০৯:৩১ এএম | টাঙ্গাইল, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

প্রতিষ্ঠার পঞ্চম বার্ষিকী পালিত

কুমুদিনীর অত্যাধুনিক ল্যাবে রোগ নির্ণয় ও গবেষণায় বাড়ছে সেবা

জাহাঙ্গীর হোসেন | টাঙ্গাইল২৪.কম | শুক্রবার, ৩ ফেব্রুয়ারী ২০১৭ | | ২২৫৬
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুর কুমুদিনী হাসপাতালে স্থাপিত অত্যাধুনিক রোগ নির্ণয় কেন্দ্র চাইল্ড হেলথ রিসার্স ফাউন্ডেশন (সিএইচআরএফ) এর পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে কুমুদিনী কল্যাণ সংস্থার পরিচালক ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দি ল্যাবের অফিস কক্ষে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটেন।

এ সময় কুমুদিনী হাসপাতালের পরিচালক ডা. দুলাল চন্দ্র পোদ্দার, সিএইচআরএফ এর পরিচলক ড. শমীর কুমার সাহা, পরিচালক মাকসুদা ইসলাম, ল্যাবের প্রধান প্রশাসনিক কর্মকর্তা আসিফুর রহমান মজুমদারসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

জানা গেছে, কুমুদিনী হাসপাতালে ভর্তি রোগীদের থাকা-খাওয়া ও চিকিৎসকের খরচ কর্তৃপক্ষ বহন করে থাকেন। এছাড়া বর্হিবিভাগে চিকিৎসা নিতে আসা রোগীদের নাম মাত্র মূল্যে টিকেট দিয়ে বিশেজ্ঞ চিকিৎসক সেবা দেয়ায় প্রতিদিন দেশের বিভিন্ন এলাকা থেকে শত শত মানুষ এই হাসপাতালে চিকিৎসা নিতে আসেন।

কুমুদিনী হাসপাতালে চিকিৎসা নিতে আসা এসব রোগীদের রোগ নির্ণয়ের মাধ্যমে উন্নত চিকিৎসা দেয়ার লক্ষে কুমুদিনী হাসপাতাল ও চাইল্ড হেলথ রিসার্স ফাউন্ডেশন যৌথভাবে কুমুদিনী হাসপাতালের বহির্বিভাগে ২০১২ সালের ৩০ জানুয়ারি রোগ নির্ণয়ের জন্য অত্যাধুনিক এই ল্যাবটি প্রতিষ্ঠা করে।

নামমাত্র মূল্যে রোগ নির্ণয়, প্রতিকার ও গবেষনার জন্য অত্যাধুনিক এই ল্যাবে তিনটি ইউনিট রয়েছে। এগুলো হলো- মাইক্রোবায়োলজি এন্ড সেরোলজি, বায়োকেমেস্ট্রি এবং ক্লিনিক্যাল প্যাথলজি।

মাইক্রোবায়োলজি এন্ড সেরোলজি বিভাগের প্রধান দক্ষিণ আফ্্িরকা থেকে প্রশিক্ষণপ্রাপ্ত সৌমিত্র চক্রবর্তী জানান, প্রতিদিন মানুষ নতুন নতুন ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ হচ্ছে। মাইক্রোবায়োলজি এন্ড সেরোলজি বিভাগে ওই সব ব্যাকটেরিয়া শনাক্ত করার পর আক্রান্ত রোগীকে কোন এন্টিবায়োটিক প্রয়োগ করতে হবে তা নির্ণয়ে কাজ করে থাকে।

বায়োকেমেস্ট্রি বিভাগের প্রধান সিঙ্গাপুরের মাউন্ড এলিজাবেদ হাসপাতাল থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ঢাকা শিশু হাসপাতালের প্যাথলজি বিভাগের প্রাক্তন সদস্য হাবিবুর রহমান বলেন, মানুষের শরীরে ইনফেকশন বা রোগ হলে শরীরের কেমিকেল বা ভ্যালেন্স যেটা বেশী থাকার কথা সেটা কমে যায়, আর যেটা কম থাকার কথা সেটা বেড়ে যায়। মানব দেহের এই ভ্যালেন্স ইনভ্যালেন্স নির্ণয়ের মাধ্যমে রোগ শনাক্ত করা আমাদের এই বিভাগের মাধ্যমে করা হয়। রোগ শনাক্তের পর চিকিৎসক সে মতো ব্যবস্থাপত্র দিয়ে থাকেন।

ক্লিনিক্যাল প্যাথলজিক্যাল বিভাগের প্রধান মেহজাবীন ফেরদৌস রাহা বলেন, আমাদের শরীরের অনেক কোষ থাকে। এরমধ্যে কিছু কিছু কোষ শরীরের জীবানু ধবংস করে, আবার কিছু কোষ রক্ত জমাট বাঁধায়। ক্লিনিক্যাল প্যাথলজিক্যাল বিভাগে মাইক্রোস্কুপিং বা অনুবিক্ষণ যন্ত্রের সাহায্যে শরীরের বিভিন্ন সেল বা কোষ পরীক্ষা করা হয়ে থাকে। অনুবিক্ষণ যন্ত্র এবং স্বয়ংক্রিয় আরও একটি মেশিনের মাধ্যমে আমাদের এই বিভাগে শরীরের বিভিন্ন কোষ কম বেশী নির্ণয় করা হয়ে থাকে।

মির্জাপুর কুমুদিনী হাসপাতালের পরিচালক ডা. দুলাল চন্দ্র পোদ্দার বলেন, দানবীর রণদা প্রসাদ সাহা প্রতিষ্ঠিত এই হাসপাতালে বিনামূল্যে রোগীদের থাকা খাওয়ার ব্যবস্থাসহ ভর্তি রোগীদের কোন চিকিৎসক সেবা ফ্রি নেওয়্ াহয় না। সেজন্য প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই হাসপাতালে রোগীরা চিকিৎসা নিতে আসে। তাদের উন্নত চিকিৎসা দিতে ৫ বছর আগে এই ল্যাব প্রতিষ্ঠা করা হয়। এর ফলে রোগ নির্ণয় অনেক সহজ হয়েছে। আর রোগীদের সেবা দিতে পারায় কুমুদিনী পরিবারও অনেক খুশি বলে তিনি উল্লেখ করেন।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি