০১:৪০ এএম | টাঙ্গাইল, শনিবার, ২০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

হতাশ চাষিরা

টাঙ্গাইলে বোরো ধান কাটার ধুম

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৯ মে ২০১৬ | | ২৪৯
ছবি ঃ ধান কাটায় ব্যস্ত শ্রমিকরা। -টাঙ্গাইল২৪.কম
, টাঙ্গাইল :

টাঙ্গাইলে সর্বত্র বোরো ধান কাটার ধুম চলছে। মাঠে-ময়দানের প্রচণ্ড তাপ দাহ উপেক্ষা করে চাষিরা ক্ষেত থেকে পাকা ধান সংগ্রহ করতে ব্যস্ত সময় পাড় করছে। কিন্তু বাজারে ধানের দাম খুব কম। ধানের ন্যায্যমূল্য না পেয়ে চাষিরা হতাশ হয়ে পড়েছেন।

সরেজমিনে টাঙ্গাইলের এনায়েতপুর, বৈল্লা, গালাসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, সেখানকার চাষিরা ধান কাটছেন এবং ধান তুলছেন। অনেকেই আবার ধান কেটেও ফেলেছেন।

এ বিষয়ে কথা হয় বৈল্লা বাজারের চাষি এবং মিল মালিক ইকবাল হোসেনের সাথে। তিনি বলেন, আমি ২০ বিঘা জমিতে ধান চাষ করেছি। এতে আমার ২ লাখ টাকার খরচ হয়েছে। আমি আশা করছি ৪০০ মন ধান পাবো। এতে আমি লাভবান হবো না। ক্ষতিগ্রস্তও হবো না। কি কারণে এমন অবস্থা জানতে চাইলে বলেন, বাজারে ধানের দাম কম। ধানের ধান কম থাকায় আমরা লাভবান হচ্ছি না। কামলার দাম, সারের দামসহ প্রয়োজনীয় সকল কিছুরই দাম বেশি। শুধু ধানের দাম কম। প্রতিমন ধানের দাম ৫০০ টাকা, প্রতিদিন ১ জন কামলার মজুরি ৫০০ টাকা।

কথা হয় সেলিমের সাথে। তিনি বলেন, আমি ২ বিঘা জমিতে ধান চাষ করেছি। ধানের কম থাকায় আমাদের লোকসান হচ্ছে। আমি এবার ধানের আবাদ কম করেছি। পাশাপাশি বিভিন্ন শাক-সবজির চাষ করেছি। শাক-সবজিতে খরচ কম হয়। এতে লাভ হয় বেশি।

টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে (২০১৫-১৬) টাঙ্গাইলের বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় এক লাখ ৬৬ হাজার ৬২১ হেক্টর জমিতে। আবাদ করা হয় এক লাখ ৬৮ হাজার ৭৬৯ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে দুই হাজার ১৪৮ হেক্টর বেশি। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ লাখ ৩২ হাজার মেট্রিক টন।

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ দুঃস্থদের মাঝে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর ঈদ ঈদের ছুটিতে মাভাবিপ্রবি ক্যাম্পাসে বেড়েছে চোরের উপদ্রব জাতীয় সাংবাদিক সংস্থা টাঙ্গাইল জেলা ইউনিটের ইফতার ও দো মির্জাপুরে অবৈধভাবে বালুকাটায় ৪ জনের জেল খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মির্জাপুরে দোয়া ও ইফতার ম ঈদে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত ১৩ কিলোমিটারে যানজটের আশঙ কুরিয়ার সার্ভিসের কাউন্টার থেকে ১৬ বস্তা নকল সিগারেট জব

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি