১২:১০ এএম | টাঙ্গাইল, সোমবার, ৬ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

রাষ্ট্রপতি এ্যাডভোকেট মোঃ আবদুল হামিদ

মানুষের জন্য আইন, আইনের জন্য মানুষ নয়

আরিফ উর রহমান টগর | টাঙ্গাইল২৪.কম | রোববার, ১৩ নভেম্বর ২০১৬ | | ১৯৪৭
, টাঙ্গাইল :

রাষ্ট্রপতি এ্যাডভোকেট মোঃ আবদুল হামিদ বলেছেন, মানুষের জন্য আইন। আইনের জন্য মানুষ নয়। তাই আইনের শাসন প্রতিষ্ঠায় আপনাদের অব্যাহত প্রয়াস চালাতে হবে। মামলার দীর্ঘসূত্রিতা হ্রাস করতে বিচার বিভাগ আইনজীবি ও পুলিশ প্রশাসনকে সমন্বিত উদ্যোগ নিতে হবে। গণতান্ত্রিক রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব হলো রাষ্ট্রের সকল নাগরিকের জন্য আইনের সমান ও আশ্রয় লাভের অধিকার নিশ্চিত করা।

রোববার বেলা সাড়ে ১২ টায় টাঙ্গাইল এডভোকেট বার সমিতির ১২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি আরও বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ২৭ নং অনুচ্ছেদে বলা হয়েছে, সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী। অস্বচ্ছল ও সহায় সম্বলহীন মানুষের মাঝে আইনের সহায়তায় বর্তমান সরকার আইনগত সহায়তা আইন ২০১৬ পাশ করেছে। এই আইনের আওতায় প্রতিদিন শত শত দারিদ্র মানুষ আইনের সেবা নিচ্ছে।

এ সময় আইনজীবীদের অনুরোধ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, অসহায় বিচার প্রার্থীর মামলা বিনা পারিশ্রমিকে নিস্পত্তি করবেন। দেখবেন এর ফলে সমাজের চেহারা পাল্টে যাবে।

তিনি আরো বলেন, আইন হলো ইঁদুর মারার কলের মতো। এর শ্মরণাপন্ন হওয়া খুবই সহজ, কিন্তু এর থেকে বের হওয়া তত সহজ নয়। তাই দেশের নাগরিক যাতে ধনী গরীব নির্বিশেষে আইনের সমান অধিকার পেতে পারে সে লক্ষ্যে আইনজীবীদের অগ্রনী ভূমিকা রাখতে হবে।

রাষ্ট্রপতি আরো বলেন, আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা দেশের প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব। কিন্তু আইনের বেড়াজালের কথা ভেবে অনেকেই আইনের আশ্রয় নিতে ভয় পায়।

তিনি বলেন, টাঙ্গাইল জেলা এ্যাডভোকেট বার সমিতি একটি প্রাচীন সংগঠন। স্বাধীনতা পূর্ব ও পরবর্তী সময়ে এই সমিতি দেশের জনগনের আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ন ভূমিকা রেখেছে।

এসময় তিনি টাঙ্গাইল জেলা এ্যাডভোকেট বার সমিতির নব-নির্মিত বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এডভোকেট বার সমিতির সভাপতি মোঃ মুলতান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় সংসদের অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি, জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক, সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম।

এ সময় টাঙ্গাইলের সংসদ সদস্যরা, জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এরপর রাষ্ট্রপতি ও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তন অনুষ্ঠানে যোগদান করেন।

আপনার মন্তব্য লিখুন...

এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অ গোপালপুরে বিপুল পরিমাণ নিষিদ্ধ ঔষধসহ আটক ১ মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে এমপি শুভর নলকুপ স্থা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি