১০:৪৯ এএম | টাঙ্গাইল, সোমবার, ২০ মে ২০১৯
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ফের অবরুদ্ধ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ!

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৮ জানুয়ারী ২০১৮ | | ২০৪
, টাঙ্গাইল :

পাঁচ দফা দাবী আদায়ে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল গেটে তালা দিয়েছে শিক্ষার্থীরা।

রোববার সকাল ৯ টা থেকে সাধারন শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসহ সকল ভবনের ফটকে তালা দিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শুরু করে। এ সময় প্রশাসনিক ভবনের সামনে টায়ারে আগুন জালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে তারা। এর ফলে দ্বিতীয় দফায় অবরুদ্ধ হলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আন্দোলতরত মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী ইয়াসির আরাফাত বলেন, দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেখানে ক্রেডিট ফি দিচ্ছে ১৮ টাকা, সেখানে এ বিশ্ববিদ্যালয়ের প্রতিজন শিক্ষার্থী দিচ্ছে ১১০টাকা। এ ক্রেডিট ফি কমাতে হবে। পরিবহন ফি যেখানে প্রতি ছয় মাসে নেয়া হচ্ছে ৩’শ টাকা তা কমিয়ে ১’শ টাকা করতে হবে। দেশের হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি ১২হাজার ৭’শ, পটুয়াখালী বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৭’শ, জগনাথ বিশ্ববিদ্যালয়ে ৮ হাজার ও নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে ১৬ হাজার টাকা সেখানে এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি নেয়া হচ্ছে ২০ হাজার টাকা।

এছাড়াও পরীক্ষা ফি, ল্যাব ফি বাতিল করা। যা অনৈতিকভাবে তাদের উপর চাপিয়ে দেয়া হয়েছে বলেও দাবী তাদের। এ সকল ফি দিতে চরম সমস্যায় পরছে সাধারণ শিক্ষার্থী ও অভিভাবকরা বলেও জানান তারা।

এ দাবী আদায়ের জন্য শনিবার বিকেলে থেকে তারা আন্দোলনে নেমেছে। শনিবার সন্ধ্যা ৭টায় তাদের নিয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি বৈঠকে বসলেও তারা এ মুহুর্তে দাবীসমূহ মেনে না নিয়ে আগামী ফেব্র“য়ারী থেকে দাবিগুলো নিয়ে বিবেচনা করবেন বলে জানান। এ কারণে শিক্ষার্থীরা পুনরায় এ আন্দোলনে নেমেছে।

এ দাবীসমূহ মেনে নেয়ার আগ মুহুর্ত পর্যন্ত এ আন্দোলন চলমান থাকবে বলেও জানান তারা। দীর্ঘদিন যাবৎ একইভাবে এ ফি আদায় করার কারণে তারা এ আন্দোলনে নেমেছে বলেও জানান তারা।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবীর মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফিসহ সকল প্রকার উন্নয়ন ফি বাতিল করা, পরীক্ষার ফি বাতিল করা, ল্যাব ফি বাতিল করা, ক্রেডিট ফি কমিয়ে ৫০ টাকা করা এবং পরিবহন ফি ১০০ টাকা নির্ধারণ করা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোঃ সিরাজুল ইসলাম বলেন, গত তিন বছর যাবৎ একই ফি আদায়ের মাধ্যমে চলছে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের কোন ফি বৃদ্ধি করা হয়নি। তবুও আকস্মিকভাবে শনিবার দুপুর থেকে ৫ দফা দাবী নিয়ে ক্ষুব্ধ হয়ে ওঠে শিক্ষার্থীরা। তাৎক্ষনিকভাবে তাদের ওই দাবীসমূহ মেনে নিতে দাবী জানায় আন্দোলনরত শিক্ষার্থীরা। এ দাবী নিয়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবনের ফটকে তালা ঝুলিয়ে দেয়। আন্দোলনরত শিক্ষার্থীদের সমস্যা সমাধানের চেষ্টায় শনিবার রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি নিয়ে শিক্ষার্থীদের সাথে বৈঠকের আয়োজন ও আগামী ফেব্র“য়ারীতে এ নিয়ে আলোচনা করা হবে বলে জানানো হলেও তারা তাৎক্ষনিক দাবী মেনে নেয়ার শর্ত চাপিয়ে দেয়ায় আলোচনা ভেস্তে যায়। তবে এখনও সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

আপনার মন্তব্য লিখুন...

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অ‌বৈধ স্থাপনা উ‌চ্ছেদ আন্তঃজেলা ডাকাত দলের ৩ সদস্য গ্রেফতার ইউএনও'র বিরুদ্ধে করা সেই মামলাটি প্রত্যাহার করলেন বাদীর কুমুদিনী হাসপাতাল খেয়াঘাটে বাঁশের সাঁকো ভেঙ্গে জনদুর্ভে সংস্কারের নামে ঐতিহ্যবাহী মাঠের টাকা লুটের অভিযোগ ঘাটাইলে সরকারী ভাবে ধান ও চাল সংগ্রহ শুরু বিটেকের সাবেক শিক্ষার্থীদের ইফতার মাহফিল  দেশে প্রয়োজনের বেশি ধান চাষ হচ্ছে : কৃষিমন্ত্রী নদীর বেইলী ব্রিজ দেবে যান চলাচল বন্ধ ঝড়ে লন্ডভন্ড ঘরবাড়ি বিড়ি শিল্প রক্ষার্থে আঞ্চলিক সমাবেশ ও মানববন্ধন নগর নাট্যদলের দোয়া ও ইফতার মাহফিল বিভিন্ন রেস্তরায় ভ্রাম্যমান আদালতের অভিযান অর্থদন্ড মেয়ের লাশের ছবি দেখে সনাক্ত করলেন মা ১ হাজার ৪০ টাকা মণে ধান সংগ্রহ শুরু

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি