১০:৩২ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ইটভাটার আগুনে পুড়ল জমির ধান

সেই ইটভাটা সড়িয়ে নেয়ার নির্দেশ ভ্রাম্যমান আদালতের

মো জাহাঙ্গীর হোসেন | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ২০ মে ২০১৯ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুরের সেই এএনবি-২ ইটভাটা সড়িয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালতের বিচারক। এছাড়া আবাসিক এলাকায় অনুমোদনহীন ইটভাটা স্থাপনের অপরাধে ভাটা মালিকের কাছ থেকে একলাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সোমবার দুপুরে ভ্রাম্যামান আদালতের বিচারক মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মঈনূল হক আগামী তিন মাসের মধ্যে ওই এলাকা থেকে ইটভাটা সড়িয়ে নেয়ার নির্দেশ দেন এবং জরিমানা আদায় করেন।

ভ্রাম্যমান আদালতের বিচারক মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মঈনুল হকের নেতৃত্বে টাঙ্গাইল জেলা দুর্নীতি দমন কমিশন ও টাঙ্গাইল জেলা পরিবেশ অধিদপ্তরের একটি দল যৌথভাবে এ অভিযান চালায়।

এ সময়  দুর্নীতি দমন কমিশন টাঙ্গাইল জেলার উপ-পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, কোর্ট পরিদর্শক মো. বুলু মিয়া, এসি মো. সিরাজুল হক, টাঙ্গাইল জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মেদ মুজাহিদুল ইসলাম, পরিদর্শক সজীব কুমার ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

মির্জাপুর উপজেলার বহুরিয়া ইউনিয়নের বহুরিয়া পূর্বপাড়া এলাকার এএনবি-২ ইটভাটার চিমনি থেকে বের হওয়া বিষাক্ত ধোঁয়ায় প্রায় ২০ একর জমির ধান নষ্ট হয়। এছাড়া  ভাটাসংলগ্ন এলাকায় গাছ থেকে ছোট ছোট আম ঝরে পড়ে।

উপজেলার গোড়াই ইউনিয়নের সোহাগপাড়া গ্রামের আব্দুর রহিম ও তার আত্মীয় গাজীপুরের কড্ডা এলাকার রেজাউল করিম মিলে বহুরিয়া গ্রামের পূর্বপাড়ায় আবাদি জমি উপর এএনবি-২ নামে একটি ইটভাটা স্থাপন করেন। ভাটার তিন দিকে আবাদী জমি ও একপাশে নদী ঘেরা ওই এলাকায় ৭/৮ একর আবাদী জমি ভাড়া নিয়ে সংশ্লিষ্ট দপ্তরের অনুমোদন ছাড়া ভাটাটি চালু করেন তারা।

গত ২ মে দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল টাঙ্গাইল২৪.কম এ ‘ইটভাটার আগুনে পুড়ল ২০ একর জমির ধান’ শিরোনামে সচিত্র সংবাদ প্রকাশিত হলে খবরটি প্রশাসনের নজরে আসে। পরে ভাটা মালিক কিছুসংক্ষক ক্ষতিগ্রস্থ কৃষককে ক্ষতিপরনের টাকাও দেয়।

সোমবার মির্জাপুর উপজেলা প্রশাসন, দুদক টাঙ্গাইল ও জেলা পরিবেশ অধিদপ্তর থেকে যৌথভাবে ওই ভাটায় অভিযান পরিচালনা করা হয়।

এ ব্যাপারে ভ্রাম্যমান আদালতের বিচারক ও মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মঈনূল হক জানান, আবাসিক এলাকায় অনুমোদনবিহীন ইটভাটা স্থাপন করায় ওই আগামী তিন মাসের মধ্যে ইটভাটা সড়িয়ে নেয়ার নির্দেশ ও একলাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি