০৭:০১ এএম | টাঙ্গাইল, বুধবার, ১ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

বন্যায় পানিবন্দি মির্জাপুরের ১৬ হাজার পরিবার

স্টাফ রির্পোটার | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ২২ জুলাই ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুরে কয়েকদিনের টানা বৃষ্টি ও উজান থেকে আসা বন্যার পানি উপজেলার একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়নের প্রায় ১৬ হাজার পরিবারকে পানিবন্দি করেছে। এরমধ্যে ৪ হাজার ৩৮৮ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতোমধ্যে উপজেলার ২২টি কমিউনিটি ক্লিনিক, দুইটি উপ-স্বাস্থ্য কেন্দ্র, তিনটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, কয়েকটি সরকারি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কয়েকটি মাদরাসায় বন্যার পানি প্রবেশ করেছে। এতে স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থার মারাত্মক ক্ষতি হচ্ছে।

পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে বংশাই, লৌহজং ও ঝিনাই নদীর ভাঙনে শতাধিক বাড়ি বিলীন হয়েছে। উপজেলা সদরের সঙ্গে উত্তর ও দক্ষিণ এলাকার গ্রামীণ আঞ্চলিক সড়কগুলো পানিতে তলিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

দেওহাটা গরুর হাটসহ বিভিন্ন হাট বাজার পানিতে তলিয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন স্থানীয় ক্রেতা বিক্রেতারা। বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় প্রায় ৩০টি পুকুর ডুবে গেছে। এছাড়া ১৫০টি খামার মালিক তাদের পশু নিয়ে বিপাকে পড়েছেন বলে জানা গেছে।

জানা গেছে, কয়েক দিনের টানা বর্ষণ ও উজান থেকে আসা পানির কারণে স্থানীয় নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ফলে এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে তলিয়ে গেছে ফসলি জমি ও গ্রামীণ আঞ্চলিক সড়ক। পানি প্রবেশ করেছে শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্যকেন্দ্র ও বসতবাড়িতে। পানিবন্দি হয়ে পড়েছে উপজেলার প্রায় ১৬ হাজার পরিবার। পৌরসভা কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

মির্জাপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র চন্দনা দে জানান, পৌরবাসী পৌরকর না দেয়ায় কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেয়া যাচ্ছে না। বন্যায় পৌরবাসীর দুর্ভোগে কর্তৃপক্ষের কিছুই করার নেই বলে ফোন কেটে দেন তিনি।

এদিকে বন্যার পানি বৃদ্ধি পেয়ে উপজেলার মির্জাপুর-উয়ার্শী-বালিয়া, কুরনী- ফতেপুর, দেওহাটা-ধানতারা, মির্জাপুর-কামারপাড়া, মির্জাপুর-বরাটিহাট, মির্জাপুর-পাথরঘাটা, আছিমতলা-উফুলকি, কলিমাজানি-পথহারা সড়কসহ বেশ কয়েকটি গ্রামীণ সড়ক তলিয়ে গেছে। এতে উপজেলা সদরের সঙ্গে উত্তর ও দক্ষিণ এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ক্ষয়ক্ষতি এড়াতে স্থানীয় সড়ক ও জনপথ বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর মির্জাপুর-উয়ার্শী-বালিয়া সড়কে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

মির্জাপুর মহিলা কলেজ, শফি উদ্দিন মিঞা অ্যান্ড একাব্বর হোসেন টেকনিকেল স্কুল ও কলেজ, কহেলা কলেজ, বুড়িহাটী উচ্চ বিদ্যালয়, ভাওড়া উচ্চ বিদ্যালয়সহ অন্তত ৩০টি মাধ্যমিক বিদ্যালয়ে বন্যার পানি প্রবেশ করেছে বলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

অপরদিকে বাওয়ার কুমারজানি, ভাওড়া, বাঙ্গলা, গল্লী-২টা, কাটরা, কড়াইল, মহেড়া, ডুকলাহাটী, গবড়া, কররা কাওয়ালজানি, রানাশাল, বাইমাইল, মহদী নগর, মশাজান, গোহাইলবাড়ি, পাইখার, হাড়িয়া, আড়াইপাড়া, বরদাম ও পারদিঘী কমিউনিটি ক্লিনিক, আনাইতারা ও গলচারা উপস্বাস্থ্য কেন্দ্র এবং ফতেপুর, বহুরিয়া ও ভাদগ্রাম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র পানিতে তলিয়ে গেছে। এছাড়া বাকি ৩৩টি কমিউনিটি ক্লিনিক, ৩টি উপস্বাস্থ্য কেন্দ্র ও ১০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যোগাযোগের রাস্তা তলিয়ে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মশিউর রহমান জানিয়েছেন, বন্যার পানি বৃদ্ধির ফলে উপজেলার প্রায় ২ হাজার হেক্টর ফসলি জমি পানিতে তলিয়ে গেছে।

উপজেলা শিক্ষা অফিসার মো. আলমগীর হোসেন বলেন, ৬০-৬৫টি বিদ্যালয়ে পানি প্রবেশ করেছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম বলেন, স্বাস্থ্যকেন্দ্রে পানি প্রবেশ করায় পার্শ্ববর্তী বাড়ি থেকে স্থানীয় লোকদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হচ্ছে।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, বহুরিয়া, ভাদগ্রাম ও ফতেপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে পানি প্রবেশ করায় স্বাস্থ্যসেবা বিঘ্নিত হচ্ছে।

পানিবন্দি এবং নদীভাঙনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় উপজেলা প্রশাসন ইতোমধ্যে ত্রাণ বিতরণ শুরু করেছে বলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফুজ্জামান জানিয়েছেন।

সার্বিক বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. আবদুল মালেক বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর তালিকা ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে সংগ্রহ করে ইতোমধ্যে ফতেপুর ও লতিফপুর ইউনিয়নে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে। এই ত্রাণ সহায়তা অন্যান্য এলাকায়ও অব্যাহত থাকবে। এছাড়া পৌরসভা এলাকায় তলিয়ে যাওয়া রাস্তায় চলাচলে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলে তিনি জানান।

আপনার মন্তব্য লিখুন...

গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি