০৫:০৭ পিএম | টাঙ্গাইল, রোববার, ৫ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

করোনার প্রভাব দীর্ঘস্থায়ী হতে পারে-কৃষিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ২৯ এপ্রিল ২০২০ | |
, টাঙ্গাইল :

কৃষকের উন্নয়নে সরকার অনেক পরিকল্পনা হাতে নিয়েছে জানিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আগামী আমন মৌসুম পর্যন্ত পরিকল্পনা নেয়া হয়েছে কারণ করোনার প্রভাব দীর্ঘস্থায়ী হতে পারে। তাই আগাম রবি শস্য বেশি করে উৎপাদন ও চাষাবাদ করার জন্য বলা হচ্ছে।

বুধবার দুপুরে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার সাংহাই হাওরে কৃষকদের মধ্যে হার্ভেস্টার মেশিন প্রদান ও সদর উপজেলার লালপুর বাজারে অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহের উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন তিনি। খবর জাগোনিউজ ।

তিনি বলেন, কৃষকের ঋণের সুদের হার কমিয়ে আনা হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রী ফসল, মৎস্য ও খামারিদের ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছেন। একইসঙ্গে সার, বীজ, সেচ, বিদ্যুতের উপর ৯ হাজার কোটি টাকা প্রণোদনা দেয়া হয়েছে। এবছর আউশ বেশি উৎপাদনসহ পাট ও গ্রীষ্মকালীন শাক-সবজি যেন বেশি উৎপাদন করা যায় সেজন্য আরও ১৫০ কোটি টাকা প্রণোদনা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন এখনই বীজ সংগ্রহ করো, এক ইঞ্চি জমিও যেন বাদ না যায়। সারা পৃথিবীতে যদি খাদ্য সংকট তৈরি হয় তাখনও বাংলাদেশে ধান চাল উদ্বৃত্ত থাকবে, আমরা সেই উদ্বৃত্ত খাবার নিয়েই বিশ্বের অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারব।

মন্ত্রী আরও বলেন, সুনামগঞ্জ এসে ভালো লাগলো। ইতোমধ্যে সুনামগঞ্জে ৭৫ ভাগ ধান কাটা হয়েছে। সারা হাওর এলাকায় ৩ লাখ ২৫ হাজার শ্রমিক কাজ করছেন। সরকার হাওর এলাকায় দ্রুত ধান কাটার জন্য কম্বাইন হার্ভেস্টার দিয়েছে। এই কম্বাইন হার্ভেস্টারের একটির দাম ২৮ লাখ টাকা। যেখানে সরকার দিচ্ছে ২১ লাখ টাকা আর কৃষক দিচ্ছে ৭ লাখ টাকা। আমরা আশা করছি আবহাওয়া অনুকূলে থাকলে ধান কেটে ঘরে তুলে ফেলতে পারব। কৃষকরাও ভালো দামেই তা বিক্রি করতে পারবেন।

এছাড়া মন্ত্রী জানান, হাওর এলাকায় ধান কাটতে গিয়ে যেসব কৃষক বা শ্রমিক বজ্রপাতে মারা যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের পরিবারকে একলাখ টাকা করে দেয়ার ঘোষণা দিয়েছেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, পীর ফজলুর রহমান মিসবাহ, সংরক্ষিত আসনের সাংসদ শামিমা শাহরিয়া, পৌর মেয়র নাদের বখত, জেলা প্রশাসক আব্দুল আহাদ, পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জেবুন নাহার শাম্মী।

আপনার মন্তব্য লিখুন...

এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অ গোপালপুরে বিপুল পরিমাণ নিষিদ্ধ ঔষধসহ আটক ১ মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে এমপি শুভর নলকুপ স্থা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি