০৯:৫৭ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

‘‘সকলের জন্য সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিতের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | রোববার, ২৪ মার্চ ২০১৯ | |
, টাঙ্গাইল :

‘‘সকলের জন্য সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিতে চাই পানি খাতে সুশাসন ও দুর্নীতি নিয়ন্ত্রণ’’ এই স্লোগানে টাঙ্গাইলের মধুপুরে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র উদ্যোগে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে।

রোববার মধুপুর বাস স্ট্যান্ড সংলগ্ন আনারস চত্বরে দিবস উপলক্ষ্যে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. হাবিবুর রহমান চৌধুরীর সঞ্চালনায় সনাকের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ শহিদুল ইসলাম ও ইয়েস দলনেতা মো. হাফিজুর রহমান মানববন্ধনে বক্তব্য রাখেন। 

‘কাউকে পেছনে রাখা যাবে না’  এসডিজি’র এমন প্রতিপাদ্যে আয়োজক প্রতিষ্ঠান ওই মানববন্ধন কর্মসূচি পালন করে। 

আলোচনায় বক্তারা বলেন, জাতিসংঘের তথ্য অনুযায়ী বিশে^র ৪০ শতাংশ মানুষ নিরাপদ পানি সঙ্কটের শিকার, বিশেষকরে প্রান্তিক জনগোষ্ঠী, শিশু,নারী, উদ্বাস্তু, আদিবাসী জনগোষ্ঠী, শারীরিকভাবে অক্ষমসহ আরো অনেকেই নিরাপদ পানি সরবরাহে অভিগম্যতার ক্ষেত্রে উপেক্ষা ও বৈষম্যের শিকার হয়। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ট্্্্্িআই’র মতে, পৃথিবীর দুই-তৃতীয়াংশ জনগণ যারা পানির অভিগম্যতা থেকে বঞ্চিত তারা দারিদ্র্য সীমার নিচে বাস করে। পানির প্রাপ্যতায় সার্বজনীন অভিগম্যতা নিশ্চিতের ক্ষেত্রে বাংলাদেশের অর্জন বিশ^ স্বীকৃত। কিন্তু বাংলাদেশের প্রায় ৯৮ শতাংশ মানুষের পানির উৎসে অভিগম্যতা থাকলেও বাস্তবে নিরাপদ সুপেয় পানির ক্ষেত্রে এই হার মাত্র ৩৪.৬%। বাংলাদেশের পানিসম্পদ ব্যবস্থাপনায় দুর্নীতি, অনিয়ম তথা সুশাসনের অভাবে এখনও উল্লেখযোগ্য সংখ্যক মানুষ নিরাপদ পানির অভিগম্যতা থেকে বঞ্চিত। 

মানববন্ধনে বাংলাদেশের সর্বস্তরের মানুষের সুপেয় পানির অভিগম্যতা নিশ্চিতে অপরিহার্য সুশাসন ও দুর্নীতি নিয়ন্ত্রণের দাবিতে সনাক ও টিআইবি’র পক্ষ থেকে বিশ^ পানি দিবসকে কেন্দ করে বেশকিছু  সুপারিশমালা তুলে ধরা হয়। সংবিধান ও পানিখাত সম্পর্কিত সংশ্লিষ্ট সকল নীতি ও আইনে পানিকে বাংলাদেশের সকল জনগণের একটি মৌলিক ও মানবিক অধিকার হিসাবে সুস্পষ্টভাবে স্বীকৃতিসহ আন্তর্জাতিক উৎস হতে পানিখাতে বরাদ্দকৃত তহবিলের সুষ্ঠুবরাদ্দ ও ব্যবহার নিশ্চিতকরণের জন্য স্বচ্ছ, জবাবদিহিমূলক ও নাগরিক অংশগ্রহণমূলকভাবে সব ধরনের সিদ্ধান্তগ্রহণ এবং বাস্তবায়নের দাবি তোলা হয়।  

দাবিতে -পানিখাত সংশ্লিষ্ট সরকারের বিভিন্ন বিভাগসমূহের কার্যক্রমের ক্ষেত্রে পুনরাবৃত্তি পরিহার করে, বিভাগগুলোর মধ্যে সমন্বয় নিশ্চিত করে সঠিক পরিকল্পনার মাধ্যমে সুষ্ঠুভাবে পানি-সম্পর্কিত উন্নয়ন কার্যক্রম পরিচালনা ও টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করতেও দাবি করা হয়েছে।

কর্মসূচি চলাকালে ইয়েস গ্রুপের পক্ষ থেকে বিশ^ পানি দিবসের তাৎপর্য ও সনাক-টিআইবি’র দাবি এবং সুপারিশমালা সম্বলিত লিফলেট স্থানীয় নাগরিকদের মাঝে বিতরণ করা হয়। 
মানববন্ধনে সনাক, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস ছাড়াও কলেজ শিক্ষক, এনজিও প্রতিনিধি ও বিভিন্ন পেশার নাগরিকরা অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি