০৪:১৮ পিএম | টাঙ্গাইল, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

“ঘর থেকে দুর্নীতির বিরুদ্ধে জেগে উঠলেই দেশ জাগবে”

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯ | |
, টাঙ্গাইল :

“প্রতিটি ঘর থেকে দুর্নীতির বিরুদ্ধে জেগে উঠলেই সমগ্র দেশ একদিন জেগে উঠবে ”  এমন প্রত্যয় ব্যক্ত হয়েছে ‘ তথ্য অধিকার আইন ২০০৯  ও তথ্য প্রাপ্তির আবেদন প্রক্রিয়া’ বিষয়ক  এক ওরিয়েন্টেশনে। 

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) টাঙ্গাইলের মধুপুরের সচেতন নাগরিক কমিটি সনাক টিআইবি’র ইয়েস ফ্রেন্ডস গ্রুপের উদ্যোগে দুর্নীতিবিরোধী বিশেষ কর্মসূচির অংশ হিসেবে ধলপুর উচ্চ বিদ্যালয়ে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সনাক মধুপুরের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ শহিদুল ইসলাম।

টিআইবি’র সহকারি ব্যবস্থাপক (অর্থ ও প্রশাসন) মোহাম্মদ জসীম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত ওরিয়েন্টেশনে  সনাক সদস্য মুক্তিযোদ্ধা সুনীল কুমার মজুমদারসহ উপস্থিত ছিলেন ধলপুর উচ্চ বিদ্যালয়ের  প্রধান শিক্ষক মো. সাইফুল ইসলাম (স্বপন), শিক্ষকম-লী, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ সদস্যবৃন্দ।

‘তথ্য অধিকার আইন ২০০৯  ও তথ্য প্রাপ্তির আবেদন প্রক্রিয়া’ বিষয়ক  ওরিয়েন্টেশনে বলা হয়, তথ্য মানুষকে সমৃদ্ধ করে, আলোকিত করে। যিনি যত বেশী তথ্য জানেন সমাজে সে তত বেশী সমৃদ্ধ, তার অবস্থান তত বেশী সুদৃঢ়। তেমনি যে সমাজ বা রাষ্ট্রে তথ্যের অবাধ প্রবাহ বিদ্যমান সে সমাজ বা রাষ্ট্র তত বেশী উন্নত। এই উন্নত সমাজ বা রাষ্ট্র ব্যবস্থা বিনির্মাণের জন্য তরুণ শিক্ষার্থীগণকে হতে হবে তথ্যসমৃদ্ধ এবং দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার। দুর্নীতির করাল গ্রাস থেকে দেশকে মুক্ত করে উন্নত রাষ্ট্রে গড়ে তুলতে হলে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ের দুর্নীতি বন্ধ করতে হবে। আর এরই ধারাবাহিকতায় মানুষের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করতে বাংলাদেশ সরকার ২০০৯ সালে “তথ্য অধিকার আইন ২০০৯” পাশ করেছে। ফলে তথ্য প্রাপ্তি এখন মানুষের আইনগত অধিকার।


এই আইনগত অধিকার প্রয়োগ ও এ বিষয়ে তৃণমূল পর্যায়ের মানুষকে সচেতন করতে সনাকের ইয়েস ফ্রেন্ডস্ গ্রুপ এই ওরিন্টেশনের আয়োজন করেছে। 

 এছাড়া টিআই,টিআইবি,সনাকের দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে স্থানীয় পর্যায়ে ইয়েস সদস্যদের গৃহিত কার্যক্রমসহ বিভিন্ন বিষয় উঠে আসে ওরিয়েন্টেশনে। তথ্যের অবাধ প্রবাহ একটি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জাবাবদিহিতা বৃদ্ধিতে খুবই গুরুত্বপূর্ণ। আর প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেলে সুশাসন নিশ্চিত হয়, সুশাসন নিশ্চিত হলে দুর্নীতিও বন্ধ হয়। দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণ সমাজকে এগিয়ে আসার আহ্বান জানানো হয় ওরিয়েন্টেশনে।

সভাপতির বক্তব্যে সনাক মধুপুরের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ শহিদুল ইসলাম প্রতিটি পরিবার থেকেই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে উপস্থিত শিক্ষার্থীদের আহ্বান জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন- একদিন সমগ্র দেশ জেগে উঠলে দেশ দুর্নীতিমুক্ত স্বপ্নের দেশ হবে।

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ দুঃস্থদের মাঝে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর ঈদ ঈদের ছুটিতে মাভাবিপ্রবি ক্যাম্পাসে বেড়েছে চোরের উপদ্রব জাতীয় সাংবাদিক সংস্থা টাঙ্গাইল জেলা ইউনিটের ইফতার ও দো মির্জাপুরে অবৈধভাবে বালুকাটায় ৪ জনের জেল খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মির্জাপুরে দোয়া ও ইফতার ম ঈদে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত ১৩ কিলোমিটারে যানজটের আশঙ কুরিয়ার সার্ভিসের কাউন্টার থেকে ১৬ বস্তা নকল সিগারেট জব

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি