০৪:৩৯ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মধুপুরে তথ্য অধিকার আইন প্রয়োগ বিষয়ক ওরিয়েন্টেশন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ২২ জুলাই ২০১৯ | |
, টাঙ্গাইল :

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) মধুপুরের সহযোগী সংগঠন ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোট- ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের উদ্যোগে ২২ জুলাই ২০১৯ সকাল সাড়ে ১০টায় মধুপুর শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে দেড় শতাধিক ছাত্র-ছাত্রীর অংগ্রহণে এক ওরিয়েন্টেশন কর্মসূচির আয়োজন করা হয়। 

তথ্যের অবাধ প্রবাহ ও জনগণের তথ্যের অধিকার নিশ্চিত করার লক্ষে ৩দিনব্যাপি তথ্য অধিকার সপ্তাহ উদযাপনের অংশ হিসেবে প্রথম দিনের এই ওরিয়েন্টেশন কর্মসূচিতে তথ্য অধিকার আইন ,২০০৯ অনুযায়ি সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে তথ্য চাওয়া ও  আবেদন প্রক্রিয়া সম্পর্কে হাতে কলমে শেখানো হয়। টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: হাবিবুর রহমান চৌধুরীর সঞ্চালনায় ওরিয়েন্টেশন কর্মসূচিটি উদ্বোধন করেন সনাক সভাপতি ও মধুপুর শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ বজলুর রশিদ খান। এসময় সনাকের সহ-সভাপতি মো: আব্দুল মালেক, সদস্য রোকেয়া বেগম ও মোহাম্মদ শহিদুল ইসলাম তথ্য অধিকার আইনের বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করে বক্তব্য রাখেন। 

তারা বলেন, তথ্য অধিকার আইন বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ যা জনগনের অধিকার আদায়ের অন্যতম হাতিয়ার। এই আইনের মাধ্যমে জনগণ বিভিন্ন দপ্তর থেকে খুব সহজেই যেকোন তথ্য পেতে পারেন। তবে জনগণ যাতে সঠিক ও যথাযথ প্রক্রিয়ায় সুস্পষ্টভাবে তথ্য চেয়ে আবেদন করতে পারেন তার জন্য আবেদন ফরম পুরনের কৌশল জানা প্রয়োজন। 

তথ্য অধিকার আইন-২০০৯ এর কার্যকর বাস্তবায়ন ও প্রচারণায় সনাক-টিআইবি সরকারের পাশাপাশি বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে যা উক্ত আইনের সফল বাস্তবায়েন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অতপর দেড় শতাধিক ছাত্র-ছাত্রীকে তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ ও প্রক্রিয়া সম্পর্কে হাতে-কলমে শিক্ষা দেয়া হয়। 


 

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ দুঃস্থদের মাঝে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর ঈদ ঈদের ছুটিতে মাভাবিপ্রবি ক্যাম্পাসে বেড়েছে চোরের উপদ্রব জাতীয় সাংবাদিক সংস্থা টাঙ্গাইল জেলা ইউনিটের ইফতার ও দো মির্জাপুরে অবৈধভাবে বালুকাটায় ৪ জনের জেল খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মির্জাপুরে দোয়া ও ইফতার ম ঈদে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত ১৩ কিলোমিটারে যানজটের আশঙ কুরিয়ার সার্ভিসের কাউন্টার থেকে ১৬ বস্তা নকল সিগারেট জব

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি