০৯:২৮ পিএম | টাঙ্গাইল, শুক্রবার, ৩ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

স্কোপাস ইনডেক্স গবেষণাপত্রে ১ম ভাসানীর কাউছার ও ৪র্থ বিকাশ

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৬ জানুয়ারী ২০২০ | |
, টাঙ্গাইল :

সায়েন্টিফিক বাংলাদেশ গবেষণা বিশ্লেষণ অনুযায়ী ২০১৯ সালে স্বনামধন্য গবেষণাপত্রে স্কোপাস ইনডেক্স জার্নালে প্রকাশিত ব্যক্তিগত গবেষণা সংখ্যার ভিত্তিতে ৩৯ টি গবেষণাপত্র প্রকাশ করে বাংলাদেশে প্রথম (১ম) স্থান করেছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্যবিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক কাউছার আহমেদ এবং ৩১ টি গবেষণাপত্র প্রকাশ করে চতুর্থ (৪র্থ) অবস্থান করেছেন একই বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বর্তমানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি এর সিনিয়র প্রভাষক বিকাশ কুমার পাল।

২০১৮ সালেও ৩৬ টি গবেষণাপত্র প্রকাশ করে কাউছার আহমেদ বাংলাদেশে দ্বিতীয় (২য়) স্থান এবং বিকাশ কুমার পাল ২২ টি গবেষণাপত্র প্রকাশ করে ১৩ তম অবস্থান করেছিলেন।

এছাড়া ২০১৭ সালে বাংলাদেশে প্রথম ১৫ জনের ৩ জন স্থান করেছিলেন বিশ্যবিদ্যালয়ের একই বিভাগের শিক্ষক-শিক্ষার্থী। এর মধ্যে সহকারী অধ্যাপক কাউছার আহমেদ ৪র্থ, সহকারী অধ্যাপক আলী নেওয়াজ বাহার ৮ম এবং ২০১০-১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সৈয়দ আসাদুজ্জামান আসাদ ১৩ তম অবস্থান করেছিলেন।

কাউছার আহমেদের স্কোপাস ছাড়াও আইএসআই ইনডেক্স জার্নালে অসংখ্য গবেষণাপত্র রয়েছে। তিনি আলোতত্ত্ব নিয়ে গবেষণা করছেন। তার গবেষনার অন্যতম বিষয় অপটিক্যাল ফাইবার, ফাইবার সেন্সর, বায়োইনফরমেটিক্স ও ডাটা মাইনিং। তিনি গ্রুপ অব বায়োফটোমেটিক্স নামে একটি রিসার্স গ্রুপ পরিচালনা করেন। যার সাথে বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্যবিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষকগণ সংযুক্ত রয়েছেন। এই রিসার্স গ্রুপের মাধ্যমে তারা তাদের গবেষণার কাজ সম্পাদন করে থাকেন। 

২০১৪ সালে বিশ্যবিদ্যালয়ে যোগদানের পর ৬ বছরের শিক্ষকতা জীবনে প্রকাশিত গবেষণাপত্র ১৭৫ টি যার আর.জি-৩২.৩৮ এবং যার সাইটেশন ১৪৩০ টি।

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি