০৪:৩৫ পিএম | টাঙ্গাইল, শুক্রবার, ৩ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ভূঞাপুরে হাইকোর্টের নির্দেশ অমান্য করে নদী খনন! ক্ষতিগ্রস্থদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | রোববার, ২১ মার্চ ২০২১ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদী খনন বন্ধে হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করে খননের কাজ করা হচ্ছে। খননের এই প্রতিবাদে ক্ষতিগ্রস্থরা মানববন্ধন ও সংবাদ সম্মেলনের আয়োজন করে।

শনিবার (২০ মার্চ) দুপুরে উপজেলা পরিষদের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী পালন করে ক্ষতিগ্রস্থ অর্জুনা ইউনিয়ন চরাঞ্চলের মানুষজন। এসময় নদী শাসনের নামে ফসলি জমি নষ্ট করে মালিকানা জমিতে অপরিকল্পিতভাবে বাংলা ড্রেজারের মাধ্যমে খনন করার প্রতিবাদ জানানো হয়।

মানববন্ধনে বক্তারা জানান, মহামান্য হাইকোর্টের রায় অমান্য করে ফসলি জমি কেটে নদী খনন করা হচ্ছে। সম্প্রতি হাইকোর্টের সেই নিষেধাজ্ঞার কপি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা পানি উন্নয়ন বোর্ডকে দেয়া হলেও তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেনি। দেদারছে খননের কাজ চালাচ্ছে পানি উন্নয়ন বোর্ড। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের যোগসাজস্যে যমুনা নদীর ভূঞাপুর অংশে অসাধু বালু ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করে নদীর মূল গতিপথ পরিবর্তন করে উপজেলার অর্জুনা, কুঠিবয়ড়া, ভরুয়া জগৎপুরা, তালতলা, সুবর্ণচর, রাজাপুর, রামপুর, গোবিনাথপুর, জুঙ্গীপুর, চাঁনগঞ্জ রুলিপাড়া, বেলটিয়াপাড়া, ডিগ্রিচরসহ বেশকিছু গ্রামের হাজার হাজার একর ফসলি জমি অবৈধভাবে খননের কাজ করছে।

পরে ভূঞাপুর প্রেসক্লাবস্থ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন অর্জূনা ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান খান, হাজী ইসমাইল খা কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার খান, মুক্তিযোদ্ধা আশরাফ আলী তালুকদার, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, অর্জুনা ইউনিয়ন যুবলীগ নেতা মোফজ্জল হোসেন সরকার, মাসুদ খান তুষার প্রমুখ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ ইশরাত জাহান জানান, হাইকোর্টের নদী খননের নিষেধাজ্ঞার সার্টিফাইড কপি এখনও পাইনি। হাইকোর্টের কপি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি