০২:১৮ এএম | টাঙ্গাইল, শনিবার, ৪ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

এলেংজানী নদীতে বসেছে ইউপি চেয়ারম্যানের ড্রেজার

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের এলেংজানী নদীতে বসেছে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের বাংলা ড্রেজার। ইউনিয়নের একটি খাল ভরাটে কুচিয়ামারী গ্রামের ওই নদীর বালু উত্তোলনে বসেছে ওই ড্রেজার। সদর উপজেলার ছিলিমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সাদেক আলীর বিরুদ্ধে উঠেছে এ অভিযোগ। চলছে তার নেতৃত্বে ওই ইউনিয়নের রূপসী গ্রামেও আরো একটি ড্রেজার বসানোর প্রক্রিয়া। এ নিয়ে স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে চরম ক্ষোভ। তবে এরপরও নদী থেকে উচ্ছেদ হয়নি তার সেই ড্রেজার। 

একইভাবে ওই ইউনিয়নের সূবর্ণতলীর নয়াপাড়া ধলেশ্বরী নদীতে চলছে তিনটি বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলন আর বেলচা দিয়ে নদী কেটে বালু বিক্রির মহোৎসব। সন্তোষ পুলিশ ফাঁড়ি কর্মকর্তাকে মাসোহারা হিসেবে টাকা দিয়ে চলছে তাদের ব্যবসা এমন দাবি ওই বালু ব্যবসায়িদের।
সরেজমিনে দেখা যায়, ছিলিমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সাদেক আলী তার নিজ গ্রাম পাকুল্লা বৌলিপাড়া গ্রামের একটি খাল ভরাটের জন্য কুচিয়ামারী গ্রামের এলেংজানী নদীতে বসিয়েছেন ওই ড্রেজার। আর ওই গ্রামের দয়াল নামের এক বালু ব্যবসায়ি বেলচা দিয়ে বালু তুলে ট্রাক্টরের মাধ্যমে চালাচ্ছেন দেদারসে বিক্রি।

একইভাবে ওই ইউনিয়নের সূবর্ণতলীর নয়াপাড়া ধলেশ্বরী নদীতে চলছে শহিদুল, জাহাঙ্গীর আর রসুলদি নামের তিন বালু ব্যবসায়ির তিনটি বাংলা ড্রেজার। এছাড়াও বেলচা দিয়ে নদীর বালু তুলে ট্রাক্টরের মাধ্যমে বিক্রি করছেন কুদ্দুস ও সবুজ নামের দুই বালু ব্যবসায়ি।

কুচিয়ামারী গ্রামের বাসিন্দা মনিরুল ইসলামসহ একাধিক ব্যক্তির অভিযোগ, তিন শতাধিক ব্যক্তির বসবাস এই গ্রামে। সম্প্রতি বন্যায় গ্রামটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ কারণে আর গ্রামটির ভাঙন ঠেকাতে এলেংজানী নদীর এই পাড়ে ব্লক স্থাপনের আশ্বাস দেন পানি উন্নয়ন বোর্ড। এ আশ্বাসের প্রায় ছয় মাস পার হলেও এখন বসেনি সেই ব্লক। এ স্বত্তেও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তার গ্রামের একটি খাল ভরাটের জন্য এই নদীর বালু উত্তোলনের জন্য বসিয়েছেন ড্রেজার। স্থানীয় বাঁধা কারণে এখনও চালু হয়নি সেই ড্রেজার। তবে ড্রেজার চালু করতে চেয়ারম্যানের লোকজন চালাচ্ছেন ব্যাপক চেষ্টা। ড্রেজার চালানোর জন্য পানি উন্নয়ন বোড, এলজিইডি আর স্থানীয় এমপির অনুমতি পেয়েছেন এমনটাও দাবি করছেন তারা। একই সাথে জমির মালিকের কাছ থেকে কিনে নিয়ে বেলচা দিয়ে বালু তুলে ট্রাক্টরের মাধ্যমে বিক্রি করছেন দয়াল নামের স্থানীয় এক বালু বিক্রেতা। 

তাদের শঙ্কা, অপরিকল্পিতভাবে এই নদী কাটা অব্যাহত থাকলে আগামী বন্যায় গ্রামটি বিলীন হয়ে যাবে।

এলেংজানী নদীতে বসানো ড্রেজার পরিচালনাকারী মশিউর বলেন, চেয়ারম্যানের কথায় তারা এ নদীতে বসিয়েছেন এই বাংলা ড্রেজার। পানি উন্নয়ন বোর্ড আর এলজিইডির তত্ত্ববধানে গ্রামের একটি খাল ভরাটের কাজ পেয়েছেন চেয়ারম্যান। নদীতে ড্রেজার চালানো জন্য নেয়া হয়েছে এমপি আর ইউএনও মহাদয়ের অনুমতি এমনটাই জানিয়েছেন চেয়ারম্যান বলেও জানান তিনি।

সূবর্ণতলীর নয়াপাড়া গ্রামের জমি বিক্রেতা তারা মিয়া বলেন, ধলেশ্বরী নদীর পাড় ঘেষে রয়েছে তার ১১ শতাংশ জমি। ওই জমির মাটি দশ হাজার টাকায় তিনি বিক্রি করেছেন স্থানীয় বালু ব্যবসায়ি কুদ্দুসের কাছে। সেই মাটি বেলচা দিয়ে উত্তোলন করে ট্রাক্টরের মাধ্যমে বিক্রি করছেন বালু ব্যবসায়ি কুদ্দুস।

প্রতি মাসে আর প্রতি ব্যবসায়ির কাছ থেকে ৮ হাজার করে টাকা নিচ্ছেন সন্তোষ পুলিশ ফাঁড়ির কর্মকর্তা এমন দাবি করেছেন এই বালু ব্যবসায়িরা।
ছিলিমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সাদেক আলী বলেন, পাকুল্লা বৌলিপাড়া গ্রামবাসির চলাচলের একটি রাস্তা নির্মাণের জন্য ড্রেজারটি বসানো হয়েছে। রাস্তা নির্মাণের জন্য এমপি মহাদয় তাকে ২০টন টিআর দিয়েছেন। তবে কোথাও মাটি না পেয়ে রাস্তাটি নির্মাণের স্বার্থে তাকে নদীতে বসাতে হয়েছে ওই ড্রেজার।

মাসোহারা নেয়ার অভিযোগ অস্বীকার করে সন্তোষ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. মোশাররফ হোসেন বলেন, গ্রামগুলো প্রত্যন্ত এলাকায় হওয়ায় নিয়মিত অভিযান চালানো সম্ভব হয়না। এরপরও ফাঁড়ি পুলিশ কয়েক দফা এ সব স্থানে অভিযান চালিয়েছে। তবে তাদের জরিমানা বা পুঁড়িয়ে দেয়ার ক্ষমতা না থাকায় এগুলো আবার চালু হচ্ছে। এরপরও এগুলো বন্ধে আবার তারা অভিযান চালাবেন বলে জানান তিনি।

অতি দ্রুতই এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. খায়রুল ইসলাম।

টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব ছানোয়ার হোসেন অসুস্থ থাকায় তার বক্তব্য নেয়া যায়নি।

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি