০৩:০৩ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

হতাশ হাজার হাজার শিক্ষার্থী

কর্তৃপক্ষের অবহেলায় ৩২ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নির্বাচন বঞ্চিত!

অভিজিৎ ঘোষ | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০১৭ | | ১৯২৭
ছবি : প্রতীকি।
, টাঙ্গাইল :

সকল মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন বাধ্যতামূলক ভাবে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কর্তৃপক্ষের অবহেলায় টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। এতে করে এ বিদ্যালয় গুলোর হাজার হাজার শিক্ষার্থী তাদের ভোটাধিকার চর্চা থেকে বঞ্চিত হয়েছে। অভিযোগ উঠেছে সরকারী সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিদ্যালয়গুলোর প্রধানরা এ ঘটনা ঘটিয়েছে।

বৃহস্পতিবার একযোগে জেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ে ভোট হলেও ভূঞাপুরের ১৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও ১৬টি মাদরাসায় এ নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ফলে বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন না হওয়ায় হতাশা প্রকাশ করেছে শিক্ষার্থী ও অভিভাবকরা।

এদিকে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শাহিনুর ইসলাম দাবী করেন উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, সারাদেশের ন্যায় মাধ্যমিক বিদ্যালয়গুলোতে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের জন্য উপজেলার সব’কটি প্রতিষ্ঠানে নির্বাচন করার লক্ষে সরকারিভাবে নির্দেশনা দেয়া হলেও সেটিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অধিকাংশ বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন করেনি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা। বিদ্যালয়ে নির্বাচনের জন্য প্রার্থীদের কাছ থেকে টাকা আদায় করা হলেও নির্বাচন না করে সিলেকশন কমিটি করে দায়িত্ব শেষ করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

সরকারি নির্দেশনায় নির্বাচন বাধ্যতামূলক করা হলেও বিদ্যালয়গুলো সিলেকশন কমিটি করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। স্ব স্ব বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের গাফিলতির কারনে এমনটি হয়েছে বলে অভিযোগ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

উপজেলার ফলদা রামসুন্দর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়, টেপিবাড়ি উচ্চ বিদ্যালয়, ফকির মাঈন উদ্দিন উচ্চ বিদ্যালয়, বলরামপুর উচ্চ বিদ্যালয়, নিকলা উচ্চ বিদ্যালয়, চরনিকলা উচ্চ বিদ্যালয়, নিকরাইল বেগম মমতাজ ফকির উচ্চ বিদ্যালয়, পলশিয়া রানী দীনমনি উচ্চ বিদ্যালয়, মমতাজ ফকির উচ্চ বিদ্যালয়, কোনাবাড়ি উচ্চ বিদ্যালয়, মাটিকাটা উচ্চ বিদ্যালয়, রুহুলী উচ্চ বিদ্যালয়, শশুয়া উচ্চ বিদ্যালয়, জুঙ্গীপুর উচ্চ বিদ্যালয় ও গোবিন্দপুর উচ্চ বিদ্যালয়ে নির্বাচন না করে সিলেকশন করে মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দেয়া হয়েছে। এছাড়াও উপজেলার ১৮টি মাদরাসার মধ্যে ২টি মাদরাসাতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

একাধিক বিদ্যালয়ের প্রধানরা জানান, স্টুডেন্টস কেবিনেটে ৮জনের অধিক প্রার্থী না থাকায় নির্বাচন হয়নি। ফলে সিলেকশন করে শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।

নির্বাচন না হওয়া বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীরা জানান, নির্বাচনের জন্য টাকা জমা দেয়া হলেও নির্বাচন অনুষ্ঠিত হয়নি। বিদ্যালয় কর্তৃপক্ষ দায়সারাভাবে সিলেকশন করে কমিটি জমা দিয়েছেন। বিদ্যালয়ে নির্বাচন হবে বলে আশায় ছিলাম। অনেক কিছু জ্ঞান অর্জন থেকে বঞ্চিত হলাম কর্তৃপক্ষের অবহেলার কারনে।

শিক্ষার্থীদের অভিভাবকদের অভিযোগ, সন্তানরা বিদ্যালয়ে নির্বাচন করবে এটি ভাল উদ্যোগ সরকারের। এর মাধ্যমে শিক্ষার্থীরা অনেক কিছু জানতে পারবে, তাদের জ্ঞানের পরিধি বাড়বে। কিন্তু বিদ্যালয় কর্তৃপক্ষের অবহেলার কারনে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন হয়নি এটি দু:খজনক।

উপজেলার ফলদা রাম সুন্দর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর ইকবাল জানান, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ না থাকায় নির্বাচন করা সম্ভব হয়নি। এছাড়া বেশি প্রার্থী না থাকায় বিনাপ্রতিদ্ব›িদ্বতায় পাশ করা শিক্ষার্থীদের নামের তালিকা উপজেলা শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।

গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী জানান, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে প্রতিদ্ব›িদ্ব প্রার্থী না থাকায় ৮জন বিনাপ্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছে। সে কারনে নির্বাচন করা হয়নি।

উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার তাহমিনা আক্তার জানান, সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন হয়নি। অধিকাংশ প্রতিষ্ঠানে সিলেকশন করা হয়েছে।

উপজেলা মাধ্যমিক কর্মকর্তা মো. শাহীনুর ইসলাম জানান, উপজেলার সবকটি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কোন প্রতিষ্ঠানে যদি সিলেকশন হয়ে থাকে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

জেলা শিক্ষা অফিসার লায়লা খানম বলেন, নির্বাচন ছাড়া কোন ভাবেই কমিটি গঠন করা যাবে না। সরকারী নির্দেশনা মেনে অবশ্যই নির্বাচন অনুষ্ঠিত করার কথা ছিল। তবে কোন প্রতিষ্ঠানে যদি নির্বাচন ব্যতিত সিলেকশন করে কমিটি গঠন করা হয় সে ব্যাপারে উর্দ্ধতন কর্তপক্ষের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি