০৮:৩৬ পিএম | টাঙ্গাইল, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

উগ্রপন্থিদের নামে হত্যাকান্ডে অংশ নিচ্ছে চরমপন্থীরা!

তপু আহম্মেদ | টাঙ্গাইল২৪.কম | রোববার, ২২ মে ২০১৬ | | ৭২
প্রতীকি।
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের গোপালপুরে দর্জি নিখিল চন্দ্র জোয়াদার হত্যাকান্ড নিয়ে অন্ধকারে রয়েছে পুলিশ। মামলায় গ্রেফতারকৃত তিনজনকে ছয়দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানো হলেও উল্লেখযোগ্য কোন অগ্রগতি নেই।

রিমান্ডে কি ধরনের তথ্য পেয়েছে পুলিশ? আর কোন বিষয়কে সামনে রেখে তদন্ত কাজ চলছে তা নিয়েও তৈরি হয়েছে ধ্রম্যজাল। সেই সাথে সামনে এসেছে উগ্রপন্থিদের নামে হত্যাকান্ডে অংশ নিচ্ছে চরমপন্থীরা?

জানা যায়, নিখিল হত্যাকান্ডে গ্রেফতার তিনজনকে ছয়দিনের রিমান্ড শেষে গত ৮ মে দুপুরে আদালতে হাজির করা হলে আদালত তাদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

টাঙ্গাইল জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মাহফিজুর রহমান জানান, গত ৩০ এপ্রিল নিখিল চন্দ্র হত্যাকান্ডের পর গ্রেপ্তারকৃত আলমনগর দাখিল মাদ্রাসার সুপারিনটেনডেন্ট ও দৈনিক ইনকিলাব পত্রিকার গোপালপুর প্রতিনিধি সাংবাদিক আমিনুল ইসলাম, গোপালপুর উপজেলা জামায়াতের সেক্রেটারী রফিকুল ইসলাম বাদশা এবং স্থানীয় বিএনপিকর্মী ঝন্টু মিয়াকে আটক করা হয়। নিখিলের স্ত্রীর দায়ের করা হত্যা মামলা এবং পুলিশ বাদি হয়ে অস্ত্র ও বিস্ফোরক মামলায় এদের গ্রেপ্তার দেখিয়ে গত সোমবার আদালতে হাজির করে রিমান্ড চাওয়া হয়। আদালত দু’টি মামলায় তিনদিন করে প্রত্যেককে ছয়দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত।

রিমান্ড শেষে টাঙ্গাইল বিচারিক হাকিম আদালতে হাজির করা হয়। জ্যেষ্ঠ বিচারিক হাকিম অঞ্জন কান্তি দাস তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ৩০ এপ্রিল গোপালপুরের ডুবাইল গ্রামে দর্জি নিখিল চন্দ্র জোয়ারদারকে দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে। তার বিরুদ্ধে প্রিয় নবীকে নিয়ে কটুক্তির অভিযোগে ২০১২ সালে মামলা হয়েছিল।

এদিকে দেশের উত্তরাঞ্চলের পর টাঙ্গাইল জেলায় একসময় শক্ত আস্তানা গেড়েছিল জেএমবি। দেশে বিভিন্ন সময় জঙ্গি হামলার ঘটনাতেও এই জেলার জঙ্গিদের নাম উঠে এসেছে। কিন্তু নিষিদ্ধ ঘোষিত এই সংগঠন সম্পর্কে কোনো তথ্য ভান্ডার নেই টাঙ্গাইলের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে।

টাঙ্গাইলের গোপালপুরে দর্জি নিখিল চন্দ্র জোয়ার্দারকে কুপিয়ে হত্যার ঘটনা তদন্ত করতে গিয়ে তাই বেকায়দায় পড়েছে পুলিশ। এ জেলায় জেএমবির বর্তমান কী অবস্থা? কারা এই জেলার সংগঠনটির নেতৃত্ব দিচ্ছেন? বিভিন্ন সময়ে গ্রেপ্তার হওয়া এই সংগঠনের সদস্যদের কতজন কারাগারে আছেন? কতজন জামিনে রয়েছেন? এ সংক্রান্ত কোনো তথ্যভান্ডার নেই এখানকার আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকা বাহিনী ও সংস্থাগুলোর কাছে। ফলে নিখিল হত্যায় উগ্রপন্থিরা জড়িত বলে সন্দেহ করা হলেও এক প্রকার অন্ধকারে হাতড়াতে হচ্ছে পুলিশকে।

টাঙ্গাইলের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সূত্র জানায়, তাদের জানা মতে বিভিন্ন সময় গ্রেপ্তার হওয়া জেএমবির সদস্যদের মধ্যে ১১ জন জামিনে মুক্ত রয়েছে। এর মধ্যে কালিহাতী এলাকার পাঁচজন, মধুপুরের একজন এবং টাঙ্গাইল সদরের পাঁচজন। তবে গ্রেপ্তারের কোনো হিসাব নেই পিবিআইয়ের কাছে।

এ বিষয়ে জানতে চাইলে জেলার পুলিশ সুপার (এসপি) সালেহ্ মোহাম্মদ তানভীর বলেন, বিগত ২০০৫ সালের পর এই এলাকায় জেএমবির প্রকাশ্য কোনো তৎপরতা দেখা যায়নি। তাই সংগঠনটি সম্পর্কে তাদের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই।

বিগত ১৯৯৮ সালে জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ জেএমবির জন্মের পর থেকে ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশে বোমা হামলার আগ পর্যন্ত টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা ছিল জেএমবির একটা বড় ঘাঁটি। জেএমবির প্রতিষ্ঠাতা শায়খ আবদুর রহমানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে দেলদুয়ারে সংগঠনটির কার্যক্রম শুরু হয়েছিল। বিগত ২০০৩-০৪ সালের দিকে উপজেলার বারপাখীয়া হাইস্কুলে জঙ্গিদের প্রশিক্ষণ দেয়া হতো বলে পরবর্তী সময়ে খবর বের হয়েছিল। কিন্তু এই উপজেলায় এখনকার পরিস্থিতি সম্পর্কেও কোনো তথ্য নেই কোনো সংস্থার কাছে।

সাম্প্রতিক বছরগুলোতে চট্টগ্রাম, কুমিল্লা, গাজীপুর, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বড় সব জঙ্গি হামলার সঙ্গে টাঙ্গাইলের জঙ্গিদের সংশ্লিষ্টতার বিষয় উঠে এসেছে। গত বছর ডিসেম্বরে চট্টগ্রামে নৌঘাঁটির মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় হাতেনাতে ধরা পড়া দু’জনের একজনের বাড়ি টাঙ্গাইলের বাসাইল উপজেলার হাবলা গ্রামে।

গত অক্টোবরে ঢাকায় খিজির খান হত্যায় গ্রেপ্তার হওয়া জেএমবির জঙ্গি তরিকুল ইসলামের বাড়ি দেলদুয়ারে। তিনি ২০১৩ সালে ঢাকার গোপীবাগে ইমাম মাহদির প্রধান সেনাপতি দাবিদার লুৎফর রহমানসহ ছয়জনকে হত্যার ঘটনায়ও জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন।

গত বছরের নভেম্বর-ডিসেম্বরের মধ্যে সিঙ্গাপুর সরকার জঙ্গি তৎপরতার অভিযোগে ফেরত পাঠানো ২৬ জনের মধ্যে ৩ জনের বাড়ি টাঙ্গাইলে।

নিখিল হত্যার তদন্তের সঙ্গে যুক্ত একাধিক সূত্র বলেছে, খুনিদের খুঁজতে গিয়ে তাঁরা এখন মূলত জেএমবি সম্পর্কে তথ্য সংগ্রহ করছেন। এরই অংশ হিসেবে জামিনে থাকা জেএমবির পাঁচ সদস্যকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁদের কাছে নিখিল হত্যাসংক্রান্ত কোনো তথ্য না মেলায় ছেড়ে দেয়া হয়।

নিখিল হত্যা মামলার তদন্তে যুক্ত নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, টাঙ্গাইলের পাশের দুই জেলা জামালপুর ও ময়মনসিংহে একসময় জেএমবির প্রকাশ্য কর্মকান্ড ছিল। এছাড়া ইতিপূর্বে মধুপুর পাহাড়ী বনাঞ্চলে জঙ্গীরা বিভিন্ন সময়ে গোপন বৈঠক করে। সে সময় এক অভিযানে জিহাদী বইসহ কয়েকজন গ্রেপ্তার হয়েছিল। পরে তারা জামিনে মুক্ত হয়।

বিভিন্ন সময়ে সংগঠিত জঙ্গি হামলাগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, হামলার পরিকল্পনার পর এক এলাকার জঙ্গিরা অন্য এলাকায় গিয়ে মূল অভিযানে অংশ নেন। তাই ওই এলাকাগুলো থেকে জঙ্গিরা এসেছেন কি না, সেটাও খতিয়ে দেখছেন তাঁরা। তাই এসব জেলার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তথ্যবিনিময় করা হচ্ছে।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) টাঙ্গাইলের সহ-সভাপতি বাদল মাহমুদ বলেন, ‘নিখিল হত্যাকান্ডের ঘটনায় আমরা হতবাক। এই হত্যাকান্ড এবং বিভিন্ন সময় দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলার ঘটনায় টাঙ্গাইলের জঙ্গিদের সংশ্লিষ্টতার কথা উঠে এসেছে। এসব দেখে মনে হচ্ছে, সবার অগোচরে টাঙ্গাইলে জেএমবি তাদের কার্যক্রম সম্প্রসারণ করেছে। বিষয়টি খুবই উদ্বেগের।’

তবে নাম প্রকাশে অনেকেরই দাবি উগ্রপন্থিদের নামে করা প্রতিহত্যাকান্ডই মিল রয়েছে। আর এসব হত্যাকান্ডের সাথে চরমপন্থীদের হত্যাকান্ডেরও সামঞ্জস্য রয়েছে। তাই তাদের ধারনা উগ্রপন্থিদের নাম ভাঙ্গিয়ে কোন স্বার্থানেশী হল দেশের চরমপন্থীদের দিয়েই এসব হত্যাকান্ড পরিচালনা করছে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি