০৭:৫৭ পিএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ইউপি নির্বাচন-২০১৬

মির্জাপুরে বিদ্রোহীদের নিয়ে বিপাকে আ’লীগ

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ২৩ মে ২০১৬ | | ৮১
প্রতীকি।
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুরে বিদ্রোহীদের নিয়ে বিপাকে আওয়ামী লীগের প্রার্থীরা। আগামী ২৮ মে এ উপজেলার ১৪টি ইউনিয়নের মধ্যে ৮টি ইউনিয়নে নির্বাচন হচ্ছে। পঞ্চম ধাপের নির্বাচনে ৪০ জনের মধ্যে ৭ জন চেয়ারম্যান প্রার্থী নিজেদের প্রার্থিতা প্রত্যাহার করে নিলেও ৮ ইউনিয়নের মধ্যে ৪টি ইউনিয়নে ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থী রয়েছে। তবে একটিতে বিএনপির প্রার্থী প্রত্যাহার করে নিয়েছেন।

তাছাড়া ৭টি ইউনিয়নে বিএনপির একক প্রার্থী থাকলেও মহেড়া ইউনিয়নে বিএনপির মনোনীত প্রার্থী প্রচারণা বন্ধ রেখে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করছেন বলে জানা গেছে।

ফলে এসব ইউনিয়নে লড়াই হবে কোনোটা দ্বিমুখী, কোনোটা ত্রিমুখী। ৪টি ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থীরা বিদ্রোহী প্রার্থীদের নিয়ে বিপাকে রয়েছেন।

আওয়ামী লীগ এসব ইউনিয়নে যোগ্য প্রার্থী মনোনীত করতে না পারায় বিদ্রোহী প্রার্থী ও তাদের সমর্থকদের রোষানলে পড়তে হচ্ছে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করা আওয়ামী লীগ প্রার্থীদের।

গত ১৩ মে উপজেলা আওয়ামী লীগের সভাপতি একাব্বর হোসেন এমপি ও সাধারণ সম্পাদক মীর শরীফ মাহমুদ দলীয় প্যাডে স্বাক্ষরিত বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আব্দুল্লাহ হেল শাফি, আনাইতারা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বর্তমান চেয়ারম্যান আবু হেনা মোস্তাফা কামাল ময়নালসহ ৫ জনকে বহিস্কার করেন।

তাছাড়া দলের প্রার্থীর পক্ষে কাজ না করায় উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মীর্জা শামীমা আক্তার শিফা ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ভাতগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোবারক হোসেন সিদ্দিকীসহ ৯ জনকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হলেও তারা দলীয় প্রার্থীর পক্ষে কাজ না করায় ৯ জনের মধ্যে ৮ জনকে ২১ মে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি সম্পাদক তাদের বহিস্কার করেছেন বলে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর শরীফ মাহমুদ নিশ্চিত করেছেন।

ভাতগ্রাম ইউনিয়ন
এই ইউনিয়নের বুক চিড়ে লৌহজং নদী প্রবাহমান। নদীর উত্তর পাশে ৩টি ওয়ার্ড এবং দক্ষিণ পাশে ৬টি ওয়ার্ড। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৭ হাজার ৬০৬। নদীর দক্ষিণ পাশে ভোটার সংখ্যা বেশি থাকলেও স্বাধীনতার পর কোন প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হতে পারেননি। নির্বাচনে নদীর উত্তরপাশের গোড়াইল গ্রাম থেকেই চেয়ারম্যান নির্বাচিত হয়ে আসছে।

এবারের নির্বাচনেও আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী দেয়া হয়েছে ওই গ্রাম থেকে। তাছাড়া নদীর দক্ষিণ পাশ থেকে স্বতন্ত্র প্রার্থী আজহারুল ইসলাম একক চেয়ারম্যান প্রার্থী। স্বতন্ত্র প্রার্থী আজহারুল ইসলাম (আনারস) আঞ্চলিকতার টানে জনমত জরিপে এগিয়ে রয়েছেন বলে জানা গেছে।

জামুর্কী ইউনিয়ন
উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক টানা তিন বারের চেয়ারম্যান আলী এজাজ খান চৌধুরী রুবেল বিএনপির, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক মো. মাহফুজুর রহমান আওয়ামী লীগ ও ডি এম নুরুল ইসলাম রাজ্জাক মিলন মনোনয়ন দেয়া হয়েছে। এস এম আবু মতিন ফাক্কন (আনারস) আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী হয়েছেন।

এই ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী থাকায় বিএনপির প্রার্থী সুবিধাজনক অবস্থানে রয়েছে। তবে জনমত জরিপে স্বতন্ত্র প্রার্থী আবু মতিন ফাক্কন এগিয়ে রযেছেন বলে জানা গেছে।

মহেড়া ইউনিয়ন
বিভাস সরকার নুপুর আওয়ামী লীগ। তিনি এই ইউনিয়নে ৫ বার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ইউনিয়ন বিএনপির সভাপতি মো. আলী হোসেন খান বিএনপি ও ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি (বহিস্কৃত) বাদশা মিয়া (আনারস) বিদ্রোহী হয়েছেন। বিএনপির প্রার্থী খোকন নৌকা প্রতীক ঠেকানোর জন্য নিজের প্রচারণা বন্ধ রেখে তার কর্মী সমর্থক নিয়ে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বাদশা মিয়াকে সমর্থন দিয়ে প্রচারণা চালাচ্ছেন।

এই ইউনিয়নে অন্য দল বা বিদ্রোহী প্রার্থী না থাকায় হিন্দু মুসলমান নির্বাচন হচ্ছে বলে ভোটারদের মধ্যে প্রচারণা রয়েছে।

বানাইল ইউনিয়ন
এই ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. শামীম কবির। বিএনপির মনোনয়ন পেয়েছেন মোহাম্মদ হাসান উদ্দিন মিয়া। কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ থেকে মনোনয়ন দেয়া হয়েছে মো. শরিফুল ইসলামকে। তাছাড়া স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান মো. ফারুক হোসেন (আনারস) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই ইউনিয়নে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ভোটাররা জানিয়েছেন।

আনাইতারা ইউনিয়ন
ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ ও উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক সাবেক চেয়ারম্যান মো. বাবুল হোসেন বকসীকে বিএনপির প্রার্থী করা হয়েছে। তাছাড়া বর্তমান চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবু হেনা মোস্তফা কামাল (মোটরসাইকেল) ও মো. মিজানুর রশিদ (আনারস) বিদ্রোহী প্রার্থী ও এম এ লতিফ মিয়া লেবু (ঘোড়া) স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এই ইউনিয়নে আওয়ামী লীগের দুইজন বিদ্রোহী প্রার্থী থাকায় দলীয় প্রার্থী বিপাকে রয়েছেন বলে জানা গেছে।

উয়ার্শী ইউনিয়ন
টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাবেক ত্রান ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মাহবুব আলম মল্লিক আওয়ামী লীগ ও সাবেক চেয়ারম্যান আব্দুস সালাম আজাদ বিএনরি ও শহিদুর রহমান জাতীয় পার্টির মনোনয়ন পেয়েছেন। তাছাড়া টানা দুই বারের চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আব্দুল্লাহ হেল সাফি (আনারস) বিদ্রোহী প্রার্থী, স্বতন্ত্র আশিকুর রহমান মোল্লা (মোটরসাইকেল), এস এম বাবুল হোসেন (অটো রিক্্রা), মো. সহিদুর রহমান (চশমা) প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এই ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী থাকায় আওয়ামী লীগের প্রার্থী কিছুটা বিপাকে রয়েছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক দলীয় নেতাকর্মীরা জানিয়েছেন।

শিল্পাঞ্চল নিয়ে গঠিত গোড়াই ইউনিয়ন
টাঙ্গাইল জেলা শ্রমিকলীগের সভাপতি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও এই ইউনিয়নের টানা ৫ বারের চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টুর বড় ভাই মীর দৌলত হোসেন বিদ্যুতকে আওয়ামী লীগ ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেক চেয়ারম্যান মো. তারিকুল ইসলাম নয়াকে বিএনপির মনোনয়ন দেয়া হয়েছে।
এই ইউনিয়নে গত ইউপি নির্বাচনে মীর এনায়েত হোসেন মন্টু নির্বাচন না করায় উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম নয়া জয়ী হলেও দেড় বছর পর একই ইউনিয়নের যুবদল নেতা আব্দুল আলীম হত্যা মামলায় আসামী হওয়ার কারণে তিনি বরখাস্ত হন। তারপর থেকে ওই ইউনিয়নে ভারপ্রাপ্ত চেয়ারম্যান দিয়ে পরিচালিত হচ্ছে।


এই ইউনিয়নে আওয়ামী লীগ ও মীর পরিবারের ব্যাপক সমর্থন রয়েছে।


এ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী সুবিধাজনক অবস্থানে রয়েছে বলে জানা গেছে।

বাঁশতৈল ইউনিয়ন
উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক আতিকুর রহমান মিল্টন আওয়ামী লীগ, বদর উদ্দিন জাতীয় পার্টি প্রার্থী দিয়েছেন। এই ইউনিয়নে বিএনপির প্রার্থী সাবেক চেয়ারম্যান মো. ছোরহাব হোসেন তার মনোনয়ন পত্র পত্যাহার করে নেন। তাছাড়া আবুল কালাম আজাদ (মোটর সাইকেল) ও হেলাল দেওয়ান (আনারস) স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিএনপির প্রার্থী ছোরহাব হোসেন তার কর্মী সমর্থক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হেলাল দেওয়ানকে সমর্থন দিয়ে প্রচারণা চালাচ্ছেন বলে দলীয় সূত্র জানিয়েছেন।


এই ইউনিয়নে বিএনপির প্রার্থী হেলাল দেওয়ানকে সমর্থন দেওয়ায় নৌকা ও আনারসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ভোটাররা আশঙ্কা করছেন।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি