০৪:৫০ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে

 আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শুক্রবার, ৯ আগস্ট ২০১৯ | |
, টাঙ্গাইল :

৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। আর এই দিবসকে কেন্দ্র করে খ আদিবাসী দিবস উদযাপন পর্ষদ সকাল ১০টায় মধুপুরের জলছত্র কর্পোস খ্রীস্টি উচ্চ বিদ্যালয়ে “আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের করে।

 অনুষ্ঠানের শুরুতে কর্পোস খ্রীস্টি উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পচিশ মাইল ও জলছত্র বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিদ্যালয়ে এসে শেষ হয়। পরে সেখানে আদিবাসী নেতা ও উদযাপন পর্ষদের আহ্বায়ক ইউজিন নকরেক সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ছরোয়ার আলম খান আবু, ভাইস চেয়ারম্যান শরিফ আহমেদ নাসির, মহিলা ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক, সনাক মধুপুরের সভাপতি বজলুর রশিদ খান প্রমুখ। আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন জিএমএডিসি’র সভাপতি অজয় এ. মৃ। এখানে উল্লেখ্য যে, বাংলাদেশ সরকারের মাননীয় কৃষি মন্ত্রী জনাব ড. মো: আব্দুর রাজ্জাক এম. পি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও ব্যক্তিগত ব্যস্ততার দরুণ তিনি আসতে পারেননি। 

আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান বিশে^ ৬ হাজার ৭ শত এর কাছাকাছি ভাষার অস্তিত্বের কথা জানা যায়। যার প্রায় ৪০ শতাংশ বিলুপ্তির পথে। আর এর অধিকাংশই আদিবাসীভাষা। ভাষার এই বিলুপ্তির সম্ভাবনাকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে এ ব্যাপারে জাতিরাষ্ট্রসমূহকে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ২০১৬ সালেজাতিসংঘ ২০১৯ সালকে আন্তর্জাতিক মাতৃভাষা বর্ষ হিসেবে ঘোষণা দেয়। নানাবিধ কারণে আদিবাসী জনগোষ্ঠী ও তাদের মাতৃভাষা আজ হুমকীর মুখে। বাংলাদেশে অনেকক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা হারিয়ে গেছে। বক্তারা এসময় আদিবাসী ভাষা ও সংস্কৃতি চর্চা ও সংরক্ষণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান । 

অতপর টিআইবি’র পক্ষ থেকে সনাক, সভাপতি ৮টি দাবি তুলে ধরেন যার মধ্যে ছিল- পার্বত্য শান্তি চুক্তির পরিপূর্ণ বাস্তবায়নের লক্ষ্যে সময়াবদ্ধ কার্য-পরিকল্পনা ঘোষণা করতে হবে; আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি এবং আদিবাসী বিষয়ক আন্তর্জাতিক সনদ সমূহের কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে; সকল আদিবাসী শিশুদের মাতৃভাষায় শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করতে তাদের মাতৃভাষায় পাঠ্য বই প্রণয়ন ও পাঠদানের জন্য পর্যাপ্ত সংখ্যক শিক্ষক নিয়োগ করতে হবে; সমতলের আদিবাসীদের ভূমি সমস্যা সমাধানে পৃথক ভূমি কমিশন গঠন এবং তাদের জমির মালিকানা সমস্যার কার্যকর নিষ্পত্তি করতে হবে; প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকুরিতে ‘উপজাতি’ কোটা পুর্নবহাল করতে হবে; দুর্গম অঞ্চলে বসবাসরত আদিবাসীদের শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তাসহ মৌলিক সেবাসমূহ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট বিভাগগুলোতে পৃথক তদারকি ব্যবস্থা তৈরি করতে হবে; আদিবাসীদের নাগরিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিতকরার জন্য মানবাধিকার কমিশনসহ গণমাধ্যম ও নাগরিকসমাজকে আরো সোচ্চার ভূমিকা পালন করতে হবে এবং আদিবাসীদের শিক্ষা, ভাষা, কৃষ্টি, সংস্কৃৃতি ও ঐতিহ্য সংরক্ষণে জাতীয় বাজেটে পর্যাপ্ত বরাদ্দ নিশ্চিত করতে হবে। 

আলোচনা সভা শেষে আদিবাসী ছেলে মেয়েদের অংশগ্রহণে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া সনাকের পক্ষ থেকে ইয়েস গ্রুপ স্যাটেলাইট এআইডেস্ক পরিচালনা করে। 

অনুষ্ঠানে উদযাপন পর্ষদের সদস্য হিসেবে জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদ, ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন, সনাক-টিআইবি, মধুপুর, আদিবাসী বিহার, আচিক মিচিক সোসাইটি, আইপিডিএস, বাগাছাস, জিএসএফ, গাসু, বেলা, আদিবাসী কালচারাল ডেভেলপমেন্ট ফোরাম, জলছত্র হরিসভা উন্নয়ন প্রকল্প, বাংলাদেশ কোচ আদিবাসী সংগঠন, আবিমা ও পীরগাছা থাংয়ানি আদিবাসী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন ও জলছত্র ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকবৃন্দসহ ৫শতাধিক বিভিন্ন পেশার স্থানীয় নাগরিক অংশগ্রহণ করেন। 

আপনার মন্তব্য লিখুন...

মাদক মামলায় যুবলীগ নেতা কারাগারে গীতা পাঠ প্রতিযোগিতা এসবি লিংক এর নতুন বাস স্ট্যান্ড উদ্বোধন ২ হাজার পিস ইয়াবাসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার ২১ আগস্ট গ্রেনেড হামলাকারীদের ফাঁসির দাবিতে বিক্ষোভ মি ২১আগষ্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরনে আলোচনা সভা ও দোয়া বিদ্যালয়ের মাটি খুঁড়ে পাওয়া গেল ৩৩ রাউন্ড গুলি  সর্ষের মধ্যে ভূত না, সর্ষই থাকা উচিত : দুদককে হাইকোর্ট বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার মাদক ব্যবসায়ী মোজাম্মেল হক রুমান গ্রেফতার ২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে মাভাবিপ্রবিতে বিক্ষোভ ১১ তদন্ত কর্মকর্তার তালিকা চেয়েছেন হাইকোর্ট বলাৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক জেল-হাজতে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার জাহালম কাণ্ডের সব তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামল

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি