০৭:০২ এএম | টাঙ্গাইল, শনিবার, ৪ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

টাঙ্গাইলের চমচমের মতো জায়গা করে নিবে ডিস্ট্রিক্টের ঝাল চাপড়ি

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ১৩ জানুয়ারী ২০২৪ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলে দিনদিন কদর বাড়ছে ঝাল চাপড়ির। দাম কম ও সুস্বাদু খাবার হওয়ায় সব শ্রেণি পেশার মানুষের কাছে এখন ঝাল চাপড়ি জনপ্রিয় হয়ে উঠেছে। ২০-২৫ বছর আগে শুরুটা টাঙ্গাইল পৌর শহরের ডিস্ট্রিক্ট আদালত চত্বর এলাকায় হলেও এখন জেলার ১২ উপজেলা জুড়েই। বেচা বিক্রি বৃদ্ধি পাওয়াতে বেড়েছে দোকানের সংখ্যা। আরেক দিকে বেড়েছে তাদের আয় রোজগার। ক্রেতা-বিক্রেতারা দাবি, টাঙ্গাইলের চমচমের সুনাম যেমন সারাদেশেই রয়েছে তেমনি এই ঝাল চাপড়িও জায়গা করে নিবে। 

সরেজমিনে দেখা যায়, টাঙ্গাইল পৌর শহরের ডিস্ট্রিক্ট আদালত চত্বর এলাকা। এখানে রয়েছে জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপার কার্যালয়, জেলা পরিষদ, বিআরটিএ অফিস, পাসপোর্ট অফিস, নির্বাচন অফিস ও কাপড়ের দোকান থাকায় ভোরের আলো ফুটতেই বিভিন্ন জেলা উপজেলা থেকে নানা প্রয়োজনে ছুটে আসেন শত শত মানুষ। আর এসব মানুষের খাবারের চাহিদা মেটাতে আদালত চত্বরে হোটেলগুলোর নানা খাবারের পাশাপাশি রয়েছে এই ঝাল চাপড়ির বিশেষ চাহিদা। তাই ভোরের আলো ফুটার সাথে সাথে চাপড়ি তৈরিতে ব্যস্ত হয়ে পরেন চাপড়ি ব্যবসায়ীরা। এই ঝাল চাপড়ি তৈরিতে বিশেষ কোন মসলা ব্যবহার হয় না। পানির সাথে আটা, লবণ, কালোজিরা ও হলুদের গুঁড়া দিয়ে প্রথমে ভালো করে মিশানো হয়। তারপর চুলায় বিশাল আকৃতির একটি কড়াইয়ে বসিয়ে তার উপর মেশানো আটা লেপে দেয়া হয়। এরপর আস্তে আস্তে তৈরি হতে থাকে সুস্বাদু ঝাল চাপড়ি। মচমচা হলেই চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করা হয় ক্রেতাদের মাঝে। চাপড়ির সাথে দেয়া হয় কাচামরিচ ভর্তা, পেয়াজ ভর্তা, ধনিয়া ভর্তা, আলু ভর্তা ও খাঁটি সরিষার তেল। এই চাপড়ি খেলে ক্ষুধা নিবারণ হয় বলে জানিয়েছেন চাপড়ি প্রেমিরা। যার মূল্য মাত্র ২০ টাকা। 

এ চাপড়ির চাহিদা দিন দিন বৃদ্ধি পাওয়াতে শহরের আদালত চত্বরে ২০-২৫টি দোকান রয়েছে। ক্রেতাও বাড়ছে দিনদিন। 
 
মুবারক মিয়া নামে এক চাপড়ি ব্যবসায়ী বলেন, প্রতিদিন ভোর থেকে বিকেল পর্যন্ত ৩ হাজার থেকে ৩২'শ টাকার চাপড়ি বিক্রি হয়। এতে ৭'শ থেকে ৮'শ লাভ থাকে। এই চাপড়ির ওজন ১-৩ কেজি পর্যন্ত হয়ে থাকে।

তিনি আরও বলেন, এই চাপড়ি বিক্রি করে ছেলে মেয়ে পড়াশোনা খরচ চালিয়েও সংসার ভালোভাবে চালাচ্ছি। এখানে সব ধরনের মানুষ চাপড়ি খেতে আসেন। অল্প টাকায় তাদের ক্ষুধা মেটাতে পারছে। চমচমের সুনাম যেমন সারাদেশে তেমনি একদিন এই চাপড়ির সুনাম ছড়িয়ে যাবে সারাদেশে। 

আরেক ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, আমার বাবা এখানে ব্যবসা করেছে,  আমিও করছি। এই চাপড়ির চাহিদা দিন দিন বাড়ছে। সব শ্রেনির মানুষ এ চাপড়ি খাচ্ছে। অনেকে খেয়ে পরিবারের জন্য বাসায় নিয়ে যাচ্ছে। এই চাপড়ির চাহিদা সারা জেলাতে ছড়িয়ে পড়বে এক সময়। চমচমের মতো সুনাম কুড়িয়ে নিবে। 

জেলার ধনবাড়ী উপজেলা থেকে পাসপোর্ট তৈরি করতে এসেছেন জব্বার আলী। তিনি বলেন, আমি পাসপোর্ট করতে এসেছিলাম। দুপুর হয়ে গেছে, ক্ষুধাও লেগেছে হোটেলে খেলে ১২০-১৫০ টাকার নিচে খাওয়া যাবে না। পাসপোর্ট অফিসের সাথেই ঝাল চাপড়ি পাওয়া যায়। সবার মুখে মুখে শুনেছি অনেক সুস্বাদু আজ খেয়ে দেখলাম সত্যি খেয়ে অনেক তৃপ্তি পেলাম। ২০ টাকায়ও খাওয়া হয়ে গেল।  

সদর উপজেলার হুগড়া গ্রামের রিকশা চালক আলী আকবর বলেন, সকালে রিক্সা নিয়ে বাড়ি থেকে বের হই। সকাল ও দুপুরে ডিস্ট্রিক্ট আদালত চত্বরে এসে চাপড়ি খাই। আমরা গরীব মানুষ হোটেলে খেলে অনেক টাকা লাগে এতো টাকা কই পাবো। ২০ টাকা দিয়ে চাপড়ি খাই ক্ষুধাও চলে চাই টাকাও বাঁচে।

একটি কোম্পানিতে চাকরি করেন জাকির হোসেন। তিনি বলেন, আমি ঢাকায় একটি কোম্পানিতে চাকরি করি। টাঙ্গাইল আদালত চত্বরে কাজে এসেছি। অনেকের মুখে শুনেছি চাপড়ির কথা অনেক সুস্বাদু। খেয়ে দেখলাম অনেক মজা লেগেছে। ২০ টাকায় দিয়ে দুপুরে খাবার হয়ে গেল। টাঙ্গাইলের চমচমের যেমন সুনাম রয়েছে সারাদেশে তেমনি এই চাপড়িও সুনাম হবে সারাদেশে। 

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি