০১:৩৪ পিএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

স্ত্রীর তালাকের নোটিশে স্বামীর দুধে গোসল! করানো হয় ভুরিভোজও 

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের  স্ত্রী রীণার (১৬) তালাকের নোটিশ পেয়ে খুশিতে তিন মন দুধে গোসল করছেন স্বামী আলম (১৮)। 

শুধু গোসল নয়,আনন্দে দুই শতাধিক পড়শিকে বাড়িতে নিমন্ত্রণ করে ভূরিভোজও করায় আলম। আজ সোমবার জেলার মধুপুর জাঙ্গালিয়া গ্রামে এ ঘটনা ঘটে। বিষয়টি এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে।

জানা যায়, টাঙ্গাইলের মধুপুর বনাঞ্চলের জাঙ্গালিয়া যোগাযোগ ও শিক্ষাদীক্ষায় পশ্চাৎপদ জনপদ। সমসংখ্যক গারো আর বাঙালী মিলে বসবাস। চতুর্দিকে শালবন। দুই দশক আগেও গ্রামের অধিকাংশ মানুষের প্রধান পেশা ছিল বনের গাছ চুরি। বর্তমান সরকারের আমলে কিছুটা রাস্তা পাঁকা হয়েছে। বিদ্যুৎ ও গেছে। তবে নারী শিক্ষার করুণ হাল। বাল্য বিয়ে হরদম।  
এ গ্রামের মৃত নয়ন মিয়ার ছেলে আলমের (১৮) সাথে একই গ্রামের আনোয়ার হোসেনের মেয়ে রীণার (১৬) প্রেমের সম্পর্ক গড়ে উঠে। বিষয়টি টের পেয়ে মেয়ে পক্ষ আলমকে বাড়িতে ডেকে গোপনে বিয়ে পড়িয়ে দেয়। 

এলাকার মুরুব্বী ছামাদ বলেন, এ বিয়েকে আলমের পরিবার মেনে নিতে পারেনি যৌতুক থেকে বঞ্চিত হওয়ায়। আর গ্রামবাসী রুষ্ট হয় প্রচলিত নিয়মে বিয়ের নিমন্ত্রণ থেকে বঞ্চিত হওয়ায়। বিয়ের পর উভয় পক্ষেই অশান্তি শুরু হয়। বেশ কবার সালিশ বসে। সুরাহা হয়নি। এনিয়ে গ্রামে দুই পক্ষে দেখা দেয় উত্তেজনা। 

শান্তি স্থাপনে শেষ পর্যন্ত স্ত্রী রীণা পরিবারের সম্মতিতে গত রোববার আইন সঙ্গতভাবে আলমের নিকট তালাকনামা পাঠিয়ে দেন। এতে স্বামী আলমসহ অনেকেই খুশি হন। দীর্ঘ দিনের ঝুঁলে থাকা বিরোধের নিস্পত্তি ঘটায় পাঁশের বাজার থেকে তিন মন মহিষের দুধ কিনে আনা হয়। সেই দুধে আলমকে গোছল করানো হয়। আজ সোমবার দুপুরে গ্রামের দুই শতাধিক মানুষকে আলমের বাড়িতে ভুরি ভোজ করানো হয়। 

আলম বলেন, রীণার গোপনে আরেকটি বিয়ে হয়েছিল। যেটি তার পরিবার গোপন রেখেছিলি। তালাকের মাধ্যমে গ্রামে শান্তি ফিরে আসায় পড়শিরা আনন্দের আতিশয্যে এমনটি করেছি। 

অপর দিকে রীণার দাদা মুক্তার হোসেন বলেন, আলম নেশাগ্রস্ত ছেলে। প্রায়ই রীণাকে নির্যাতন করতো। এ জন্য বৈধ নিয়মে রীণাকে ছাড়িয়ে নেয়া হয়েছে। স্থানীয়রা জানান, এক সময় কোনো শুভ খবরে দুধ ঢেলে, আপনজনকে আশীর্বাদ করা ছিল পাহাড়ী গারো সমাজের প্রচলিত নিয়ম। ক্ষুদ্র নৃগোষ্ঠি কোচরা নতুন বধূকে বরণে দুধে স্নান করাতেন। 
বিচ্ছেদ হওয়া স্বামীস্ত্রীর সম্পর্ক পুনঃএকত্রীকরণ হলে দুধ ঢেলে আশীর্বাদের রেওয়াজ এখনো রয়েছে। যাতে সারাজীবন টিকে থাকে সেই সম্পর্ক। কিন্তু তালাকের নোটিশ পেয়ে উচ্ছসিত স্বামী খুশিতে ডগমগ হয়ে দুধে গোসল করেন। এমন ঘটনা সত্যিই বিরল। এ ধরনের নেগেটিভ খুশিতে আলোচনা-সমালোচনার ঝড় বইছে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি