০৬:১২ এএম | টাঙ্গাইল, শনিবার, ২০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

প্রতি ঘন্টায় ৫ জনের মৃত্যু

বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কিডনি রোগে আক্রান্ত

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শুক্রবার, ৯ ডিসেম্বর ২০১৬ | | ১৮৪৪
, টাঙ্গাইল :

বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোন না কোন কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘন্টায় ৫ জন লোক মৃত্যবরণ করে থাকে। সাধারনত ৭৫ ভাগ কিডনি নষ্ট হওয়ার আগে বুঝতেই পারেনা যে সে ঘাতক ব্যাধিতে আক্রান্ত।

শুক্রবার সকালে টাঙ্গাইল প্রেসক্লাবে ‘কিডনি রোগ ভয়াবহ কিন্ত প্রতিরোধযোগ্য’ শীর্ষক আলোচনা সভায় কিডনি বিশেষজ্ঞরা এ তথ্য তুলে ধরেন।

এ সময় তারা বলেন, প্রায় ৭০ থেকে ৮০ ভাগ কিডনি নষ্ট না হওয়া পর্যন্ত এ রোগের কোন লক্ষন প্রকাশ পায়না। যে কারনে এ রোগকে বলা হয় নিরব ঘাতক। চিকিৎসা করে নয় বরং প্রতিরোধ করেই এ রোগের প্রাদুর্ভাব প্রশমন সম্বব সচেতনার মাধ্যমে।

কিডনি অ্যাওয়ারনেস অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) প্রেসক্লাব মিলনায়তনে এ সভার আয়োজন করে।

এতে কিডনি রোগের ভয়াবহতা ও চিকিৎসার বিষয়ে সচিত্র প্রতিবেদন ও পরিসংখ্যান তুলে ধরেন ক্যাম্পসের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. এমএ সামাদ।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মনোয়ারা বেগম, বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইলের জেলা প্রশাসক মাহবুব হোসেন, পুলিশ সুপার মাহবুব আলম, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন ও টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ।

টাঙ্গাইলে গত শনিবার আনুষ্ঠানিকভাবে ক্যাম্পস কিডনি সপ্তাহ উদ্বোধন করা হয়।

সপ্তাহব্যাপী এ আয়োজনে দরিদ্র ও সুবিধাবঞ্চিত প্রায় ১৫শ’ জনকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়।

আপনার মন্তব্য লিখুন...

মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ দুঃস্থদের মাঝে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর ঈদ ঈদের ছুটিতে মাভাবিপ্রবি ক্যাম্পাসে বেড়েছে চোরের উপদ্রব

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি