০৯:৩৪ এএম | টাঙ্গাইল, শনিবার, ৪ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

পুলিশ প্রশাসন তৎপর, মানা হচ্ছেনা সামাজিক দূরত্ব

স্টাফ রির্পোটার | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | |
, টাঙ্গাইল :

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাঠে তৎপর আছেন টাঙ্গাইলের পুলিশ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা। তারা জনগনকে সচেতন করতে অনবরত কাজ করছেন। সেইসাথে প্রশাসনের পক্ষ থেকে কর্মহীন অসহায় মানুষের হাতে তুলে দেওয়া হচ্ছে খাবার ও প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী। আবার অনেক স্থানে সামাজিক দূরত্ব না মেনে হাট বাজারে লোক সমাগম দেখা গেছে। উপজেলা ও পৌরসভার মূল সড়কে করোনা ভাইরাস এড়াতে জীবানুনাশক স্প্রেও করা হচ্ছে। 

টাঙ্গাইলের জেলা প্রশাসক শহীদুল ইসলাম শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় শতাধিক কর্মহীন মানুষের মধ্যে ১০ কেজি চাল, এক কেজি ডাল, তিন কেজি আলু, এক কেজি পিঁয়াজ বিতরণ করেছেন। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোশারফ হোসেন খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বজলুর রশিদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শহীদ উল্লাহ, সদর উপজেলার চেয়ারম্যান শাহজাহান আনছারী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম প্রমুখ। 

টাঙ্গাইলের পুলিশ সুপার (এসপি) সঞ্জিত কুমার রায় উপস্থিত থেকে শহরের জেনারেল হাসপাতাল এলাকা, পাঁচআনী বাজার, ছয়আনী বাজার, নিউ মার্কেটসহ বিভিন্ন এলাকায় দোকানের সামনে সাদা রং দিয়ে বৃত্ত এঁকে দেন। ক্রেতাদেরকে ওই বৃত্তের মধ্যে থেকেই প্রয়োজনীয় কেনাকাটা করতে হবে। কেনা শেষ করে তিনফুট দূরত্বে থেকেই দ্রুত বাসায় ফিরতে হবে। জেলার সড়কগুলোর গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট বসিয়ে জনসাধারণকে সতর্ক করছেন পুলিশ সদস্যরা। একাধিক মানুষ জড়ো হতে দেখলেই তাদেরকে সরিয়ে দেওয়া হচ্ছে। পাশাপাশি প্রশাসনকে সহায়তা করতে টহল দিচ্ছে সেনাবাহিনী।

সামাজিক দুরত্ব বজায় রাখা জন্য টাঙ্গাইলে র‌্যাব-১২ সদস্যরা রবিবার সকালে শহরের গুরত্বপূর্ণ সড়ক ও বাজার পরিদর্শন করেন। সেইসাথে  র‌্যাব-১২ ও সিপিসি-৩ কোম্পানী কমান্ডার মেজর আবু নাঈম তালাদের নেতৃত্বে সচেতনামুলক প্রচারণা এবং হাতধোয়া কর্মসূচি ও মানুষের মাঝে মাক্স বিতরণ করা হয়। 

উপজেলা পর্যায়ে বিদেশ ফেরতদের বাড়ীতে বাড়িতে প্রশাসনের পক্ষ থেকে লাল নিশান টানিয়ে দেওয়া হয়েছে। হোম কোয়ারেন্টাইন না মানায় বেশ কয়েকজনকে আর্থিক জরিমানাও করা হয়। 

টাঙ্গাইলের সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ওয়াহেদুজ্জামান বলেছেন সম্প্রতি বিদেশ থেকে টাঙ্গাইলে আসা ৫৪৪৬ জনের মধ্যে ৩৭৯৭ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না। যা বড়ই শংকার কারন হয়ে দাঁড়িয়েছে। এরমধ্যে ৫৫৫ জন সোমবার পর্যন্ত হোম কোয়ারেন্টিনে আছেন। ১০৯৪ জন ছাড়া পেয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ নিজ নিজ এলাকায় গরিবদের হাতে খাবার তুলে দিচ্ছেন। তেমনি সাধারণ জনগণকে সচেতন করতে সার্বক্ষণিক কাজ করছেন। ঘাটাইলে ইউএনও অঞ্জন কুমার সরকার নিজেই মাঠে ব্যাপক তৎপরতা চালাচ্ছেন। গোপালপুরের ইউএনও বিকাশ কুমার বিশ্বাস এক অসহায় মুক্তিযোদ্ধার পাশে দাঁড়িয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন। 

দেলদুয়ারে কর্মহীন নিম্ন আয়ের মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার। তিনি কয়েকটি গ্রামে বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ, ভাইস চেয়ারম্যান এসএম এহ্সানুল হক সুমন, সহকারি কমিশনার (ভূমি) রোজলিন শহীদ চৌধুরী ও ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম মল্লিক উপস্থিত ছিলেন। 

সখিপুরের ইউএনও আসমাউল হোসনা লিজা, মির্জাপুরের ইউএনও আব্দুল মালেক এবং কালিহাতীর এসিল্যান্ড শাহরিয়ার রহমানের মাঠে ব্যাপক তৎপরতা দেখা যাচ্ছে। 

কিন্তু করোনা প্রতিরোধে প্রশাসনের যথেষ্ট ভুমিকা থাকলেও জেলার বিভিন্ন হাটবাজারে লোকসমাগম লক্ষ্য করা যাচ্ছে। ভূঞাপুরের গোবিন্দাসী হাট, কালিহাতীর সয়া হাট ও টাঙ্গাইলের পার্কের বাজারে ক্রেতা-বিক্রেতাদের সরব উপস্থিতি পাওয়া গেছে। লোকজন শহর থেকে গ্রামে এসে হোম কোয়ারেন্টাইন মানছেন না। অন্যদিকে সামাজিক দূরত্ব না মেনে গ্রামীণ হাট-বাজারগুলো ভীড় জমাচ্ছেন। গ্রামের ভেতরের চায়ের দোকানগুলোতেও লোকজন আড্ডা দেন। 

টাঙ্গাইল জেনারেল হাসপাতালে কনসালটেন্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: সুজাউদ্দিন তালুকদার বলেন, পুলিশ প্রশাসনের পাশাপাশি করোনা ভাইরাস এড়াতে জনগণকে অবশ্যই সচেতন হতে হবে। সামাজিক দূরত্ব না মেনে গণ-জমায়েত করলে ভাইরাস সংক্রমনের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়। 

টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি এডভোকেট জাফর আহমেদ বলেন, প্রশাসনের সাথে সাথে সাংবাদিকরা ঝুঁকি নিয়ে কাজ করছেন। জনগণকে এ ব্যাপারে আরো সচেতন হতে হবে। 

কালিহাতী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শাহরিয়্রা রহমান বলেন, বেশ কয়েক দিন আগেই সকল হাট-বাজার বন্ধে নির্দেশ দেওয়া হয়েছে। তবুও কোন হাটবাজারে লোক সমাগমের খবর পেলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি। পুলিশ প্রশাসনের পাশাপাশি জনগণকে আরো  সচেতন হতে হবে।

গত ২১ মার্চ টাঙ্গাইলের জেলা প্রশাসক শহীদুল ইসলাম করোনা ভাইরাস প্রতিরোধে একটি গণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। গণবিজ্ঞপ্তিতে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সভা-সমাবেশ, হাট-বাজার, গণ জমায়েত, কোচিং সেন্টার, ক্লাব, বিনোদন পার্ক, জনবহুল রেস্টুরেন্ট বন্ধ রাখার নির্দেশ দেন।

এসআর

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি