০৭:২৪ পিএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ভালো রাস্তা সংস্কারে অতিরিক্ত অর্থ বরাদ্ধ ! সংস্কারে অনিয়মের অভিযোগ

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ১০ জুলাই ২০১৯ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার নিকরাইল ইউনিয়নের সিরাজকান্দী বাজার থেকে নিকরাইল বাজারের ভালো রাস্তা সংস্কারের জন্য অতিরিক্ত অর্থ বরাদ্ধ দেয়া হয়েছে।
অন্যদিকে কাজে ব্যপক অনিয়মের অভিযোগ করেছেন স্থানীয়রা। তাদের অভিযোগ কর্তৃপক্ষের যোগশাজশে ভালো সড়কে সংস্কার কাজের নামে হাতিয়ে নেয়া হচ্ছে লাখ লাখ টাকা।

জানা যায়, ২০১৮-১৯ অর্থ সালের গ্রাম সড়ক পূনর্বাসন প্রকল্পের আওতায় এই সড়কটির প্রস্তাব পেশ করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ভূঞাপুর অফিস । পরে ১৯৭৫ মিটার (প্রায় দুই কি.মি.) সড়ক সংস্কারের জন্য বরাদ্ধ দেয়া হয়েছে ৭১ লাখ ৭২ হাজার ২৯৫ টাকা। কাজটি রোহান এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান পায়। 

প্রাক্কালনে সড়কের দু’পাশে মাটি ভরাট, পুরতান সড়কের বেড চাষ করে পাঁচ ইঞ্চি পুরুত্বের প্রথম শ্রেণীর নতুন খোয়া ও বালু দিয়ে ভরাট, দু’পাশে এজিং স্থাপন, ক্ষতিগ্রস্থ অংশে সাব-বেইজ, আরসিসি প্যালাসাইটিং, ২৫ মিলি.মি ডেন্স কার্পেটিংসহ আনুসাঙ্গিক কয়েকটি বিষয়ের জন্য বরাদ্ধ দেয়া হয় এ অর্থ। তবে এসব অধিকাংশ কাজেই নিময়-নীতি অনুসরণ করা হয়নি। প্রশ্ন উঠেছে স্বল্প দুরুত্বের সড়ক সংস্কারে বিপুল অংকের বরাদ্ধ নিয়ে।

স্থানীয় ফজলু মিয়া,হাসান আলী, নুরুল হক ও ছাত্তার জানান, রাস্তার পুরাতন বেডের পিচ অপসারণ না করে পুরাতন বেডের উপরই করা হচ্ছে পিচ ঢালাই। সড়কের দু’পাশে মাটি ভরাট করার কথা থাকলেও তা না করে কিছু জায়গায় বাঁশ ও টিন দিয়ে বেড়া দেয়া হয়েছে। সাব-বেইজে নতুন মালামাল ধরা হলেও তা ব্যবহার করা হয়নি। 

৮০ শতাংশ অংশে ৫ইঞ্চি পুরুত্বের খোয়া বালু দিয়ে ভর্তি করার কথা থাকলেও তা মানা হয়নি। তারা যে ভাবে কাজ করছে তাতে মনে হয় এই কাজে সর্বচ্ছ ব্যায় হবে ১৫-২০ লাখ টাকা। তারা আরোও বলেন, এরকম কাজ করার থেকে না করাই ভালো ছিলো। আগের রাস্তাটিই এর থেকে অনেক ভালো ছিলো। তাই সড়ক নির্মাণ ও সংস্কার কাজের অনিয়ম বন্ধে উর্ধতন র্কর্তৃপক্ষের যথাযথ নজরদারী কামনা করেছেন স্থানীয়রা। এসব অনিয়ম বিষয়ে ঠিকাদারি কর্তৃপক্ষের সাথে কথা বলতে চাইলে তারা কথা বলতে রাজী হয়নি।

এবিষয়ে ভূঞাপুর এলজিইডির সহকারী প্রকৌশলী সানোয়ার হোসেন জানান, রাস্তাটি অনেক ভাঙ্গা ছিলো। তাই টেন্ডার করানো হয়েছে। এ্রই রাস্তায় সংস্কার কাজে কোন অনিয়ম হয়নি। প্রাক্কলণ অনুযায়ী যথাযথ ভাবেই কাজ বুঝে নেয়া হচ্ছে ।

ভূঞাপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী আলী আকবর খাঁন জানান, আমার অফিসের লোক দিয়ে সবসময় দেখাশোনা করানো হচ্ছে। ডিজাইন মোতাবেক কাজ হয়েছে। এখানে কোন অনিয়ম করার সুযোগ নেই এবং এই কাজে যে ব্যায় ধরা হয়েছে তা যৌক্তিক । এর থেকে কম টাকা হলে রাস্তার কাজের মান ভালো হতোনা বলে জানান তিনি ।

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ দুঃস্থদের মাঝে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর ঈদ ঈদের ছুটিতে মাভাবিপ্রবি ক্যাম্পাসে বেড়েছে চোরের উপদ্রব জাতীয় সাংবাদিক সংস্থা টাঙ্গাইল জেলা ইউনিটের ইফতার ও দো মির্জাপুরে অবৈধভাবে বালুকাটায় ৪ জনের জেল খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মির্জাপুরে দোয়া ও ইফতার ম ঈদে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত ১৩ কিলোমিটারে যানজটের আশঙ কুরিয়ার সার্ভিসের কাউন্টার থেকে ১৬ বস্তা নকল সিগারেট জব

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি