০২:৩১ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

৫ দফা দাবিতে

প্রধানমন্ত্রীর স্বাক্ষাৎ চেয়ে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৯ এপ্রিল ২০১৯ | |
, টাঙ্গাইল :

৫ দফা দাবিতে প্রধানমন্ত্রীর স্বাক্ষাৎ চেয়ে টাঙ্গাইলে সংবাদ সম্মেলন করেছে বঙ্গবন্ধু ছাত্র পরিষদ সম্মিলিত ডিপে¬ামা মেডিকেল শাখা। 

মঙ্গলবার দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু অডিটরিয়ামে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, জাতির জনক বঙ্গবন্ধু তার প্রথম বার্ষিকীতে (১৯৭৩-১৯৭৮) এ ১৫তম অধ্যায় (পৃষ্ঠা ৫২০-২১) উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারদের উন্নয়নের স্বপ্ন দেখিয়েছিলেন। ১৯৭১ সালের পরে যুদ্ধ পীড়িত ও যুদ্ধাহত নব্য স্বাধীন বাংলাদেশের অবস্থা এতটাই দূর্বল হয়ে পরে যে অনেক গরিব মানুষের সামান্য রোগের প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান সরকারের পক্ষে অসম্ভব হয়ে পরে। ঠিক তখনি স্বল্প সময়ে সেবার জন্য চিকিৎসা সেবা বাধ্যতামূলক করার জন্য বঙ্গবন্ধু তার প্রথম পঞ্চ বার্ষিকিতে ডিপ্লে¬ামা চিকিৎসক পেশাটি অন্তরভূক্ত করেন। 

১৯৭১ সাল থেকে স্বাধীনতার ৪৭ বছর পর্যন্ত জাতির পিতার স্বপ্ন পূরনের লক্ষে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসাররা (ডিপে¬ামা চিকিৎসক) গ্রাম-গঞ্জে প্রান্তিক পর্যায়ে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে মানুষের স্বাস্থ্য সেবা প্রদান করে যাচ্ছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় যে, গ্রাম-গঞ্জে মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করে যাওয়ার ফলেও আমাদের এই ডিপে¬ামা চিকিৎসকদের ন্যায্য দাবি পূরণ করা হচ্ছে না। 

স্বাধীনতার পর থেকে যেসকল সরকার রাষ্ট্র পরিচালনা করেছেন তারা ডিপে¬ামা চিকিৎসকদের নৈতিক অধিকারগুলো পূরণে কোন পদক্ষেপ গ্রহণ করেননি। বর্তমানে ডিপে¬ামা চিকিৎসকরা ৫ দফা দাবি আদায়ের লক্ষে আন্দোলন করছে। কিন্তু আমাদের দাবিগুলো বাস্তবায়ন করা হচ্ছে না। আমাদের দাবিগুলো বাস্তবায়নের লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষাতের জন্য তার কাছে আবেদন জানাচ্ছি এবং তার দৃষ্টি আকর্ষণ করছি।

ডিপে¬ামা চিকিৎসকরা আরো বলেন, ইতিমধ্যে আমরা সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাছিম, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ উর্ধতন কর্মকর্তাদের কাছে একাধীকবার গিয়েছি এবং লিখিত আবেদনও করেছি। কিন্তু তাতেও কোন কাজ হয়নি। যেহতু মাননীয় প্রধানমন্ত্রীর পিতা এই ডিপ্লে¬ামা চিকিৎসকদের নিয়ে উন্নয়নের স্বপ্ন দেখিছিলেন তাই প্রধানমন্ত্রীর উপর আমাদের আস্থা রয়েছে। তিনি অবশ্যই আমাদের স্বাক্ষাৎ দিয়ে আমাদের কথা আমলে নিয়ে ডিপ্লে¬ামা চিকিৎসকদের দাবি সমূহ যথাযথ পদক্ষেপ নিবেন। 

তবে যদি আমরা প্রধানমন্ত্রীর স্বাক্ষাৎ না পাই তা হলে আমরা ১৬ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কয়েক হাজার ডিপে¬ামা চিকিৎসকদের নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রা করবো।

ডিপে¬ামা চিকিৎসকদের ৫ দফা দাবিগুলো হলোÑ কমিউনিটি ক্লিনিকে পদ সৃষ্টি ও নিয়োগ, চাকরি ক্ষেত্রে পদোন্নতিসহ দশম গ্রেডে নিয়োগ, বঙ্গবন্ধু ১ম পঞ্চ বার্ষিকি অনুয়ায়ী উচ্চ শিক্ষা, স্বতন্ত্র ডিপে¬ামা মেডিকেল এডুকেশন বোর্ড ও ইন্টার্নিশীপ ভাতা প্রদান করতে হবে।

সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু ছাত্র পরিষদ সম্মিলিত ডিপে¬ামা মেডিকেল শাখার সভাপতি শুভ কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক মেহিদী হাসান, সহ-সভাপতি মুরাদ হোসেন, টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, সহ-সভাপতি ডা. সুলতান মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন।

আপনার মন্তব্য লিখুন...

টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিল সহ আটক ৪ গোপালপুরে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড বিতরণ সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে মাভাবি মির্জাপুরে খেলাফত মজলিসের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল স্বাধীনতা দিবসে টাঙ্গাইলে 'সম্মিলিত সামাজিক আন্দোলন'এর গোপালপুরে কয়েলের আগুন পুড়লো গোয়ালের ১৪টি প্রানী টাঙ্গাইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত মাভাবিপ্রবি "বঙ্গবন্ধু পরিষদ" কর্তৃক মহান স্বাধীনতা দিব মির্জাপুরে ছিনতাইকালে ২ পুলিশ সদস্য গ্রেফতার গোপালপুরের যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত কালিহাতীতে মহান স্বাধীনতা দিবস উদযাপন টাঙ্গাইলে সাপ্তাহিক সমাজচিত্র পত্রিকার প্রতিষ্ঠা বার্ষি নাগরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন মাভাবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস পালিত ধনবাড়ীতে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের উন্নয়নমূলক সভা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি