০৮:৫১ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

বালু উত্তোলন চলছেই

হুমকির মুখে বঙ্গবন্ধু সেতু, ক্ষতিগ্রস্থ গাইড বাঁধ

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ১৪ জুন ২০১৬ | | ১৫৮১
, টাঙ্গাইল :

দেশের বৃহত্তর স্থাপনা বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাড়ে ঝুঁকিপূর্ণ এলাকায় ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ হয় নি। জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের অভিযান চালানোর পর দিনে স্থগিত রেখে রাতে দেদারছে বালু উত্তোলন চলছে।

সেতুর পূর্বপাড়ে বঙ্গবন্ধু সেনানিবাস সীমানার উত্তরে ৩ কিেিলামিটার জুরে সারি সারি ড্রেজারে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে গাইড বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়া সহ হুমকির মুখে পড়েছে বঙ্গবন্ধুসেতু।

সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, জাতীয় স্বার্থ বিবেচনায় টাঙ্গাইল জেলা প্রশাসনের পক্ষ থেকে বার বার নিষেধ করা সত্বেও বঙ্গবন্ধুসেতুর পূর্বপাড়ের উত্তরে ভূঞাপুর ও দক্ষিণে কালিহাতী উপজেলার অংশে পৃথক দুইটি সিন্ডিকেট অবৈধভাবে বালু উত্তোলন ও পরিবহন করছে।

এরমধ্যে উত্তর অংশে ভূঞাপুর উপজেলার সিরাজকান্দি, নিকরাইল ও গোবিন্দাসী এলাকায় ৮টি পৃথক স্থানে স্থানীয় প্রভাবশালী আ. হাই, মো. ফিরোজ, আ. সামাদ, মাসুদ মেম্বার, হাবিব মাষ্টার, ফেরদৌস প্রামাণিক, মো. দুলাল চকদার ও আ. মতিন সরকার সেতু বিভাগের পুকুরের পাড় দিয়ে ‘ডাব’(বালু পরিবহনের রাস্তা) তৈরি করে অবৈধভাবে বালু উত্তোলন ও সরবরাহ করছে।

অপরদিকে, পূর্বপাড়ের দক্ষিণাংশে সেতু সীমানার প্রায় ৩০০ গজ দক্ষিণে কালিহাতী উপজেলার শ্যামশৈল, চরসিঙ্গুলী ও আলীপুর মৌজায় ড্রেজার বসিয়ে আড়াই মাস ধরে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে।

কালিহাতী উপজেলার সাবেক ইউপি চেয়ারম্যান হযরত আলী তালুকদার, প্রভাবশালী হান্নান হাজী, ছোট আ. হাই আকন্দ ও লিয়াকত আলী তালুকদারের নেতৃত্বে একাধিক স্পটে পৃথক ৪টি ঘাট স্থাপন করে অবৈধভাবে বালু উত্তোলন ও সরবরাহ করা হচ্ছে।
উত্তোলন করা বালুভর্তি ট্রাকগুলো সেতু সংলগ্ন গ্যাসফিল্ডের ওপর দিয়ে যাতায়াত করছে। এতে দুর্ঘটনার আশঙ্কাও দেখা দিয়েছে।

এদিকে, পানি সম্পদ মন্ত্রণালয়ের উন্নয়ন-৩ শাখার স্মারক (নং-৪২.০০.০০০০.০৩৬.১৪.০১১.১৪-৭০৬, তাং-০৩/১১/২০১৫ইং)-এর পত্রের প্রেক্ষিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ উপরোল্লেখিত এলাকায় বালু উত্তোলন ও সরবরাহ বন্ধে টাঙ্গাইলের জেলা প্রশাসকের কাছে পত্র দিয়েছে।

সেতু বিভাগের সিনিয়র সহকারী সচিব মাহমুদ ইবনে কাসেম স্বাক্ষরিত পত্রে (স্মারক নং-৫০.০০.০০০০.২০১.৩১.০০১.১৫-২৬, তাং-১৩/০১/২০১৬ইং) বলা হয়েছে, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বালু উত্তোলন বা স্তুপের জন্য কোন জমি কখনো ইজারা দেয়নি বা দেয়া হয়না।

টাঙ্গাইল জেলা প্রশাসকের আপত্তি ও মতামতের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক বালু পরিবহন কাজে কন্ট্রাক্ট-৭ সড়কের পুকুরের মধ্যবর্তী পাড়গুলোর ইজারা বন্ধ রাখা হয়েছে।

এ নিয়ে সংবাদ প্রকাশের পর জেলা প্রশাসনের পক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়ছার খসরুর নেতৃত্বাধীন ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ১৪জনকে গ্রেপ্তার করে।

গত ১ জুন (বুধবার) সকাল থেকে বিকাল পর্যন্ত অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের কাছ থেকে ভ্রাম্যমান আদালত ২১ লাখ টাকা জরিমানা ও ১৪ জনকে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদন্ড দেন। দন্ডিতদের মধ্যে জরিমানা ছাড়াও ১০জনকে ৬ মাস এবং ৩ জনকে ৩ মাস করে বিনাশ্রম কারাদ- দেয়া হয়। প্রশাসনের এহেন ব্যবস্থা গ্রহনে অবৈধ বালু ব্যবসায়ীরা ২-৩দিন বালু উত্তোলন বন্ধ রেখে পুনরায় রাতে বালু উত্তোলন ও সরবরাহ করছে।

সরেজমিনে দেখা গেছে, অতি স্পর্শকাতর (কেপিআই) এলাকা হলেও সেতু সংলগ্ন বঙ্গবন্ধু সেনানিবাসের সীমানা ঘেষা নদী তীরে উত্তর দিকে ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী পর্যন্ত ৩ কিলোমিটার এলাকা জুড়ে কোন নৌ-ঘাট না থাকলেও সারি সারি ড্রেজার মেশিন ভিড়িয়ে রাখা হয়েছে।

এসবিইএম ড্রেজিং লাইন, সরকার আনলোড ড্রেজার, সোনালী বিজয়, অনাবিল, ডালিম, আল্লাহ মহান-১-২-৩, আকলিমা, মামা-ভাগিনা, জলিল-ইকবাল, সাদ-সামি, শাপলা, রাফি, এসবি-৩, অনুসন্ধান, খাদিজা অ্যান্ড আলিফ, শাহ্জালাল, সোনিয়া-২, মা-বাবার দোয়া, এমবি নাহিদ-নাসিদ, ইশা-জিয়া, আল্লাহর দান, বসুন্ধরা, বৃষ্টি-বর্ষা-২, মুন্নী, এসবি প্লাস, রংধনু ও এসবি রিতু এন্টারপ্রাইজ সহ নানা নামীয় শতাধিক ড্রেজার নদীতীরে সারি করে বেধে রাখা হয়েছে।

এক নজর দেখলেই বুঝা যায়, তীরে বেধে রাখা ড্রেজার মেশিনগুলো রাতে ব্যবহার করা হয়েছে।

খোঁজ নিয়ে জানাগেছে, ড্রেজিং মেশিনগুলো ভূঞাপুর অংশের বালু ব্যবসায়ীরা সৈয়দপুর, নারায়নগঞ্জ, ভৈরব বাজার, মুন্সীগঞ্জ সহ দেশের বিভিন্ন এলাকা থেকে ভাড়ায় এনে বালু উত্তোলন করছেন।

ড্রেজিং মেশিনগুলোর বেশিরভাগেরই ব্যবসায়িক ট্রেড লাইসেন্স, ফিটনেস সহ নৌ-পথে চলাচল ও ড্রেজিংকরার কোন বৈধ কাগজপত্র নেই।

স্থানীয় সূত্র দাবি করে, এসব ড্রেজিং মেশিনগুলো চালু করায় রুহুলী, কুকাদাইর ও মাটিকাটা অংশে বঙ্গবন্ধুসেতু রক্ষা গাইড বাঁধের স্টিলনেট, পাথর, জিও টেক্সটাইল ছিন্নভিন্ন হয়ে গেছে।

প্রমত্তা যমুনার করাল থাবা শুরু হলে সেতু রক্ষা গাইডবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে ও বৃহত্তর স্থাপনা বঙ্গবন্ধুসেতু হুমকির মুখে পড়েছে।

ভূঞাপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. আসাদুজ্জামান জানান, এতদাঞ্চলের মধ্যে শুধুমাত্র ভূঞাপুরের গোবিন্দাসীতে একটি নৌ-ঘাট রয়েছে, যদিও সেটা এখন প্রায় মৃত। বালু উত্তোলন, স্তুপ বা সরবরাহ বন্ধে সরকারি নির্দেশনা সম্পর্কে তিনি কিছু জানেন না।

তবে, সরেজমিন পরিদর্শন করে নৌ-পরিবহন বিধিমালা অনুসারে ড্রেজারগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান এই অফিসার।

আপনার মন্তব্য লিখুন...

টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিল সহ আটক ৪ গোপালপুরে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড বিতরণ সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে মাভাবি মির্জাপুরে খেলাফত মজলিসের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল স্বাধীনতা দিবসে টাঙ্গাইলে 'সম্মিলিত সামাজিক আন্দোলন'এর গোপালপুরে কয়েলের আগুন পুড়লো গোয়ালের ১৪টি প্রানী টাঙ্গাইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত মাভাবিপ্রবি "বঙ্গবন্ধু পরিষদ" কর্তৃক মহান স্বাধীনতা দিব মির্জাপুরে ছিনতাইকালে ২ পুলিশ সদস্য গ্রেফতার গোপালপুরের যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত কালিহাতীতে মহান স্বাধীনতা দিবস উদযাপন টাঙ্গাইলে সাপ্তাহিক সমাজচিত্র পত্রিকার প্রতিষ্ঠা বার্ষি নাগরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন মাভাবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস পালিত ধনবাড়ীতে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের উন্নয়নমূলক সভা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি