০৬:৫১ এএম | টাঙ্গাইল, শনিবার, ২০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

উদ্ধারে কমিটি গঠন

মির্জাপুরে ঐতিহ্যবাহী বিদ্যালয়ের জমি দখলসহ বিক্রির অভিযোগ

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ২৮ জুন ২০১৮ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ঐতিহ্যবাহী ভাওড়া উচ্চ বিদ্যালয়ের ১৫৯ শতক জমি বেহাত হওয়ার অভিযোগ উঠেছে। জমি উদ্ধারে বিদ্যালয় কর্তৃপক্ষ ছয় সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে বলে জানা গেছে।

জানা যায়, ১৯৬৮ সালে শিক্ষা প্রসারের লক্ষ্যে ভাওড়া ও পাইখার গ্রামের কয়েকজন শিক্ষানুরাগী ভাওড়া উ” বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। বিদ্যালয় প্রতিষ্ঠার জন্য ১৯৬৯ সালের ১৯ মাার্চ ওই এলাকার নাজির হোসেন, জবেদ আলী সরকার, ছামান উদ্দিন সারেং, খন্দকার আব্দুল বারী, আছমত আলী খান, আব্দুল বছির মিয়া ও আব্দুল আওয়াল  ভাওড়া ও পাইখার মৌজায় ১৫৯ শতক জমি ১৪৮০ নং দলিল মূলে মির্জাপুর সাব রেজিস্ট্রি অফিসের মাধ্যমে বিদ্যালয়ের নামে দলিল করে দেন। 

পরবর্তীতে বিদ্যালয়ের নামে প্রাপ্ত জমির দলিল মূলে খন্দকার মো. ইউসুফ ময়মনসিংহ জেলা প্রশাসকের কাছ থেকে ভাওড়া বিদ্যালয়টি অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদানের অনুমোদন নেন। প্রথম দিকে ভাওড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনে পাঠদান চললেও ১৯৭২ সালে বিদ্যালয়টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায়। ১৯৭৫ সালে বিদ্যালয়টি থেকে ছাত্র-ছাত্রীরা প্রথম এসএসসি পরীক্ষায় অংশ নেয়। বর্তমানে ১৩ জন শিক্ষকসহ ৪০৬ জন ছাত্র ও ৪৫৪ জন ছাত্রী বিদ্যালয়টিতে অধ্যয়ন করছেন। 

তৎকালীন সংসদ সদস্য বিশিষ্ট শিক্ষানুরাগী বর্তমানে টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুকের আর্থিক অনুদানে ১৯৭৪ সালে ভাওড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ভাওড়া উচ্চ বিদ্যালয়ের জন্য ৫১ শতক জমি ক্রয় করে ওই জমির উপর বিদ্যালয়ের মূল ভবন নির্মাণ করা হয়। এরপর এলাকার লোকজনের সহযোগীতায় ১৯৮০ সালে ৭ শতক, ১৯৮৯ সালে খেলার মাঠের জন্য ১০৩ শতক এবং ২০০৩ সালে ২৬ শতক জমি ক্রয় করা হয়। এছাড়া সরকারের কাছ থেকেও ৬৩ শতক জমি বিদ্যালয়ের নামে লিজ নেয়া হয়েছে বলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান হাসান জানিয়েছেন। 

দাতাদের দেয়া জমিসহ বিদ্যালয়ের মোট জমির পরিমান দাঁড়ায় ৪০৯ শতাংশ। কিন্ত বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন দাতাদের দেয়া ১৫৯ শতাংশ জমিই বেহাত হয়ে গেছে। দাতাদের ওয়ারিশগণরা বিদ্যালয়ের ওই জমি ভোগ দখল করে আসছেন বলে জানা গেছে। এছাড়া ওয়ারিশগনদের মধ্যে অনেকে গোপনে বিদ্যালয়ের জমি বিক্রিও করে দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

দাতাদের দেয়া বিদ্যালয়ের জমি যারা অবৈধভাবে ভোগ দখল করে আসছেন ও বিক্রি করে দিয়েছেন তারাই বছরের পর বছর দাতা সদস্য হিসেবে বিদ্যালয় পরিচালনা পরিষদের দায়িত্ব পালন করে আসছেন। 

প্রতিষ্ঠাকালীন সময়ের জমি দাতা মরহুম আছমত আলী খানের ছেলে মো. মর্তুজ আলী খান বিদ্যালয়ের জমি নিজের ভোগ দখলে থাকার কথা স্বীকার করে বলেন বিদ্যালয়ের মঙ্গলের জন্য যা করা দরকার তিনি তাই করবেন। কিন্ত অনেকে তো বিদ্যালয়ের নামের জমি ইতিমধ্যে বিক্রিও করে দিয়েছেন বলে তিনি অভিযোগ করেন। 

আরেক দাতা সদস্য মরহুম জবেদ আলী সরকারের নাতি মো. মাসুদুর রহমান বলেন, বিদ্যালয় প্রতিষ্ঠাকালীন সময়ে সরকারী নিয়মে খাতা পত্রে জমি দেখানোর প্রয়োজন হয়। সেজন্য অনেকেই জমি লিখে দিয়েছিলেন। সেখানে তার দাদাও ২৮ শতাংশ জমি ভাওড়া উচ্চ বিদ্যালয়ের নামে দান করেছিলেন। কিন্ত জমিটি তিনি ভোগ দখল করেন বলে জানিয়েছেন।

বিদ্যালয়ের নামের ১৫৯ শতাংশ জমি বেহাত হওয়ায় এলাকাবাসী বিদ্যালয়ের শিক্ষক ছাত্র-ছাত্রী ও সচেতন মহল বিষ্ময় ও ক্ষোভ প্রকাশ করেছেন। 

ভাওড়া গ্রামের বাসিন্দা বিশিষ্ট্য ক্রীড়াবিদ মোফাজ্জল হোসেন দুলাল বিদ্যালয়ের জমি বেহাত হওয়ার কথা জানিয়ে বিষ্ময় প্রকাশ করে বলেন, আশা করছি দাতা ও তাদের ওয়ারিশগণ খুব অল্প সময়ের মধ্যেই বিদ্যালয়ের জমি ফেরত দিবেন। 

ভাওড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আমজাদ হোসেন বলেন, বিদ্যালয়ের জমির বেহাত হওয়ার কথা কয়েকদিন আগে আমি জানতে পেরেছি। বিষয়টি বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আরও ভাল বলতে পারবেন বলেও তিনি উলে­খ করেন। 

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আবু সাঈদ ভুইয়া বেহাত হওয়া জমি উদ্ধারে ছয় সদস্য বিশিষ্ট কমিটি গঠনের কথা জানিয়ে বলেন, ইতিমধ্যে আমরা আইনজীবির সঙ্গেও কথা বলেছি। তিনি বিদ্যালয়ের জমি উদ্ধারে সকলের সহযোগিতা কামনা করেন। 

মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীন বলেন, বিষয়টি সম্পর্কে আমার জানা নেই। তবে শিক্ষা প্রতিষ্ঠানের স্বার্থ রক্ষায় আইনগত সকল প্রকার সহযোগিতা দেয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন...

মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ দুঃস্থদের মাঝে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর ঈদ ঈদের ছুটিতে মাভাবিপ্রবি ক্যাম্পাসে বেড়েছে চোরের উপদ্রব

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি