০২:০২ এএম | টাঙ্গাইল, শনিবার, ২০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মহাসড়কে স্বস্থি

আরিফ উর রহমান টগর | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৩ জুন ২০১৯ | |
, টাঙ্গাইল :

ঈদ যাত্রার চতুর্থ দিন আজ। অন্যান্য বছর ভোগান্তি, যানজট, যান চলাচল বন্ধের নানা চিত্র দেখা গেলেও এবারের ঈদ যাত্রার চতুর্থ দিন সোমবার ঢাকা টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যান চলাচল বৃদ্ধি পেলেও অবাধে চলছে যান চলাচল। এ মহাসড়কে পরিবহনের চাপ বাড়লেও ঘটেনি কোন সড়ক দূর্ঘটনা। 

এছাড়াও যাত্রীদের ঈদযাত্রা স্বস্তিদায়ক রাখতে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে পাঁচটি সেক্টরে বিভাজন হয়ে দায়িত্ব পালন করছেন জেলা পুলিশের সহস্রাধিক পুলিশ সদস্য। 

পুলিশ সূত্রে জানা যায়, ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু সংযোগ সড়কের ঈদের ছুটিতে ঘরমুখো মানুষ ফিরতে শুরু করায় এই মহাসড়কে অনেকাটাই যানবাহনের চাপ বেড়েছে। গত রোববার রাত ১২ টা সোমবার দুপুর ১২ টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় এই মহাসড়ক ও বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৪,৫৬৭ টি যানবাহন চলাচল করেছে। এর মধ্যে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী যানবাহন সংখ্যা ছিল ১৩,১৩০ আর উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী যানবাহন সংখ্যা ছিল ১১,৪৩৭টি। 

এ যান চলাচলে সেতুর টোল আদায় হয়েছে ১ কোটি ৯৮ লাখ ৪৪ হাজার ৯৬০টাকা। তবে এর আগে গত শনিবার রাত ১২ টা রোববার দুপুর ১২ টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় এই মহাসড়ক ও বঙ্গবন্ধু সেতু দিয়ে ২১,৯৮১ টি যানবাহন চলাচল করেছে। এর মধ্যে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী যানবাহন সংখ্যা ছিল ১১৮৭৭ আর উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী যানবাহন সংখ্যা ছিল ১০,১০৪টি। এ যান চলাচলে সেতুর টোল আদায় হয়েছে ১ কোটি ৯৪ লাখ ৪৮ হাজার ৩২০টাকা। 

গত শুক্রবার রাত ১২টা থেকে শনিবার ১২টা পর্যন্ত ২৪ ঘন্টায় এই মহাসড়ক ও বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৫,১৮৬ টি যানবাহন চলাচল করেছে। এর মধ্যে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী যানবাহন সংখ্যা ১৩,৩৪০ আর উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী যানবাহন সংখ্যা ১১,৩৪৬টি। এ যান চলাচলে সেতুর টোল আদায় হয়েছে ৩ কোটি ১৬ লাখ ১৬হাজার ৮,শ টাকা। 

তবে গত বৃহস্পতি থেকে শুক্রবার পর্যন্ত ২৪ ঘন্টায় এই মহাসড়ক দিয়ে সেতু হয়ে ১৯,৭৮৭ টি যানবাহন চলাচল করেছে। এর মধ্যে ঢাকা থেকে ছেড়ে আসে ১০ হাজার ২৫৪টি ও উত্তরবঙ্গ থেকে ঢাকা দিকে যায় ৯ হাজার ৫৩৩টি যানবাহন। 

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার অফিসার ইনচার্জ (ওসি) মোশারফ হোসেন জানান, মহাসড়কে অনেকটাই যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। এছাড়াও মহাসড়কের কোথাও কোন সড়ক দূর্ঘটনা ও যানজটের সৃষ্টি হয়নি। এর ফলে যান চলাচল রয়েছে স্বাভাবিক। এ স্বত্তেও মহাসড়কের যান চলাচল স্বাভাবিক ও ঈদে ঘরমুখো মানুষের বাড়ী ফেরা নিশ্চিতে জেলা পুলিশের প্রায় সহস্রাধিক সদস্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। পাশাপাশি আনসার সদস্যরাও পুলিশ বাহিনীকে সহায়তা করছে। মলম পার্টি ও ছিনতাইমুক্ত মহাসড়ক রাখতে সাদা পোশাকের পুলিশ সদস্যদের পাশাপাশি র‌্যাবের তৎপরতাও মহাসড়কে জোরদার রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক দিয়ে উত্তরবঙ্গের ১৬টি জেলাসহ বৃহত্তর ময়মনসিংহের ২৬টি জেলার অন্তত ৯০টি সড়কের যানবাহন চলাচল করে। এই মহাসড়ক দিয়ে যান চলাচল নির্বিঘœ করতে ২০১৩ সালে দুই লেনের এই মহাসড়কটি চার লেনে উন্নিতকরণ প্রকল্প হাতে নেয় সরকার। ২০১৬ সালে প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়। প্রকল্পটি ২০১৯ সালের ফেব্র“য়ারীর মধ্যে শেষ হওয়ার কথা ছিল। তবে দুটি সার্ভিস লেন, ২৯টি নতুন ব্রিজ, চারটি ফ্লাইওভার ও ১৪টি আন্ডারপাস সংযুক্ত হওয়ায় নির্দিষ্ট সময়ের মধ্যে কাজটি এখনও চলমান রয়েছে। 

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ দুঃস্থদের মাঝে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর ঈদ ঈদের ছুটিতে মাভাবিপ্রবি ক্যাম্পাসে বেড়েছে চোরের উপদ্রব জাতীয় সাংবাদিক সংস্থা টাঙ্গাইল জেলা ইউনিটের ইফতার ও দো মির্জাপুরে অবৈধভাবে বালুকাটায় ৪ জনের জেল খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মির্জাপুরে দোয়া ও ইফতার ম ঈদে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত ১৩ কিলোমিটারে যানজটের আশঙ কুরিয়ার সার্ভিসের কাউন্টার থেকে ১৬ বস্তা নকল সিগারেট জব

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি