০৭:৪৭ পিএম | টাঙ্গাইল, শনিবার, ৪ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মধুপুরে সমাবেশ

স্টাফ রির্পোটার | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ৫ মার্চ ২০২০ | |
, টাঙ্গাইল :

মধুপুর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে এবং সনাক, টিআইবি, ওয়ার্ল্ড ভিশন, কারিতাস, সূর্যের হাসি ক্লিনিক, ব্যুরো বাংলাদেশ, ব্র্যাক, এসিডিএফ ও প্রত্যাশা, মধপুর এর সহযোগিতায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে আজ ৫মার্চ ২০২০ সকাল ১০টায় মধুপুর উপজেলা পরিষদ মিলনায়তনে সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করা হয়। 

মধুপুর উপজেলা’র নির্বাহী অফিসার আরিফা জহুরা’র এর সভাপতিত্বে এবং টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: হাবিবুর রহমান চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান শরিফ আহমেদ নাসির, মহিলা ভাইস চেয়ারম্যান যষ্টিনা নকরেক। এসময় আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সনাক সভাপতি মো: বজলুর রশিদ খান, এসিডিএফ সভাপতি অজয় এ. মৃ, ওয়াল্ড ভিশন বাংলাদেশের  প্রোগ্রাম অফিসার জোবায়ের আহমেদ ও প্রত্যাশা’র সভাপতি জুলহাস উদ্দিন প্রমূখ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আমিনা বেগম। 

সভায় বক্তারা বলেন, গত দুই দশকে জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের ঈর্ষণীয় সাফল্য আছে। নারী-পুরুষ সমতা প্রতিষ্ঠার ক্ষেত্রেও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম প্রকাশিত বৈশ্বিক লিঙ্গ বিভাজন সূচক ২০২০ (গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স) অনুযায়ী ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৫০তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এখনো শীর্ষে আছে বাংলাদেশ। 

তারপরও নারী’র ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রগতি হলেও নারীর প্রতি চলমান সহিংসতা নারীর অগ্রযাত্রায় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, যা আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় রুখতে হবে। এসময় নারীর ক্ষমতায়ন, সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধে টেকসই উন্নয়ন অভীষ্ট ৫ ও ১৬ অর্জনে সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে করণীয় হিসেবে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়, যার মধ্যে উল্লেখযোগ্য হলো- সমাজের সর্বস্তরে নারী নির্যাতন, ধর্ষণ ও যৌন হয়রানি বন্ধে ব্যক্তির রাজনৈতিক ও সামাজিক অবস্থান, মর্যাদা ও প্রভাব বিবেচনা না করে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করা এবং নারী ও শিশু নির্যাতনের মামলাগুলোর দ্রুত বিচার নিষ্পত্তিতে সময়াবদ্ধ সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রস্তুত করে ন্যায়বিচার নিশ্চিত করা।

সমাবেশ ও আলোচনা অনুষ্ঠানে এসময় সনাক, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ, বিভিন্ন এনজিও এবং সমামনা প্রতিষ্ঠানের প্রতিনিধি, সরকারি-বেসরকারি কর্মকর্তা ও দুই শতাধিক নাগরিক অংশগ্রহণ করেন।

এসআর

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি