১১:৫৮ এএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

সবজি চাষে স্বাবলম্বী পাহাড়ি অঞ্চলের মানুষ

আব্দুল লতিফ, ঘাটাইল থেকে | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ৩ মে ২০১৮ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার পূর্বাঞ্চলের একটি বিশাল এলাকা জুড়েই পাহার। এক সময়ের অবহেলিত জনপদ হিসেবেও পরিচিত। কালের বিবর্তনে আজ শক্তিশালী অর্থনীতি অঞ্চলে পরিনত হয়েছে। আর এই পরিবর্তনশীল অর্থনীতিতে মূল ভুমিকা রাখছে বিভিন্ন প্রকারের সবজি চাষ।

সরেজমিনে ঘুরে ও স্থানীয়দের কাছ থেকে জানা যায়, উপজেলার সন্ধানপুর, রসুলপুর, ধলাপাড়া ইউনিয়ন এর সাথে বর্তমানে সাগরদিঘী, লক্ষিন্দর, সংগ্রামপুর নামে আরো ৩টি নতুন ইউনিয়ন গঠিত হয়েছে। একটি সময় এ সব অঞ্চলে শিক্ষাদীক্ষাসহ অর্থনীতিতে পিছিয়ে ছিলো। বর্তমানে এ অঞ্চলে এখন কলেজ, স্কুল শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে এগিয়ে নিয়েছে এই শিক্ষার আলো।

এসব প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হওয়ার সাথে সাথে এলাকায় শিক্ষিত মানুষের সংখ্যা বেড়ে গেছে। এক সময় কোন রোগি অসুস্থ হলে ঘাটাইল সদরে আসতে অনেক বেগ পেতে হলেও বর্তমানে রাস্তা ও যাতায়াত সহজ হওয়াতে এরকম সমস্যায় পড়তে হচ্ছে না। আর এর পিছনে রয়েছে অর্থনীতিতে উন্নয়ন।

আর এই অর্থনীতিতে উন্নয়ন ঘটিয়েছে সবজি চাষ, মুরগীর ফার্ম, গরুর ফার্ম। এ এলাকায় প্রায় ২০০ থেকে ৩০০ হেক্টর জমিতে চাষ হচ্ছে সবজির। এ অঞ্চলের লোকজন সবজি বিক্রি করে বছরে ৪০ থেকে ৫০ লাখ টাকা আয় করছে বলে ঘাটাইল কৃষি অফিস সুত্রে জানা যায়।

যদিও বর্তমানে ডিমের দাম কম থাকাতে অনেক খামারী তাদের ব্যবসা নিয়ে খুব কষ্টে দিন কাটাচ্ছে। পাহাড়ি অঞ্চলের সবজি চাষ এ এলাকার অর্থনীতিতে বিশেষ ভুমিকা রাখছে।

এলাকার ফুলমালিরচালা, আশারিয়াচালা, কামালপুর, পাগারিয়া, আমতলা, সলিংবাজার, সানেবান্ধা, সাগরদিঘীসহ বিভিন্ন অঞ্চলে সবজি চাষ হচ্ছে। এসব সবজির মধ্যে কলা, পেপে, শশা, বেগুন, সীম, কুমড়া, লাউ, করলাসহ বিভিন রকমের সবজি। যা চাষ করে দেশের অর্থনীতিতে বিশেষ ভুমিকা রাখছে এ অঞ্চলের মানুষ। এসব সবজি দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানী হচ্ছে। আর এ কাজে জড়িতরা এক সময় বেকার অবস্থায় থাকলেও বর্তমানে বেকারত্ব ঘুছিয়ে স্বনির্ভর হয়েছে।

ঐ এলাকার পোল্ট্রি ঔষধ ও ফিড ব্যবসায়ী মোঃ আব্দুল বাকীর জানান, এক সময় আমাদের এলাকা অনেক পিছিয়ে ছিলো কিন্তু বর্তমানে বিভিন্ন পেশায় নিয়োজিত হয়ে দেশের অর্থনীেিত বিশেষ ভুমিকা রাখছে বেকাররা।

মুরাইদ গ্রামের আবু সাইদ জানান, বর্তমানে আমাদের এলাকায় প্রচুর পরিমানে সবজি চাষ হয়। যা বিক্রি করে অনেক টাকা আয় হচ্ছে।

ঘাটাইল উপজেলা কৃষি অফিসার আব্দুল মতিন বিশ্বাস জানান, আমরা পাহারি অঞ্চলে কৃষকদের কারিগরি সহায়তা দিয়ে যাচ্ছি ভালো ফলনের জন্য। অদুর ভবিষ্যতে আরো সহযোগিতা করবো যাতে তারা সবজি চাষ করে অর্থনৈতিক ভাবে লাভবান হয়।

আপনার মন্তব্য লিখুন...

টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিল সহ আটক ৪ গোপালপুরে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড বিতরণ সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে মাভাবি মির্জাপুরে খেলাফত মজলিসের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল স্বাধীনতা দিবসে টাঙ্গাইলে 'সম্মিলিত সামাজিক আন্দোলন'এর গোপালপুরে কয়েলের আগুন পুড়লো গোয়ালের ১৪টি প্রানী টাঙ্গাইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত মাভাবিপ্রবি "বঙ্গবন্ধু পরিষদ" কর্তৃক মহান স্বাধীনতা দিব মির্জাপুরে ছিনতাইকালে ২ পুলিশ সদস্য গ্রেফতার গোপালপুরের যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত কালিহাতীতে মহান স্বাধীনতা দিবস উদযাপন টাঙ্গাইলে সাপ্তাহিক সমাজচিত্র পত্রিকার প্রতিষ্ঠা বার্ষি নাগরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন মাভাবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস পালিত ধনবাড়ীতে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের উন্নয়নমূলক সভা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি