১১:০৪ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

হিমশিম খাচ্ছে চিকিৎসক ও নার্সরা

শীতের ব্যাপকতায় বাড়ছে শিশু রোগ!

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | শুক্রবার, ১২ জানুয়ারী ২০১৮ | | ১৫৩
, টাঙ্গাইল :

টাঙ্গাইলে শীতের ব্যাপকতায় বৃদ্ধি পেয়েছে শিশু রোগ। চলতি সপ্তাহের শীতে ইতিমধ্যেই নিমোনিয়া রোগে আক্রান্ত হয়ে টাঙ্গাইল ২৫০ শষ্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের শিশু ওয়ার্ডের ভর্তি হয়েছে ৭১ ও ডায়েরিয়া ওয়ার্ডে ভর্তি শিশু সংখ্যা ৫৩ জন। এ নিয়ে যেমন বিপাকে পড়েছে কর্তব্যরত চিকিৎসক ও সেবিকারা, তেমনি ভোগান্তি সইছে রোগে আক্রান্ত শিশু অভিভাবকগণ।

জানা যায়, টাঙ্গাইল ২৫০ শষ্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের ২ নং শিশু ওয়ার্ডের বেড সংখ্যা ১৩, নবজাতক বেড সংখ্যা ১০ ও স্ক্যানো বেড সংখ্যা ২০। এছাড়াও ডায়েরিয়া শিশু ওয়ার্ডের বেড সংখ্যা ১২। হাসপাতালের চিকিৎসক পদ ৫৭টি। তবে শূণ্য পদ ৯টি। এছাড়াও ডেপুটেশনে রয়েছেন ১২ জন চিকিৎসক। এ নিয়ে হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক সংখ্যা ৬০ জন। সেবিকা সংখ্যা ১৯০ জন। এর মধ্যে ডায়েরিয়া ওয়ার্ডের সেবিকা সংখ্যা ৮জন।

বৃহস্পতিবার সরেজমিন হাসপাতালের শিশু ওয়ার্ডে দেখা যায়, ২ নং ওয়ার্ডের ১৩ বেডে ভর্তি রয়েছে নিমোনিয়ার ১১ শিশু, নবজাতক ১০ বেডে ভর্তি ১৫ শিশু রোগী, স্ক্যানো ওয়ার্ডে ২০ বেডে ভর্তি রয়েছে ১৮ শিশু আর ২/এ ওয়ার্ডে ২০ বেডের সবকয়টিতে ভর্তি রয়েছে ১-৫ বছরের শিশু। এছাড়াও ডায়েরিয়া ওয়ার্ডের ১২ বেডে ভর্তি রয়েছে ৫৩ শিশু।

এ নিয়ে ডায়েরিয়া ওয়ার্ডে ভর্তি এক শিশুর অভিভাবক পারভীন বেগম জানান, সোমবার দুপুরে তার ছেলে হঠাৎ ডায়েরিয়ায় আক্রান্ত হয় আর তিনি টাঙ্গাইল হাসপাতালে শিশুকে নিয়ে আসেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয় কিন্তু বেড না থাকায় এ শীতের মধ্যেও তাকে এ ওয়ার্ডের ফ্লোরে থাকতে হচ্ছে। এ কারণে তিনিও সর্দি কাশিতে আক্রান্ত হয়ে পড়েছেন। এ স্বত্তেও সন্তানের সুস্থতার জন্য তাকে হাসপাতালে থাকতে হচ্ছে।

এ সময় তিনি আরো জানান, হাসপাতালের এই ডায়েরিয়া ওয়ার্ডে সব সময় রোগী সংখ্যা বেশী থাকলেও এখানে বেড ও সেবিকা সংখ্যা কম থাকায় চরম সমস্যা পড়ছেন এ ওয়ার্ডের রোগীরা।

টাঙ্গাইল ২৫০ শষ্যা বিশিষ্ট হাসপাতালের সহকারি পরিচালক ডাঃ সদর উদ্দিন জানান, ২৫০ শষ্যা হাসপাতাল হলেও এখানে প্রতিদিন গড়ে প্রায় চিকিৎসাধীন রোগী সংখ্যা ৫’শ। টাঙ্গাইল একটি বড় জেলা ও এর জনসংখ্যাও বেশী। এ কারণে ২৫০ শষ্যা বিশিষ্ট হাসপাতালের রোগীদের কিছুটা সমস্যা হচ্ছে। তবে এ স্বত্তেও হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকসহ সেবিকারা রোগীদের সর্বোচ্চ সেবা প্রদানে সচেষ্ট রয়েছেন।

আপনার মন্তব্য লিখুন...

টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিল সহ আটক ৪ গোপালপুরে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড বিতরণ সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে মাভাবি মির্জাপুরে খেলাফত মজলিসের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল স্বাধীনতা দিবসে টাঙ্গাইলে 'সম্মিলিত সামাজিক আন্দোলন'এর গোপালপুরে কয়েলের আগুন পুড়লো গোয়ালের ১৪টি প্রানী টাঙ্গাইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত মাভাবিপ্রবি "বঙ্গবন্ধু পরিষদ" কর্তৃক মহান স্বাধীনতা দিব মির্জাপুরে ছিনতাইকালে ২ পুলিশ সদস্য গ্রেফতার গোপালপুরের যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত কালিহাতীতে মহান স্বাধীনতা দিবস উদযাপন টাঙ্গাইলে সাপ্তাহিক সমাজচিত্র পত্রিকার প্রতিষ্ঠা বার্ষি নাগরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন মাভাবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস পালিত ধনবাড়ীতে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের উন্নয়নমূলক সভা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি