০৬:৫৩ পিএম | টাঙ্গাইল, বুধবার, ১ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

কালিহাতীতে মাজারের ভূমি দখল করে দোকান নির্মাণের অভিযোগ

মনির হোসেন, কালিহাতী | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৯ নভেম্বর ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের কালিহাতীতে মাজার শরীফের নামে রেকর্ডকৃত ভূমি দখল করে দোকান ঘর নির্মাণের অভিযোগ উঠেছে।

এ বিষয়ে কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার বরাবর মাজারের ভূমি উদ্ধারের জন্য একটি লিখিত আবেদন করেছেন ঐ মাজারের খাদেম আলী হোসেন মোংলা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কালিহাতী উপজেলার নারান্দিয়া বাজারের পাশেই প্রায় ২ শত বছরের পুরাতন মানিক পীরের মাজারে ভক্তনুসারীরা দুধ, আগরবাতি, মোমবাতি জ্বালিয়ে মাজার জিয়ারত করছেন। মাজারের নামে রেকর্ডকৃত ২ শতাংশ ভূমির একাংশে অবৈধভাবে দোকার ঘর নির্মাণ করে এক ব্যবসায়ী মাজারের ভক্তদের ছিন্নি, মানতসহ ধর্মীয় অনুষ্ঠান করতে বাধার সৃষ্টি করছে। এতে মাজারের ভক্তরা ক্ষোভ প্রকাশ করেছেন।

প্রায় ৪০ বছর যাবৎ ওই মাজারের খেদমতকারী খাদেম নারান্দিয়া ইউনিয়নের নগরবাড়ী গ্রামের মোঃ আলী হোসেন মোংলা (৯০) বলেন, আমার জন্মের পর থেকেই এখানে মাজার দেখে আসছি। মাজারে যারা আগে খেদমত করতো তারা মারা যাওয়ার পর থেকেই আমি প্রায় ৪০ বছর ধরে মানিক পীর সাহেবের এই মাজারের খেদমত করে আসছি। বর্তমানে মাজারের নামে রেকর্ডকৃত নারান্দিয়া মৌজার ১৩৮ নং দাগে ১ নং খতিয়ানে ২ শতাংশ ভূমিতে জোড় পূর্বক একই ইউনিয়নের বাঁশজানা গ্রামের মৃত ইন্তাজ তালুকদারের ছেলে বীরমুক্তিযোদ্ধা ছাদেক তালুকদার ইতিপূর্বে একটি দোকান-ঘর নির্মাণ করে ব্যবসা পরিচালনা করছে এবং বর্তমানে আরও একটি দোকান-ঘর নির্মাণের জন্য অপচেষ্টায় লিপ্ত থেকে দোকান-ঘর নির্মাণের জন্য খুটি গেড়ে ঘরের ফ্রেম নির্মাণ করেছে। দোকান নির্মাণ কাজে বাঁধা দিতে গেলে লিজ এনেছে বলেই জোড় পূর্বক দোকান ঘরটি নির্মাণ করে।

নারান্দিয়া গ্রামের মাধব চন্দ্র মোদক (৫০) বলেন, আমার জন্মের পর থেকেই এ মাজার দেখে আসছি। যে স্থানে মাজারটি এ জায়গাটি সম্পূর্ণ মাজারের নামেই। এখানে দোকান তোলার কারণে অসুবিধা হচ্ছে।

মালতী গ্রামের ইয়াকুব আলী (৬৫) বলেন, মাজারের জায়গায় জোড়পূর্বক দোকান ঘর তোলা হয়েছে।

মাজারের আরেক খাদেম হাফেজ উদ্দিন (৬৪) বলেন, “আমার বাবাও এ মাজারের খাদেম ছিলেন। তিনি মারা যাওয়ার পর আলী হোসেন মোংলা ও আমি এ মাজারের খেদমত করছি। মাজারের জায়গায় জোড় করে ঘর তুলছে, এখানে আমরা আবারই পারি না। ইতিপূর্বে মাজারটি রক্ষায় একটি ছাউনি তুলছিলাম সেটিও ভাইঙ্গা দিছে।”

মাজারের খাদেম সহ ভক্তনুসারীরা প্রশাসনের কাছে মাজারের নামে রেকর্ডকৃত ওই জায়গাটি দখলকারী বীরমুক্তিযোদ্ধা ছাদেক তালুকদারের হাত থেকে উদ্ধারের জোড় দাবী জানান।

এ বিষয়ে নারান্দিয়া ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মাসুদুল ইসলামের নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, ভূমিটি মাজারের নামেই রেকর্ড করা। এ বিষয়ে একটি আবেদন দিয়েছিল তার একটি রিপোর্ট উপজেলা ভূমি অফিসে পাঠিয়ে দিয়েছি। আপনি একটু এসিল্যান্ড স্যারের সাথে কথা বলেন।

উপজেলা সহকারী কমিশনার ভূমি কামরুল হাসান জানান, আমি নতুন এসেছি। প্রতিবেদনটি ভাল করে দেখে ছাদেক তালুকদারের সাথে কথা বলবো। জায়গা যদি মাজারের নামে হয়ে থাকে তাহলে জায়গাটি অবশ্যই ছেড়ে দিতে হবে। যদি সে না মানে তাহলে আইন অনুযায়ী যেটা হয় সেটাই হবে।

এ বিষয়ে বীরমুক্তিযোদ্ধা ছাদেক তালুকদারের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, “দোকান করতেই আছি। পরে বলবো ভাই আইসেন” একথা বলে ফোন কেটে দেন। কিছুক্ষণ পর তিনি নিজেই ফোন করে বলেন আমি অসুস্থ। তখন পুনরায় মাজারের নামে রেকর্ড করা ভূমিতে দোকান নির্মাণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “কিছু ছাপাইলে নামের আগে বীরমুক্তিযোদ্ধা লেইখেন এবং সরেজমিনে এসে দেখে যান, যা খুশি তাই লিখতে থাকেন অসুবিধা নাই।”

আপনার মন্তব্য লিখুন...

মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি