১১:৩৩ এএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

দূর্ঘটনা অনুসন্ধানে তিন সদস্যের কমিটি গঠন

আটটি ট্রেন আটকা, সাড়ে ৯ ঘন্টার ভোগান্তি যাত্রীদের!

অভিজিৎ ঘোষ | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ৬ এপ্রিল ২০১৭ | | ৬৪০
, টাঙ্গাইল :

বঙ্গবন্ধু সেতুপূর্ব পাড়ে ভ‚ঞাপুর উপজেলার পাথাইলকান্দি এলাকায় লালমনি এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে বৃহস্পতিবার রাত ৩টা থেকে সকাল ১২টা পর্যন্ত ঢাকার সাথে উত্তরবঙ্গ ও দক্ষিণাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ থাকে। রাত থেকে ট্রেন বন্ধ থাকায় ঢাকাগামী ৮টি ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়ে চরম ভোগান্তিতে পড়ে যাত্রীরা। এতে প্রায় সাড়ে নয় ঘন্টা দূর্ভোগ পোহাতে হয়েছে ট্রেন ভ্রমনকারীদের। এদিকে ট্রেন দূর্ঘটনার জন্য ৩ সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করেছে রেলওয়ে বিভাগ। কমিটিকে তিনদিনের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছে।

জানা যায়, বৃহস্পতিবার সকাল ৯টার দিকে ঢাকা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন এসে ইঞ্জিনসহ ৩টি বগি উদ্ধার কাজ শুরু করে। এতে প্রায় তিনঘন্টা পর দূর্ঘটনা কবলিত ট্রেনটি উদ্ধার কাজ শেষ হয়। কি কারনে ট্রেনটি দূর্ঘটনার কবলে পড়েছে সেটি উদঘাটনের জন্য ৩ সদস্যের একটি বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন দিনের মধ্যে এই তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলেও জানান পশ্চিম অঞ্চল রেলের জেনারেল ম্যানেজার (জিএম) খায়রুল আলম।

অপর দিকে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিমে ধুমকেতু এক্সপ্রেস, জামতৈল স্টেশনে সুন্দরবন এক্সপ্রেস, উল্লাপাড়া স্টেশনে একতা, সিরাজগঞ্জ বাজারে সিরাজগঞ্জ এক্সপ্রেস, ভাঙ্গুড়া স্টেশনে নীল সাগর, চাটমোহর স্টেশনে সিল্কসিটি ও সরৎনগর স্টেশনে ঈশ্বরদী লোকালসহ মোট ৮টি যাত্রীবাহী ট্রেন আটকা পড়েছে। রাত থেকে প্রায় সাড়ে নয় ঘন্টা আটকে থাকায় এসব ট্রেনের যাত্রীরা চড়ম ভোগান্তির শিকার হয়েছে।

সুন্দরবন ও ধুমকেতু ট্রেনের যাত্রী অনিক আহম্মেদ, ফজলে হোসেন মিয়া, খালেদা বেগম, আমির হামজা, হাসিনা খাতুন ও রওশনা আক্তারসহ একাধিক যাত্রীরা জানান, লালমনি ট্রেনটি বঙ্গবন্ধু সেতুপূর্বপাড়ে লাইনচ‚্যতের ঘটনায় বৃহস্পতিবার রাত ৩টা থেকে বঙ্গবন্ধু সেতুপশ্চিম পাড়ে আটকা পড়েছি। এর আগে সেতুর এপার ওপার ট্রেন দূর্ঘটনার কারনে যাত্রী সাধারনদের ভোগান্তিতে পড়তে হয়েছে। আমরা শুনেছি লালমনি এক্সপ্রেস ট্রেনটি এমনিতেই প্রায় অকেজো। অন্যান্য রোডে আধুনিক ট্রেন থাকলেও লালমনি এক্সপ্রেসটি পুরাতন বগি নিয়ে যাতায়াত করছে। যেকারনে এই ট্রেনটি লাইনচ‚্যত হয়েছে। ট্রেনটির বগিগুলো আধুনিকায়ন না হলে প্রায়ই ঘটবে এমন লাইনচ‚্যতের ঘটনা।

পশ্চিম অঞ্চল রেলের জেনারেল ম্যানেজার (জিএম) খায়রুল আলম জানান, লাইনচ‚্যত হওয়া লালমনি এক্সপ্রেসের দুটি বগিসহ মুল ইঞ্জিনটি দুপুর ১২টার পর উদ্ধার করা হলে ঢাকার সাথে উত্তর ও দক্ষিনাঞ্চলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এর আগে ট্রেন দূর্ঘটনার জন্য ঢাকার দিকে যাওয়া প্রায় ৮টি ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়ে।

বঙ্গবন্ধু সেতুপূর্ব থানার অফিসার ইনচার্জ (ওসি) আছাবুর রহমান ও বঙ্গবন্ধু সেতুপূর্ব রেলস্টেশনের সহকারি স্টেশন মাষ্টার (বুকিং) রেজাউল করিম জানান, বৃহস্পতিবার রাত ৩টার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা লালমনিরহাট গামী লালমনি এক্সপ্রেস বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়। এরপর থেকে উত্তরবঙ্গের হয়ে ঢাকার চলাচলকারী সব ধরনের ট্রেন বন্ধ হয়ে পড়ে। দুপুর ১২টার পর দূর্ঘটনায় কবলিত ট্রেনটি উদ্ধার করার পর ট্রেন যোগাযোগ স্বাভাবিক হয়।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি