০৭:৪৬ এএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মধুপুরে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উদযাপনে র‌্যালি ও মানববন্ধন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | রোববার, ২৯ সেপ্টেম্বর ২০১৯ | |
, টাঙ্গাইল :

জনগণকে তথ্য অধিকার আইন ২০০৯ ব্যবহারে উৎসাহিত করার পাশাপাশি সরকার, সুশীল সমাজ, বেসরকারি সংগঠন ও গণমাধ্যমের সমন্বিত উদ্যোগের ওপর গুরুত্ব আরোপের দাবিতে মধুপুরে উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক)’র যৌথ উদ্যোগে ‘‘তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার; তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি’’ প্রতিপাদে র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

রোববার সকালে উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি উদ্বোধন করেন মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা আহমেদ পলি। র‌্যালিটি মধুপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মধুপুর বাসস্ট্যান্ডে এসে শেষ হয়। অতপর  মধুপুর বাসস্ট্যান্ডের আনারস চত্বরে র‌্যালি পরবর্তী মানববন্ধনে সনাক সভাপতি অধ্যক্ষ মো: বজলুর রশিদ খানের সভাপতিত্বে ও টিআইবিড়র এরিয়া ম্যানেজারের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি মো: আব্দুল মালেক, বেসরকারি প্রতিষ্ঠান নিজেরা করি’র আঞ্চলিক সমন্বয়ক আমজাদ হোসেন প্রমূখ। দিবসকে কেন্দ্র করে সনাক ও টিআইবি’র ১২টি দাবি তুলে ধরেন সনাক সদস্য মোহাম্মদ শহিদুল ইসলাম। 
এতে সরকারি কর্মকর্তা, সনাক সদস্য, গণমাধ্যম কর্মী, ছাত্র-ছাত্রী, সনাকের সহযোগী সংগঠন স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন), ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যসহ শতাধিক নাগরিক অংশগ্রহণ করেন। 

আলোচনায় বক্তারা বলেন, স্বাধীনতাকে সুসংহত করতে স্বচ্ছতা-জবাবদিহিতা প্রতিষ্ঠা করতে হবে। দুর্নীতি হ্রাস করতে হলে তথ্য অধিকার আইন সম্পর্কে ব্যাপক গণসচেতনতা গড়ে তোলতে হবে এবং এর প্রয়োগ ঘটাতে হবে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা তথ্য অধিকার আইন সম্পর্কে প্রায়শই পরিপূর্ণ অবগত না থাকার কারনে তথ্য প্রদানে জটিলতার সৃষ্টি হচ্ছে। উদাহরণস্বরূপ, ৩২ ধারা অনুযায়ী ব্যতিক্রম তালিকার অর্ন্তভুক্ত ক্ষেত্রেও মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতি সংশ্লিষ্ট তথ্য প্রকাশ/প্রদান করার বাধ্যবাধকতা স্বত্ত্বেও জনগণের মৌলিক অধিকার লঙ্ঘনের ঘটনার তথ্যের ক্ষেত্রে গোপনীয়তার সংস্কৃতি অব্যাহত রয়েছে, সুষ্ঠু তদন্ত হচ্ছেনা, তদন্ত হলে তার ফলাফল গোপন রাখা হচ্ছে।

দুর্নীতির তথ্যের ক্ষেত্রেও একই চিত্র বিদ্যমান। এসময় সনাকের পক্ষ থেকে তথ্য অধিকার আইন অনুযায়ী সকল সরকারি বেসরকারি দপ্তরে তথ্য কর্মকর্তার নামফলক উন্মুক্ত স্থানে লাগানোর নির্দেশনা প্রদানের জন্য স্থানীয় কর্তৃপক্ষের পদক্ষেপ কামনা করা হয়। তারা আরো বলেন, তথ্য অধিকার আইনের কার্যকর প্রয়োগের মাধ্যমে এর অভীষ্ট অর্জন নির্ভর করে এর সকল অংশীদারগণ নাগরিক, সরকার, তথ্য কমিশন এর সংক্রিয় ভূমিকা ও অংশগ্রহণের মাধ্যমে।আর তাই জনগণকে এই আইন ব্যবহারে উৎসাহিত করার পাশাপাশি সরকার, সুশীল সমাজ, বেসরকারি সংগঠন এবং গণমাধ্যমের সমন্বিত উদ্যোগ নেয়াই একমাত্র কার্যকর পন্থা।

আপনার মন্তব্য লিখুন...

অপুষ্টির শিকার এতিমদের মুখে হাসির ঝিলিক এলেঙ্গা স্পোর্টস একাডেমি’র ফুটবল প্রশিক্ষণ শুরু সখীপুরে ৫ দিনেও সন্ধান মিলেনি নিখোঁজ আর্জিনার শাজাহান সিরাজ কল্যাণ ট্রাস্টের বৃত্তি প্রদান মা ইলিশ সংরক্ষণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান টাঙ্গাইলে জোড়া খুনের আসামী গ্রেফতার ছেলের মৃত্যুর খবরে মায়ের মৃত্যু বিল থেকে গৃহবধুর মরদেহ উদ্ধার দক্ষিণ কোরিয়ায় টাঙ্গাইল কমিউনিটি’র আত্মপ্রকাশ নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম নববধূকে তালাক দিয়ে শ্বাশুড়িকে বিয়ে করলো বর গোপালপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত কালিহাতীতে বাল্যবিবাহ নিরোধ দিবস পালিত ধনবাড়ীতে দুর্যোগ প্রশমন দিবস পালিত নাগরপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি