০৭:২৩ পিএম | টাঙ্গাইল, শুক্রবার, ৩ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মধুপুরে ভার্চুয়াল সভায় বক্তারা

সরকারি অফিসের ওয়েবপোর্টালের তথ্যে ঘাটতি 

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০ | |
, টাঙ্গাইল :

সুশাসন প্রতিষ্ঠা ও জনগণের ক্ষমতায়নের লক্ষ্যে প্রণীত তথ্য অধিকার আইন-২০০৯ কার্যকরে ওয়েবপোর্টালের গুরুত থাকলেও টাঙ্গাইলের মধুপুর উপজেলার গুরুত্বপূর্ণ সেটেলমেন্ট অফিসের কোন ডাটা নেই। স্বায়ত্বশাসিত একটি প্রতিষ্ঠানের ওয়েবপোর্টাল থাকলেও কোনো তথ্য নেই। ৭টি নির্দেশকে ৫০% এর  বেশী তথ্য আছে ১৯টি এবং ৫০% কম তথ্য আছে ১৬টি প্রতিষ্ঠানের ওয়েবপোর্টালে। 

মধুপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের এক ভার্চুয়াল মতবিনিময় সভায় টিআইবি মধুপুর সনাকের পক্ষ থেকে এমন তথ্য উপস্থাপিত হয়েছে। 

সোমবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলার নির্বাহী অফিসার আরিফা জহুরা ভার্চুয়াল ওই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন।

সহকারি প্রোগ্রামার শেখ আব্রারুল হক শিমুল এর সঞ্চালনায় সভায় ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের ওপর  ধারণাপত্র , উপজেলার ৩৫ টি সরকারি ্ সেবা প্রতিষ্ঠানের ওয়েবপোর্টাল পর্যবেক্ষণের  চিত্র  ও সুপারিশ  টিআইবি’র পক্ষ থেকে তুলে ধরা হয়।

 টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি-সনাক মধুপুরের সভাপতি অধ্যক্ষ  মো. বজলুর রশিদ খান ধারণাপত্র উপসস্থাপন করেন। উপজেলার সরকারি অফিসসমূহের ওয়েবপোর্টাল পর্যবেক্ষণ প্রতিবেদন ও সুপারিশ তুলে ধরেন সনাক সদস্য  সাংবাদিক এস.এম শহীদ।

পর্যবেক্ষণ প্রতিবেদনে উল্লেখ করা হয়- নোটিশ বোর্ড, খবর, অফিস প্রধানের তথ্য, কর্মকর্তা/কর্মচারীর তথ্য, সেবাসমূহের তথ্য, ডিও (দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা) সংক্রান্ত তথ্য ও যোগাযোগ - এ ৭টি বিষয়ে  ৩৫টি ওয়েবপোর্টাল যাচাই করে শুধুমাত্র শুধুমাত্র উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসের ওয়েব পোর্টালে শতভাগ তথ্য পাওয়া গেছে। 

গুরুত্বপূর্ণ সেবা প্রতিষ্ঠান পল্লী বিদ্যুৎ সমিতি মধুপুর জোনাল অফিসের পোর্টালে  নোটিশ বোর্ড ছাড়া আর কোন তথ্য মেলেনি।  উপজেলা  আইসিটি ট্রেনিং  এন্ড  রিসোর্স ফর এডুকেশন ,বন বিভাগের অফিস ও মধুপুর পোস্ট অফিসের ক্ষেত্রে একই অবস্থা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পোর্টালে অফিস প্রধানের তথ্য,নোটিশ বোর্ড আপডেট থাকলেও কমকর্তা কর্মচারির তথ্যে আপডেট নেই। তথ্য কর্মকর্তা, সেবা সংক্রান্ত তথ্য পাওয়া যায়নি। ৩৫ টি প্রতিষ্ঠানের মধ্যে ৭টি বিষয়ে ৫০% এর  বেশী তথ্য আছে ১৯টিতে এবং ৫০% কম তথ্য আছে ১৬টি প্রতিষ্ঠানের ওয়েবপোর্টালে।  

তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ডিও) সম্পর্কিত তথ্য পাওয়া গিয়েছে ৩৫টির মধ্যে ১৯টি ওয়েবপোর্টালে। অফিস প্রধানের তথ্য ২৯ টি অফিসের ওয়েব পোর্টালে পাওয়া গেলেও কর্মচারীর তথ্য পাওয়া যায়নি ১৮টি অফিসের ওয়েব পোর্টালে। প্রতিষ্ঠানের সিটিজেন চার্টার/সেবা সংক্রান্ত তথ্য পাওয়া গিয়েছে মাত্র ৩টি ওয়েবপোর্টালে।  ওয়েবপোর্টালের হোমপেজে বিদ্যমান নোটিশ বোর্ড ও খবর অংশটির ব্যবহার নেই বললেই চলে। ৩৫টি ওয়েবপোর্টালের মধ্যে ৩৩টিতে ‘নোটিশ বোর্ড’ এবং ১টিতে ‘খবর’ অংশের ব্যবহার লক্ষ্য করা গিয়েছে।  

মতবিনিময় সভার সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার আরিফা জহুরা বলেন, জনগণ তথ্য জানতে চাইলে তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী সকলকে তথ্য জানাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বাধ্য। তিনি সনাক কর্তৃক পরিচালিত ওয়েব পোর্টাল পর্যবেক্ষণ প্রতিবেদনে সরকারি দপ্তরগুলোর ওয়েব পোর্টালের যে চিত্র উঠে এসেছে তা অতি দ্রæততার সাথে হালনাগাদ করণের নির্দেশনা প্রদান করা হবে বলে উল্লেখ করেন। মতবিনিময় সভায় সংযুক্ত হয়ে  বক্তৃতা করেন মধুুপুর পৌরসভার মেয়র  মো. মাসুদ পারভেজ, টিআইবি’র এরিয়া ম্যানেজার হাবিবুর রহমান চৌধুরী।

ভার্চুয়াল মতবিনিময় সভায় ইউপি চেয়ারম্যান, সরকারি অফিস প্রধানগণ, ডিও, ইউডিসিসহ , সনাক সদস্য, টিআইবি এবং ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি