১১:৫২ পিএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মধুপুরে স্বজন গ্রুপের উদ্যোগে

নারী নেতৃত্বাধীন স্বায়ী কমিটির সদস্যদের ভূমিকা নিয়ে ওরিয়েন্টেশন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মধুপুরের ‘অরণখোলা ও আউশনারা ইউনিয়ন পরিষদের নারী নেতৃত্বাধীন স্বায়ী কমিটিসমূহের সদস্যদের ভূমিকা’ শীষক ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার জলছত্র শান্তি নিকেতন-এ সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’ র সহযোগী সংগঠন স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন)’র উদ্যোগে এ ওরিয়েন্টেশন হয়।

টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: হাবিবুর রহমান চৌধুরীর সঞ্চালনায় ওরিয়েন্টেশন কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন সনাক সভাপতি মো: বজলুর রশিদ খান। উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য রাখেন ইদিলপুরের স্বজন সমন্বয়ক অনুরাধা গাগ্রা। সনাক ও টিআইবি’র কার্যক্রম ও পরিচিতি তুলে ধরেন সনাক সদস্য মোহাম্মদ শহিদুল ইসলাম। 

এসময় আরো বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি মো: আব্দুল মালেক ও জলছত্রের স্বজন সমন্বয়ক অজয় এ. মৃ।

ময়মনসিংহ ক্লাস্টারের দায়িত্বে নিয়োজিত টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার চিত্ত রঞ্জন রায় এর ফ্যাসিলিটেশনে ‘ইউনিয়ন পরিষদের নারী নেতৃত্বাধীন স্থায়ী কমিটিসমূহের সদস্যদের ভূমিকা’ শীর্ষক উপস্থাপনায় ইউনিয়ন পরিষদ পরিচালনা, স্থায়ী কমিটি, স্থায়ী কমিটির সভা ও সভায় সদস্যদের দায়িত্ব, নারী নেতৃত্বাধীন স্থায়ী কমিটিসমূহের গঠন ও কার্যাবলী, ওয়ার্ড সভা ও সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির বিধিবিধান তুলে ধরে বলেন,অনেক ক্ষেত্রেই দেখা যায় ইউনিয়ন পরিষদগুলোতে স্থায়ী কমিটিগুলো যথাযথভাবে গঠন হয় না।  আবার গঠন হলেও সেইসব কমিটি কার্যকরভাবে ভূমিকা রাখতে পারেনা। অনেক সদস্য আছেন যারা জানেনই না যে, তিনি পরিষদের স্থায়ী কমিটি’র সদস্য হিসেবে যুক্ত আছেন। ফলে সেই সদস্য দায়িত্ব পালন করার সূযোগ পাননা। 

এসময় তিনিসংশ্লিষ্ট বিষয়ে বেশ কিছুসুপারিশ তুলে ধরে বলেন, ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রয়োজন, নারী পুরুষের উভয়ের কার্যকর অংশগ্রহণ। তাই স্থায়ী কমিটিগুলো সরকারি প্রজ্ঞাপন অনুযায়ি গঠন হওয়া প্রয়োজন এবং তাদের নিয়মিত বৈঠক হওয়া প্রয়োজন। ফলে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার মাধ্যমে একদিকে যেমন তারা তাদের দায়িত্ব যথাযথভাবেপালন করতে পারবে অপরদিকে স্থানীয় নাগরিকদের সম্পৃক্ততা ও পরিষদের সেবার মানবৃদ্ধিতে ভূমিকা রাখার সূযোগ সৃষ্টি হবে। 

ওরিয়েন্টেশন কর্মসূচিতে অংশগ্রহণকারী সদস্যগণ নারী সদস্য হিসেবে দায়িত্ব পালনে সম্ভাব্য চ্যালেঞ্জসমূহ তুলে ধরে এসময় না জানার দরুন অনেক ক্ষেত্রেই সঠিক ভূমিকা রাখতে না পারার বিষয়ে একমত হয়ে আগামী যথাযথভাবে দায়িত্ব পালন করবেন বলে অঙ্গীকার করেন এবং সনাক ও স্বজনের এধরনের উদ্যোগকে স্বাগত জানান। 

কর্মসূচিতে এসময় ‘অরণখোলা ও আউশনারা ইউনিয়ূন পরিষদের নারী নেতৃত্বাধীন স্বায়ী কমিটি’র ২৯জন সদস্য অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য লিখুন...

ঘাটাইলে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত সাবেক সাংসদ উপজেলা চেয়ারম্যানসহ ৪জনকে নোটিশ টাঙ্গাইলে ইয়াবাসহ আটক ১ নাগরপুরে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত ধনবাড়ীতে তথ্য আপার সেবা বিষয়ক উঠান বৈঠক টাঙ্গাইলে মানি লন্ডারিংয়ের অপরাধে ৩জন আটক  বাঁশের সাঁকো ভেঙ্গে নারীর মৃত্যু ; আহত ৬ ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ১ ; আহত ৫ জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত বিশ্ব হাত ধোয়া দিবস পালিত অপুষ্টির শিকার এতিমদের মুখে হাসির ঝিলিক এলেঙ্গা স্পোর্টস একাডেমি’র ফুটবল প্রশিক্ষণ শুরু সখীপুরে ৫ দিনেও সন্ধান মিলেনি নিখোঁজ আর্জিনার শাজাহান সিরাজ কল্যাণ ট্রাস্টের বৃত্তি প্রদান মা ইলিশ সংরক্ষণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি