০২:৪৯ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

টাঙ্গাইলে সরস্বতী পূজা পালিত

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী ২০১৭ | | ৬৩৫
, টাঙ্গাইল :

সারা দেশের ন্যায় উৎসাহ-উদ্দীপনা ও উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে টাঙ্গাইলেও সরস্বতী পূজা পালন করা হয়েছে।

ঢাকঢোল, কাঁসর ঘন্টা, উলুধ্বনি, পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সন্ধ্যা আরতির মধ্য দিয়ে এ পূজা শেষ হয়।

জানা যায়, মঙ্গলবার রাত ৪ টা ১৫ মিনিট ৩৬ সেকেন্ডের পর থেকে পঞ্চমী তিথি লাগে। পঞ্চমী তিথির পর বুধবার সূর্যোদয় ৬ টা ৫১ মিনিট ২৩ সেকেন্ড পর থেকে রাত্রি ২ টা ৩৯ মিনিট ৪৬ সেকেন্ডে এর মধ্যে পূজা সম্পন্ন করার নিয়ম ছিল। কিন্তু বেশীর ভাগ পূজা মন্ডপগুলোতেই দুপুর ১২ টার মধ্যে পূজা সম্পন্ন করা হয়।” সনাতন ধর্মাবলম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক।

বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত।

‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করেন।

বিদ্যা ও জ্ঞান লাভের আশায় টাঙ্গাইল শহরের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানা আয়োজনের মধ্য দিয়ে পূজা সম্পন্ন করে।

এছাড়াও টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, করটিয়া সাদ’ত কলেজ, কুমুদিনী সরকারি কলেজ, টাঙ্গাইল ‘ল’ কলেজ বিন্দুবাসিনী সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইনস্ আদর্শ উচ্চ বিদ্যালয়, বিবেকানন্দ হাই স্কুল এন্ড কলেজ, টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, টাঙ্গাইল বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজা উদ্যাপন করা হয়।

আপনার মন্তব্য লিখুন...

টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিল সহ আটক ৪ গোপালপুরে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড বিতরণ সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে মাভাবি মির্জাপুরে খেলাফত মজলিসের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল স্বাধীনতা দিবসে টাঙ্গাইলে 'সম্মিলিত সামাজিক আন্দোলন'এর গোপালপুরে কয়েলের আগুন পুড়লো গোয়ালের ১৪টি প্রানী টাঙ্গাইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত মাভাবিপ্রবি "বঙ্গবন্ধু পরিষদ" কর্তৃক মহান স্বাধীনতা দিব মির্জাপুরে ছিনতাইকালে ২ পুলিশ সদস্য গ্রেফতার গোপালপুরের যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত কালিহাতীতে মহান স্বাধীনতা দিবস উদযাপন টাঙ্গাইলে সাপ্তাহিক সমাজচিত্র পত্রিকার প্রতিষ্ঠা বার্ষি নাগরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন মাভাবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস পালিত ধনবাড়ীতে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের উন্নয়নমূলক সভা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি