১১:০৮ পিএম | টাঙ্গাইল, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

সড়কের উপর দোকানপাট!

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ২৭ মে ২০১৯ | |
, টাঙ্গাইল :

ভূঞাপুর-তারাকান্দি সড়কের ফুটপাত দখল করে গড়ে উঠেছে অস্থায়ী শতাধিক দোকানপাট। 

ভূঞাপুর বাসস্ট্যান্ড হতে বাজার মোড় পর্যন্ত সড়কে এসব অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। আসন্ন ঈদকে কেন্দ্র দোকানপাটের সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে। ফলে সড়কের উপর ঝুঁকি নিয়ে ঈদের কেনাকাটা করছে সাধারন মানুষ। এতে সড়কে যানজটের সৃষ্টি হয় প্রতিনিয়ত। সরেজমিনে এমনচিত্র দেখা গেছে।

জানা যায়, ভূঞাপুর-তারাকান্দি আঞ্চলিক সড়কের ভূঞাপুর বাসস্ট্যান্ড হতে থানা হয়ে বাজার মোড় পর্যন্ত সড়কের ফুটপাট দখল করে ফলের দোকান, সবজির বাজার, কাপড়সহ বিভিন্ন পন্যের দোকানপাত গড়ে তোলা হয়েছে। আসন্ন ঈদকে কেন্দ্র করে দোকানপাটের সংখ্যা বেড়ে গেছে। অন্যদিকে এসব দোকানে জমে উঠেছে ফুটপাটের মার্কেটগুলো। মানুষ ঝুঁকি নিয়ে সড়কের এপার-ওপার ঘুরোঘুরি করে তাদের পছন্দের জিনিষ ক্রয় করছেন। গড়ে উঠা দোকানপাটে রয়েছে বিদ্যুৎ সংযোগ। সন্ধ্যার পরও দোকানগুলোতে কেনাবেচা হচ্ছে। অভিযোগ আছে গড়ে উঠা এসব ফুটপাতের দোকান থেকে দিন হিসেবে ৫০টাকা চাঁদা তুলছে একটি সিন্ডিকেট। 

অন্যদিকে ফুটপাতের এসব দোকানে মার্কেট করতে আসা অনেকেই সড়ক দূর্ঘটনায় আহত হচ্ছেন প্রতিনিয়ত। এরপরও নি¤œবৃত্ত মানুষজন কম টাকায় ফুটপাতের এসব দোকান থেকে পন্য কিনে খুশি।

ফুটপাতে কাপড় কিনতে আসা ক্রেতারা জানান, মার্কেটের শোরুমে গেলে সেখানে জিনিষের দাম বেশি। ফলে সড়কের পাশে এসব দোকানে আসছি ছেলে-মেয়েদের ঈদের জামা কাপড় কম দামে কিনতে। সড়কের উপর দোকানে কেনাকাটা করতে ঝুঁকিতো আছেই। সাবধানে বাজার করতে হচ্ছে। তারপরও অনেকেই সড়ক পাড় হতে গিয়ে দূর্ঘটনার কবলে পড়ছেন। এসব দোকানপাট যদি একটা নির্দিষ্ট জায়গায় স্থানান্তর করা হত তাহলে নি¤œ আয়ের মানুষের উপকার হত। 

ফুটপাতের একাধিক ব্যবসায়ীরা জানান, অন্যত্র ব্যবসা করার সামর্থ্য না থাকায় সড়কের পাশেই দোকানপাত তুলে ব্যবসা করছি। এতে যে আয় রোজগার হয় তা দিয়ে জীবিকা নির্বাহ করি। এছাড়া এখানে দোকান করতে প্রতিদিন চাঁদা দিতে হয় প্রভাবশালীদের। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ জানান, সড়কে যানজট নিরসনের জন্য আনসার নিয়োগ করা হবে। সড়কের উপর থেকে অবৈধ দোকানপাট উচ্ছেদের জন্য পৌরসভা ও সওজ কর্তৃপক্ষের ভূমিকা গ্রহণ করতে হবে। অথচ ওই দুইটি প্রতিষ্ঠানকে বারবার অবহিত করার পরও অজ্ঞাত কারনে কোন ব্যবস্থা গ্রহণ করছে না।

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ দুঃস্থদের মাঝে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর ঈদ ঈদের ছুটিতে মাভাবিপ্রবি ক্যাম্পাসে বেড়েছে চোরের উপদ্রব জাতীয় সাংবাদিক সংস্থা টাঙ্গাইল জেলা ইউনিটের ইফতার ও দো মির্জাপুরে অবৈধভাবে বালুকাটায় ৪ জনের জেল খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মির্জাপুরে দোয়া ও ইফতার ম ঈদে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত ১৩ কিলোমিটারে যানজটের আশঙ কুরিয়ার সার্ভিসের কাউন্টার থেকে ১৬ বস্তা নকল সিগারেট জব

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি