১১:০২ পিএম | টাঙ্গাইল, বুধবার, ১ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মির্জাপুরের পাঁচ উপ স্বাস্থ্যকেন্দ্রের তিনটিতেই নেই চিকিৎসক

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | রোববার, ১৩ আগস্ট ২০২৩ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুরে পাঁচটি উপস্বাস্থ্যকেন্দ্রের তিনটিতে নেই চিকিৎসক। বাকি দুটিতে থাকলেও তারা নিয়মিত উপস্বাস্থ্যকেন্দ্রে যান না বলে অভিযোগ পাওয়া গেছে। এর ফলে সরকারি স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকাবাসী।

উপজেলার চারটি উপস্বাস্থ্যকেন্দ্র ঘুরে স্বাস্থ্যসেবার এ বেহাল চিত্র দেখা গেছে।

জানা গেছে, এই উপজেলায় সরকারি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পাঁচ ইউনিয়নে পাঁচটি উপস্বাস্থ্যকেন্দ্র রয়েছে। সেগুলো হচ্ছে গোড়াই ইউনিয়নের ধেরুয়া, ভাওড়া ইউনিয়নের গলচারা, ফতেপুর ইউনিয়নের ফতেপুর, আনাইতারা ইউনিয়নের আনাইতারা এবং মহেড়া ইউনিয়নের ছাওয়ালী বাজার উপস্বাস্থ্যকেন্দ্র।

গলচারা উপস্বাস্থ্যকেন্দ্রে গিয়ে দেখা গেছে, আমড়াইল গ্রামের বীর মুক্তিযোদ্ধা শাজাহানসহ ১০/১২ জন চিকিৎসা নিতে এসেছেন। ওই কেন্দ্রের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার জামিলুজ্জামান তাদের কিছু ওষুধ দিয়ে বিদায় দিলেন। সেখানে মেডিকেল অফিসার ছিলেন ডা. সাবিহা আক্তার। প্রায় পাঁচ মাস আগে তিনি অন্যত্র বদলি হওয়ার পর নতুন কাউকে পদায়ন করা হয়নি।

দুপুর ১টার দিকে আনাইতারা উপস্বাস্থ্যকেন্দ্রে গিয়ে দেখা যায়, ফার্মাসিস্ট সিরাজ উদ্দিন স্বাস্থ্যসেবা নিতে আসা রোগীদের রোগের কথা জিজ্ঞাসা করে ওষুধ দিচ্ছেন। ২০২২ সালের ২০ অক্টোবর ওই কেন্দ্রে একজন মেডিকেল অফিসার পদায়ন হলেও তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কাজ করেন। যে কারণে ওই কেন্দ্রটি মেডিকেল অফিসার ছাড়াই চলছে। তাছাড়া ওই কেন্দ্রের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার সাবিনা আক্তারও অধিকাংশ সময় অনুপস্থিত থাকেন বলে এলাকাবাসী অভিযোগ করেন।

সেবা নিতে আসা আগৈদ গ্রামের ছায়া রানী দাস বলেন, প্রায় এক বছর হলো এখানে কোনো ডাক্তার নেই। যখন ছিল তখনও কোনো সপ্তাহে একদিন আবার কোনো সপ্তাহে আসতোই না। স্বাস্থ্যকেন্দ্রটিতে প্রতিদিন ৫০ থেকে ৬০ জন মানুষ সেবা নিতে আসেন।

দুপুর ২টার দিকে ছাওয়ালী বাজার উপস্বাস্থ্যকেন্দ্রে গিয়ে দেখা যায়, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আবু হাসনাত আল বারী এবং ফার্মাসিস্ট অনিতা রানী দাস স্বাস্থ্যসেবা নিতে আসা রোগীদের ওষুধ দিয়ে বিদায় করছেন।

ওই কেন্দ্রের নিয়োগপ্রাপ্ত মেডিকেল অফিসার ডা. আইরিন সুলতানাকে পাওয়া যায়নি। তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গেছেন বলে জানান তারা।
স্থানীয় অবসরপ্রাপ্ত এক শিক্ষক মঞ্জু লাল চক্রবর্তী বলেন, ডাক্তারকে মাঝে মধ্যে স্বাস্থ্যকেন্দ্রে দেখেছেন।

তবে সেবা নিতে আসা মহেড়া গ্রামের আক্তারুজ্জামান, পারুল বেগম, পিন্টু মিয়াসহ অনেকেই বলেন, যারা আছেন তারাই তো ডাক্তার। আবার ডাক্তার কে ? তারা মেডিকেল অফিসারকে চেনেন না, কোনোদিন দেখেননি।

ধেরুয়া উপস্বাস্থ্যকেন্দ্রে মেডিকেল অফিসার না থাকায় রোগীরা কাঙ্খিত চিকিৎসাসেবা পাচ্ছেন না বলে জানা গেছে। 

গোড়াই ইউনিয়ন (পূর্ব) যুবলীগের সভাপতি মীর শরিফুজ্জামান সোহেল বলেন, ধেরুয়া উপস্বাস্থ্যকেন্দ্রে স্থানীয় মানুষ প্রাথমিক চিকিৎসা নিয়ে থাকেন। দীর্ঘদিন ধরে ডাক্তার না থাকায় এলাকার মানুষ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

ছাওয়ালী বাজার উপস্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার ডা. আইরিন সুলতানার সঙ্গে মোবাইল ফোনে জানান, সেদিন তিনি ছুটিতে ছিলেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তাকে যে কয়দিন যেতে বলেন তিনি সে কয়দিনই যান বলে দাবি করেন।

অপরদিকে, ফতেপুর উপস্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার ডা. রুবায়েতও নিয়মিত যান না বলে স্থানীয় আওয়ামী লীগ নেতা ও ফতেপুর বাজারের ব্যবসায়ী ইব্রাহীম সিকদারসহ অনেকেই অভিযোগ করেছেন। তিনি আগে সপ্তাহে দুইদিন আসলেও গত একমাস ধরে একদিন আসেন বলে তারা অভিযোগ করেন।

এ বিষয়ে মির্জাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফরিদুল ইসলাম জানান, ধেরুয়া ও গলচারা উপস্বাস্থ্যকেন্দ্রে ডাক্তার নেই। এছাড়া আনাইতারা উপস্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বসবেন বলে নির্দেশনা রয়েছে। তাছাড়া ছাওয়ালী ও ফতেপুর উপস্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার সপ্তাহে দুইদিন বসেন। বাকি দিনগুলো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে চিকিৎসা দেন।

আপনার মন্তব্য লিখুন...

মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি