০১:৫২ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

আজ লতিফ সিদ্দিকীর আসনে ভোট

কে হচ্ছেন কালিহাতীর কান্ডারি

আরিফ উর রহমান টগর | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০১৭ | | ৪২৮৩
, টাঙ্গাইল :

সাবেক মন্ত্রী ও আওয়মীলীগের প্রেসিডিয়াম সদস্য আবদুল লতিফ সিদ্দিকীর পদত্যাগে শূন্য টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপ-নির্বাচন আজ মঙ্গলবার। তবে শেষ পর্যন্ত কে হচ্ছে এই আসনের কান্ডারি? অনেকটা নিশ্চিত থাকলেও অপেক্ষা করতে হচ্ছে ভোট গ্রহন শেষ হওয়া ও বেসরকারী ভাবে ফলাফল ঘোষনা পর্যন্ত।

রোববার মধ্য রাতে প্রচার-প্রচারণা শেষ হয়েছে। এ আসনের ভোট গ্রহনের সকল প্রস্তুতি গ্রহন শেষ করেছে জেলা নির্বাচন কমিশন। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করতে সেনাবাহিনী মোতায়েনের দাবি করেছে এ আসনের এনপিপি প্রার্থী ইমরুল কায়েস।

জানা গেছে, আওয়ামীলীগের প্রার্থী আলহাজ্ব হাসান ইমাম খান সোহেল হাজারি (নৌকা), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) এর প্রার্থী আতাউর রহমান খান (টেলিভিশন) ও ন্যাশনাল পিপলস্ পার্টির (এনপিপি) প্রার্থী ইমরুল কায়েস (আম) প্রতিকে প্রতিদ্ব›িদ্বতা করছেন এ উপ-নির্বাচনে। প্রচার-প্রচারণার শেষ মুহুর্তে আ’লীগ প্রার্থী হাসান ইমাম খান সোহেল হাজারী ও এনপিপি প্রার্থী ইমরুল কায়েস নির্বাচনের মাঠে ছিলেন। অপর প্রার্থী বিএনএফ’র আতাউর রহমান খান (বড় ভাই) ভোট গ্রহনের তারিখ পরিবর্তনের আবেদন নিয়ে ঢাকায় অবস্থান করছেন। ফলে এ আসনের উপ-নির্বাচন আ’লীগ প্রার্থীর জন্য ফাঁকা মাঠে গোল দেয়ার মতো হয়ে দাঁড়িয়েছে।

গত ২৪ জানুয়ারি দুপুরে নির্বাচন কমিশন ৩১ জানুয়ারি মঙ্গলবার ভোট গ্রহনের দিন ঘোষণা করার পর থেকে আ’লীগ মনোনীত প্রার্থী হাসান ইমাম খান সোহেল হাজারী দলীয় নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে অবিরাম প্রচারণায় অংশ নেন। উপজেলার দুইটি পৌরসভা ও ১৩টি ইউনিয়নের গুরুত্বপূর্ণ স্থানে সভা, সমাবেশ ও উঠান বৈঠক করে প্রচারণা চালান।

বিএনএফ প্রার্থী আতাউর রহমান খান (বড় ভাই) ২৫ ও ২৬ জানুয়ারি প্রচারণা চালান। ২৭ জানুয়ারি দুপুরে তিনি ভোট গ্রহনের সময় পিছিয়ে প্রচারণার সময় বাড়ানোর আবেদন নিয়ে ঢাকায় চলে যান। প্রচারণার শেষ মুহুর্তেও তিনি ঢাকায় অবস্থান করছিলেন।

এনপিপি প্রার্থী ইমরুল কায়েস (আম) ২৭ জানুয়ারি প্রচারণায় নামেন। শেষ মুহুর্ত পর্যন্ত তিনি কালিহাতী পৌরসভা, বল্লা, পাইকড়া, সহদেবপুর, নাগবাড়ী, পারখী, বীরবাসিন্দা, কোকডহড়া, দশকিয়া, সল্লা, গোহালিয়াবাড়ী ইউনিয়ন, এলেঙ্গা পৌরসভা, কামান্না, রামপুর, তেজপুর, গন্ধিনা, রতনগঞ্জ প্রভৃতি এলাকায় নির্বাচনী সভা করেন।

আ’লীগ প্রার্থী হাসান ইমাম খান সোহেল হাজারী জানান, এ আসনে ২০১৫ সালের ২০ মার্চ নির্বাচন হওয়ার কথা ছিল। তখন থেকেই নির্বাচনী প্রচারণা চলছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মামলার কারণে নির্বাচন অনুষ্ঠানে বিলম্ব হলেও নৌকার প্রচারণা থেমে থাকেনি, তাই ইসি ভোট গ্রহনের আগে প্রচারণার জন্য কম সময় দেওয়ায় নির্বাচনে কোন প্রভাব পড়বেনা। কালিহাতীর মানুষ দীর্ঘদিন অভিভাবকহীন ছিল, উন্নয়ন বঞ্চিত ছিল। মঙ্গলবার অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহনে কালিহাতীবাসী তাকে এমপি হিসেবে রায় দেবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এনপিপি প্রার্থী ইমরুল কায়েস জানান, প্রচার-প্রচারণার জন্য তিনি খুব অল্প সময় পেয়েছেন। এ অল্প সময়ে দুইটি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে প্রচারণার জন্য যথেষ্ট নয়।

এ সময় তিনি আরো বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহনে সেনাবাহিনী মোতায়েন করা জরুরি। আমি সেনা মোতায়েন করার জন্য লিখিত আবেদন করেছি। জনগন ভোট দিতে পারলে তিনি বিপুল ভোটে নির্বাচিত হবেন বলেও আশা প্রকাশ করেন।

বিএনএফ প্রার্থী আতাউর রহমান খান মোবাইল ফোনে জানান, ভোট গ্রহনের তারিখ পরিবর্তনের আবেদন নিয়ে ঢাকায় অবস্থান করছেন। কালিহাতীতে তাঁর সংগঠন রয়েছে। ২৪ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি মাত্র পাঁচ দিন উপ-নির্বাচনের জন্য পর্যাপ্ত সময় নয়। নির্বাচনী এলাকার প্রতিটি পৌরসভা ও ইউনিয়নে একটি করে সভা করতেও নূন্যতম ১৫দিন সময় দরকার। তাই তিনি সময় বাড়ানোর জন্য আবেদন নিয়ে নির্বাচন কমিশনে দৌঁড়ঝাপ করছেন। প্রয়োজনে আদালতের দ্বারস্থ হবেন বলেও জানান তিনি।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। ২৮ জানুয়ারি (শনিবার) দুপুরে কালিহাতী ডিগ্রি কলেজে টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপনির্বাচনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ।

এসময় তিনি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে যেখানে যে পদক্ষেপ নেওয়া দরকার আপনারা তা নেবেন। নির্বাচনী বিধিমালা অনুযায়ী যথাযথভাবে দায়িত্ব পালন করবেন। এর আগে তিনি কালিহাতী সদরে বন বিভাগের রেস্ট হাউজে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে নির্বাচনের সার্বিক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করেন তিনি।

সভায় উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন, টাঙ্গাইল জেলা নির্বাচন কমিশনার মোহাম্মদ তাজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আসলাম খান, কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাসার উদ্দিন, উপজেলা নির্বাচন কর্মকর্তা মাসুদ আহমদ ও কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) খন্দকার আখেরুজ্জামান মিয়া।

এ প্রসঙ্গে জেলা নির্বাচন কর্মকর্তা ও উপ-নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মোহাম্মদ তাজুল ইসলাম জানান, টাঙ্গাইল-৪ (কালিহাতী) সংসদীয় আসনে উপ-নির্বাচনের প্রচার-প্রচারণা রোববার (২৯ জানুয়ারি) ১২টায় শেষ হয়েছে। নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা ভোট গ্রহনে অধীর অপেক্ষায় রয়েছি। সেনা মোতায়েনে করার বিষয়টি ইসির ঊর্ধতন কর্মকর্তারা দেখছেন, আমরা নির্দেশনা অনুয়ায়ী কাজ করছি।

কালিহাতী উপজেলার দুইটি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা, দুই লাখ ৯০ হাজার ৫৫জন। এরমধ্যে নারী ভোটার এক লাখ ৪৬ হাজার ৮০০ এবং পুরুষ ভোটার এক লাখ ৪৩ হাজার ২৫৫জন। উপজেলার ১০৭টি ভোট কেন্দ্রের ৬৬১টি কক্ষে ৩১ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহন হবে।

উল্লেখ্য, নিউ ইয়র্কে এক সভায় বিতর্কিত বক্তব্য দিয়ে আওয়ামী লীগ থেকে বহিস্কৃৃত এবং মন্ত্রিসভা থেকে বাদ পড়ার পর ২০১৫ সালের ১ সেপ্টেম্বর টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের সংসদ সদস্য পদ থেকে আবদুল লতিফ সিদ্দিকী পদত্যাগ করেন। এতে শূন্য হয়ে যায় ওই আসন। এই সংসদীয় আসনটি শূন্য ঘোষণা করে ওই বছরের ৩ সেপ্টেম্বর গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এ আসনে উপনির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দেন কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। তবে ঋণখেলাপের অভিযোগে রিটার্নিং কর্মকর্তা ২০১৫ সালের ১৩ অক্টোবর তাঁর মনোনয়নপত্র বাতিল করেন।

এর বিরুদ্ধে কাদের সিদ্দিকী নির্বাচন কমিশনে আপিল করলে তা ওই বছরের ১৮ অক্টোবর খারিজ হয়। এরপর প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট আবেদন করেন তিনি। ২০১৬ সালের ৪ ফেব্রæয়ারি হাইকোর্ট কাদের সিদ্দিকীর রিট আবেদনের ওপর রায় দেন। এতে মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত বহাল রাখা হয়। ফলে স্থগিতাদেশ উঠে যায়।

তখন নির্বাচন কমিশনের আইনজীবী বলেছিলেন, রায়ের পর টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে উপ-নির্বাচন অনুষ্ঠানে আর কোনো আইনগত বাধা থাকছে না। আর ওই উপ-নির্বাচনে প্রার্থী হতে পারছেন না কাদের সিদ্দিকী। এরপর আসনটিতে ২০ মার্চ উপ-নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেয় নির্বাচন কমিশন।

হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে ২০১৬ সালের ৭ ফেব্রæয়ারি আপিল বিভাগে আবেদন করেন কাদের সিদ্দিকী। চলতি বছরের ১৮ জানুয়ারি কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখেন আপিল বিভাগ। এর ফলে প্রার্থী হওয়ার সুযোগ হারান তিনি। পরে পূণরায় নির্বাচনের দিন ঘোষনা করা হয়।

আপনার মন্তব্য লিখুন...

টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিল সহ আটক ৪ গোপালপুরে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড বিতরণ সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে মাভাবি মির্জাপুরে খেলাফত মজলিসের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল স্বাধীনতা দিবসে টাঙ্গাইলে 'সম্মিলিত সামাজিক আন্দোলন'এর গোপালপুরে কয়েলের আগুন পুড়লো গোয়ালের ১৪টি প্রানী টাঙ্গাইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত মাভাবিপ্রবি "বঙ্গবন্ধু পরিষদ" কর্তৃক মহান স্বাধীনতা দিব মির্জাপুরে ছিনতাইকালে ২ পুলিশ সদস্য গ্রেফতার গোপালপুরের যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত কালিহাতীতে মহান স্বাধীনতা দিবস উদযাপন টাঙ্গাইলে সাপ্তাহিক সমাজচিত্র পত্রিকার প্রতিষ্ঠা বার্ষি নাগরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন মাভাবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস পালিত ধনবাড়ীতে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের উন্নয়নমূলক সভা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি