০৮:৪৯ এএম | টাঙ্গাইল, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

আইন সংশোধনের দাবি

চলছে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০১৭ | | ৪১৩৩
, টাঙ্গাইল :

সড়ক পরিবহন আইন-২০১৭ এর খসড়া মন্ত্রী সভায় অনুমোদন হওয়াসহ আইনের অস্পষ্টতা থাকার অভিযোগে টাঙ্গাইলে পরিবহন ধর্মঘট চলছে।

বৃহস্পতিবার সকাল থেকে জেলার অধিকাংশ যানচলাচল বন্ধ রয়েছে। চরম ভোগান্তিতে পড়েছে সাধারন যাত্রীরা।

বাস চালক লিয়াকত জানান, সড়ক পরিবহন আইন-২০১৭ করা হয়েছে। কিন্তু সে আইনের অধিকাংশই চালকদের বিরুদ্ধে। নিজের জীবনের মায়া কার না আছে আর কোন চালকই ইচ্ছে করে সড়ক দূর্ঘটনা ঘটায় না। কিন্তু দেশের আইনই যেহেতু তাদের বিরুদ্ধে এ অবস্থায় কিভাবে গাড়ি চালাবেন তারা। তাই তিনিসহ প্রতিটি চালকই গাড়ি চালানো বন্ধ রেখেছে।

যানবাহনের চালক ও শ্রমিকরা জানান, মন্ত্রী সভায় সড়ক পরিবহন আইন-২০১৭ এর খসড়া অনুমোদন হয়েছে। এ আইনের বেশ কয়েকটি ধারা নিয়ে তাদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এছাড়া ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে অস্টম শ্রেনী পাশ, চালকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ডের বিধানসহ এই আইনে আমলযোগ্য অপরাধে পুলিশ বিনা পরোয়ানায় দায়ীকে আটক করতে পারার বিষয়টি আপত্তিকর বলেও তারা জানিয়েছেন।

সরেজমিনে টাঙ্গাইল নতুন বাস টার্মিনালে দেখা গেছে সাধারণ যাত্রীদের চরম দূর্ভোগ। এ সময় ঢাকাগামী যাত্রী মজিদ মিয়া জানান, আকস্মিক বাস বন্ধ থাকায় প্রয়োজন স্বত্তেও তার ঢাকা যাওয়া সম্ভব হচ্ছে না। যদিও ঢাকা যাবে বলে কয়েকটি বাসের শ্রমিকরা যাত্রী ঢাকছে কিন্তু ভাড়াও চাচ্ছে ডাবল।

ঢাকাগামী যাত্রী রোজিনা বলেন, হঠাৎ বাস চলাচল বন্ধ হওয়ায় তিনি ঢাকা যাওয়া বাদ দিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।

টাঙ্গাইল জেলা বাস-কোচ-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক মীর লুৎফর রহমান লালজু বিষয়টি নিশ্চিত করে বলেন, পরিবহন শ্রমিকদের ব্যক্তি উদ্যেগে জেলার ৮০ শতাংশ যানচলাচল বন্ধ রয়েছে। এর সাথে শ্রমিক ইউনিয়নের কোন সমর্থন নেই। পরিবহন শ্রমিকরা নিজেরাই এ ধর্মঘট করেছে।

আইনের কয়েকটি ধারায় অস্পষ্টা রয়েছে উলে­খ করে তিনি বলেন, যারা দীর্ঘ দিন যাবৎ এ সেক্টরে কর্মরত আছে তাদের অনেকেই পড়া-লেখা জানে না। নতুন আইন অনুযায়ী অস্টম শ্রেনী পাশ না হলে তাকে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে না। লাইসেন্স প্রদানের বিষয়টি সহ বেশ কয়েকটি ধারা নিয়ে পরিবহন শ্রমিকদের মাঝে ভিতি ও আতঙ্কের সৃষ্টি হওয়ায় তারা যানবাহন পরিচালনা বন্ধ করে দিয়েছে।

আগামী ৬ এপ্রিল এ বিষয়ে শ্রমিক ইউনিয়ন ও ফেডারেশনের সভা রয়েছে জানিয়ে এ আইনের কয়েকটি ধারা পূনঃবিবেচনা করে সংশোধনেরও দাবি জানান তিনি।

এদিকে হঠাৎ করে জেলার আন্তঃউপজেলা ও রাজধানী ঢাকাসহ সারাদেশের সাথে টাঙ্গাইল থেকে ছেড়ে যাওয়া যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ যাত্রীরা।

যানবাহন বন্ধ থাকায় যাত্রীদের উপচেপড়া ভীড় লক্ষ্য করা গেছে টাঙ্গাইল রেল স্টেশনে। তবে রেলে পর্যাপ্ত আসন বরাদ্ধ না থাকায় সেখানেও ভোগান্তী পড়তে হচ্ছে যাত্রীদের।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি