০৭:৩০ এএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সহকারী পরিচালকের বিরুদ্ধে  ব্যাপক দূর্নীতি ও অনিয়মের অভিযোগ

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ২ অক্টোবর ২০১৯ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলে জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সহকারী পরিচালক এ.কে.এম বজলুর রশীদ তালুকদারের বিরুদ্ধে যৌথ ব্যাংক হিসাবের বদলে তার নিজ নামে ব্যাংক হিসান নম্বর খুলে এবং পরবর্তীতে নিজের একক স্বাক্ষরে সরকারি টাকা যদেচ্ছ ব্যবহারের অভিযোগে জেলা প্রশাসকের নির্দেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট উপানুষ্ঠানিক শিক্ষা বু্যুরো সহকারী পরিচালকের কার্যালয়ের গুরুত্বপূর্ণ নথিপত্র ও কম্পিউটার জব্দ করা হয়েছে। মঙ্গলবার জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ জামানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুচী রাণী সাহাসহ অন্যান্য কর্মকর্তা বৃন্দ। 

অভিযোগ সূত্রে জানা যায়, একনেক থেকে অনুমোদিত মৌলিক সাক্ষরতা প্রকল্পের (৬৪ জেলা) শিখন কর্মসূচি ডিপিপি’র নির্দেশনানুযায়ী টাঙ্গাইলের জেলা প্রশাসক ও সহকারি পরিচালক, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো টাঙ্গাইলের যৌথ স্বাক্ষরে একটি চলতি হিসাব সোনালী ব্যাংক লিঃ, কোর্ট বিল্ডিং শাখা, টাঙ্গাইল-এ খোলা হয়। যার নম্বর চলতি- ৬০০৬১০২০০০৭২৫। কিন্তু উক্ত যৌথ হিসাব চলমান থাকা সত্বেও সহকারী পরিচালক একেএম বজলুর রশীদ তালুকদার একই শাখায়, একই শিরোনামে অন্য একটি চলতি ব্যাংক হিসাব খোলেন। যার হিসাব নং- ৬০০৬১০২০০১৪৫৬। তিনি এ চলতি হিসাবের ঠিকানা দিয়েছেন তার শ্বশুরবাড়ীর ঠিকানা ক্ষুদিরামপুর, করটিয়া, টাঙ্গাইল। অথচ অফিসের ঠিকানা হচ্ছে জেলা প্রাথমিক শিক্ষা ভবন, আকুরটাকুর পাড়া, টাঙ্গাইল।  শেষোক্ত হিসাব নম্বরে উক্ত প্রকল্পের ৩০ লাখ ১১ হাজার ৭৯০ টাকা জমা করেন এবং ৩০ লাখ নয় হাজার ৭৯০ টাকা তার একক স্বাক্ষরে উত্তোলন করার তথ্য পাওয়া যায়। এছাড়া, এ হিসাব নম্বরের তিনটি চেকের মূলে কোন খাতের টাকা এবং টাকার পরিমাণ কতো-তা লেখা নেই বলেও অভিযোগ করা হয়।  

অপর এক অভিযোগে জানা যায়, একেএম বজলুর রশীদ তালুকদার টাঙ্গাইল জেলার দায়িত্বপ্রাপ্ত থাকার পাশাপাশি সিরাজগঞ্জ জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অতিরিক্ত দায়িত্ব ১২ ফেব্রুয়ারি ২০১৮ থেকে ২৮ জুলাই ২০১৯ সাল পর্যন্ত পালন করার সময়ে তিনি মৌলিক সাক্ষরতা প্রকল্পের (৬৪ জেলা) কার্যক্রমে বেশকিছু ব্যতয় ঘটিয়েছেন। মৌলিক সাক্ষরতা প্রকল্পের (৬৪ জেলা)এর শিখন কর্মসূচি ডিপিপি’র নির্দেশনানুযায়ী সিরাজগঞ্জ জেলা প্রশাসক ও সহকারী পরিচালক, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, সিরাজগঞ্জের যৌথ স্বাক্ষরে একটি চলতি হিসাব সোনালী ব্যাংক লিঃ, কোর্ট ভবন শাখা, সিরাজগঞ্জে-এ খোলা হয়। যার নম্বর চলতি- ৪২১৯২০২০০০৫৪৯। কিন্তু উক্ত যৌথ হিসাব চলমান থাকা সত্বেও সহকারী পরিচালক একেএম বজলুর রশীদ তালুকদার সোনালী ব্যাংক লিঃ, সিরাজগঞ্জ প্রধান শাখায়, একই শিরোনামে তার একক স্বাক্ষরে অন্য একটি চলতি হিসাব খোলেন। যার হিসাব নং- ৪২১৫০০২০০১০১৮। উক্ত হিসাব নম্বরে উক্ত প্রকল্পের ৫৮ লাখ সাত হাজার ৩০৬ টাকা তার একক স্বাক্ষরে লেনদেন করার তথ্য পাওয়া যায়। এছাড়া তিনি সিরাজগঞ্জ জেলার চৌহালী উপজেলা অফিসের কম্পিউটার ও ফার্নিচার সেখানে না পাঠিয়ে টাঙ্গাইল অফিসে রেখে নিয়মের ব্যতয় ঘটিয়েছেন বলে অভিযোগে উল্লেখ করা হয়। পিপিআর আনুযায়ী ২৫ হাজার টাকার উর্ধ্বে এবং ৫ লাখ টাকা পর্যন্ত বৎসরে ২০ লাখ টাকার মধ্যে পণ্য ও সেবা ক্রয়ের বেলায় স্পট কোটেশন প্রক্রিয়া অবলম্বন করার কথা, কিন্তু তিনি দুটি উপজেলায় এক লাখ ৮৪ হাজার ৫০০ টাকা করে শিক্ষক প্রশিক্ষণের উপকরণ ক্রয় করার বেলায় উক্ত আর্থিক বিধি অমান্য করেছেন। 

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো  সহকারী পরিচালক একেএম বজলুর রশীদ তালুকদার জানান, জেলা প্রশাসকের অনুমতি ছাড়া তার পক্ষে কোন বক্তব্য দেয়া সম্ভব নয়।

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম জানান, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা বু্যুরো সহকারী পরিচালকের কার্যালয়ের গুরুত্বপূর্ণ নথিপত্র কম্পিউটার নিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের একটি কক্ষে বসানো হয়েছে। পাশাপাশি জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কার্যালয় খোলা থাকবে। তিনি এরপর কোন প্রকার অনিয়ম দুর্নীতি করতে না পারে সে দিকে নজর রাখা হবে। পাশাপাশি তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম দুর্নীতির বিষয়ে তদন্ত করা হবে। তদন্তে দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

আপনার মন্তব্য লিখুন...

অপুষ্টির শিকার এতিমদের মুখে হাসির ঝিলিক এলেঙ্গা স্পোর্টস একাডেমি’র ফুটবল প্রশিক্ষণ শুরু সখীপুরে ৫ দিনেও সন্ধান মিলেনি নিখোঁজ আর্জিনার শাজাহান সিরাজ কল্যাণ ট্রাস্টের বৃত্তি প্রদান মা ইলিশ সংরক্ষণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান টাঙ্গাইলে জোড়া খুনের আসামী গ্রেফতার ছেলের মৃত্যুর খবরে মায়ের মৃত্যু বিল থেকে গৃহবধুর মরদেহ উদ্ধার দক্ষিণ কোরিয়ায় টাঙ্গাইল কমিউনিটি’র আত্মপ্রকাশ নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম নববধূকে তালাক দিয়ে শ্বাশুড়িকে বিয়ে করলো বর গোপালপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত কালিহাতীতে বাল্যবিবাহ নিরোধ দিবস পালিত ধনবাড়ীতে দুর্যোগ প্রশমন দিবস পালিত নাগরপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি