০২:১৮ এএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ইউপি নির্বাচন-২০১৬

পঞ্চম ধাপেও বিদ্রোহী চাপে টাঙ্গাইলের আ.লীগ

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ২১ মে ২০১৬ | | ৫৪
প্রতীকি।
, টাঙ্গাইল :

আসন্ন পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে জেলার সখীপুর উপজেলায় ৬টি, বাসাইল উপজেলায় ৫টি ও মির্জাপুর উপজেলায় ৮টি ইউনিয়ন পরিষদসহ তিন উপজেলার ১৯টি ইউনিয়নে নির্বাচন হচ্ছে।

ইতিমধ্যে দলীয় মনোনয়ন পাওয়ার পর নির্বাচনী প্রতীকও বরাদ্ধ হয়েছে। এবার প্রচারণায় নির্বাচনী মাঠে নেমেছে প্রার্থীরা। সমপ্রতি চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ মনোনীত প্রার্থী ২টি ইউনিয়নে জয়লাভ করেছে। বাকী ৬ ইউনিয়নের মধ্যে ২টি ইউনিয়নে বিএনপি প্রার্থী জয়লাভ করলেও ৪টি ইউনিয়নেই জয়লাভ করেছে সতন্ত্র প্রার্থী।

দেলদুয়ার উপজেলার ইউপি নির্বাচনে ৪টি ইউনিয়ন পরিষদে সতন্ত্র প্রার্থীদের জয় লাভের পর এবার পঞ্চম ধাপের ইউপি নির্বাচনেও টাঙ্গাইলের ৩টি উপজেলার অধিকাংশ ইউনিয়নেই সতন্ত্র প্রার্র্থীদের শক্ত অবস্থান লক্ষ করা যাচ্ছে। আওয়ামীলীগে বিদ্রোহী প্রার্থী আর অবাধ নিরোপেক্ষ নির্বাচন নিয়ে বিএনপির অনিশ্চয়তার কারণে সতন্ত্র প্রার্থীরা জয়লাভ করছে বলে মন্তব্য করছেন জেলার রাজনৈতিক বিশ্লেষকরা।

সখীপুর

টাঙ্গাইলের সখীপুর উপজেলার ৬টি ইউনিয়নে আওয়ামী লীগ দলীয় প্রার্থী মনোনয়ন দিলেও বিদ্রোহীদের চাপে পড়েছে নৌকার মাঝিরা। উপজেলার হাতীবান্ধা ছাড়া ৫টি ইউনিয়নেই দলের শক্তিশালী বিদ্রোহী প্রার্থী রয়েছে।

কাকড়াজান ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক তারিকুল ইসলাম বিদ্যুৎ দলীয় মনোনয়ন পেয়েছেন। তার বিরুদ্ধে মনোনয়ন বিদ্রোহী প্রার্থী হয়েছেন সদ্য দলে যোগদানকারী দুলাল হোসেন। তার পাশে রয়েছে ইউনিয়নের চারবারের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শামসুল হক পান্না।

বহেড়াতৈল ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহেল রানা সরকার। তার বিরুদ্ধে বিদ্রোহী হয়েছেন উপজেলা ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য গোলাম ফেরদৌস। শক্ত অবস্থান থেকে তিনি দ্বিধাহীনভাবে ব্যাপক নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন তিনি।

কালিয়া ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের সদস্য এসএম কামরুল হাসান দলীয় মনোনয়ন পেয়েছেন। এখানে বিদ্রোহী প্রার্থী হয়েছেন দুইবারের জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের নব্য সদস্য বর্তমান চেয়ারম্যান জামাল মিয়া।

যাদবপুর ইউনিয়নে দলীয় মনোনয়ন পেয়েছেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলামের জোয়াহেরের ছোট ভাই ও উপজেলা আওয়ামী লীগের সদস্য এবং সাবেক চেয়ারম্যান একেএম আতিকুর রহমান আতোয়ার। এখানে বিদ্রোহী প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা এবং ঢাকা উত্তর এর সাংগঠনিক সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী এস এ শাহীন। যিনি দীর্ঘদিন ধরে এলাকার উন্নয়নে নানাবিদ কাজ করে যাচ্ছেন। একই ইউনিয়নে আরেক বিদ্রোহী প্রার্থী হয়েছেন বীর মুক্তিযোদ্ধা এম এ খালেক।

বহুরিয়া ইউনিয়নে মনোনয়ন পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদের ছেলে এবং উপজেলা আওয়ামী লীগের নতুন সদস্য গোলাম কিবরিয়া সেলিম। এখানে বিদ্রোহী প্রার্থী হয়েছেন বিশিষ্ট চলচিত্র নির্মাতা নিরঞ্জন সরকার। দীর্ঘদিন তার এলাকায় কোন চেয়ারম্যান প্রার্থী না থাকায় দলমত নির্বিশেষে তার পক্ষেই কাজ করছেন ।

হাতীবান্দা ইউনিয়নে মনোনয়ন পেয়েছেন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন। এ ইউনিয়নে কোনো বিদ্রোহী না থাকলেও শক্ত অবস্থানে রয়েছে কৃষক শ্রমিক জনতা লীগের উপজেলা শাখার সহ-সভাপতি ও সাবেক চেয়ারম্যান আতোয়ার রহমান।

উপজেলার সবকটি ইউনিয়নে আওয়ামীগে মনোনীত প্রার্থী আর বিএনপির একক প্রার্থী থাকার পরও শক্ত অবস্থানে রয়েছে সতন্ত্র প্রার্থীরা।

বাসাইল

দলীয়ভাবে চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়ন দেয়ায় জেলার বাসাইল উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপি এ দুই দলের মনোনয়নপ্রাপ্ত ও মনোনয়নবঞ্চিত সমর্থকদরে মধ্যে সৃষ্টি হয়েছে সামাজিক কোন্দল। দলের প্রতীক নিয়ে চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে স্থানীয় সরকারের একেবারে তৃণমূল পর্যায়ের এই নির্বাচন রাজনৈতিকভাবে হওয়ায় এবার ঘরে ঘরে পৌঁছে গেছে নির্বাচনী ব্যতিক্রম আমেজ। এ উপজেলায় ৫টি ইউনিয়নে নির্বাচন হচ্ছে।

কাশিল ইউনিয়নে মনোনয়ন চেয়েছিলেন বর্তমান চেয়ারম্য্যান মোঃ তোফাজ্জল হোসেন খান কিন্তু আওয়ামীলীগের নতুন মুখ মির্জা রাজিককে দেয়া হয় মনোনয়ন। আর এ মনোনয়ন দেয়াকে কেন্দ্র করে এ ইউনিয়নে গত ১৮ এপ্রিল মনোনয়ন বঞ্চিত ও মনোনীত প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। মনোনয়ন দেয়াকে কেন্দ্র করে এ ইউনিয়নে আওয়ামীলীগের দু’গ্রুপ সৃষ্টি হয়েছে। এদিকে বিএনপি থেকে মনোনয়ন দেয়া হয়েছে মোঃ রমজান মিয়াকে। বিএনপির বিদ্রোহী প্রার্থী হয়েছেন খন্দকার লুৎফর রহমান ও শামীম মাহমুদ ।

কাউলজানী ইউনিয়নে সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান চৌধুরী হবি’কে আওয়ামীলীগের মনোনয়ন দেয়া হয়। এ ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোঃ নজরুল ইসলাম।

তবে বিএনপির একক প্রার্থী রয়েছে মোঃ আবু বকর সিদ্দিকী । অপরদিকে কৃষক শ্রমিক জনতালীগেরও একক প্রার্থী রয়েছে মোঃ ওয়াজেদ আলী মিয়া।

ফুলকী ইউনিয়নে আওয়ামীলীগ থেকে মনোনয়ন দেয়া হয়েছে মোঃ শাহীন তালুকদারকে। মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোঃ আব্দুস সালাম খান (বাদল মাস্টার) । এ ইউনিয়নে কিএনপির একক প্রার্থী রয়েছে মোঃ জাহিদুল ইসলাম।

কাঞ্চনপুর ইউনিয়নে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেয়েছেন মোঃ আওলাদ হোসেন খান আদিল । দলীয় মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আব্দুস সামাদ ফারুক । এ ইউনিয়নে বিএনপির একমাত্র প্রার্থী দিয়েছেন এ.বি.এম মাসুদুল আলমকে।

হাবলা ইউনিয়ন থেকে আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান চেয়ারম্যান মোঃ খোরশেদ আলম। দলের বিদ্রোহী প্রার্থী হয়েছেন খন্দকার আরিফুল ইসলাম নাজির ও মোঃ আলী আজম। বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন সৈয়দ নিজামুল ইসলাম রুপন। দলীয় মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থী আব্দুর রহমান নাদু প্রতিদ্বন্ধিতা করছেন। এখানেও বিদ্রোহী চাপে আওয়ামীলীগের প্রার্থীরা বিপাকে রয়েছেন।

মির্জাপুর

মির্জাপুর উপজেলার মহেড়া, জামুর্কী, বানাইল,আনাইতারা,গোড়াই,উয়ার্শী,ভাদগ্রাম ও বাঁশতৈল এই ৮টি ইউনিয়নে পঞ্চম ধাপে নির্বাচন হচ্ছে। ৮টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। উপজেলার সবকটি ইউনিয়নে রয়েছে বিএনপির একক প্রার্থী। আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রতীকে প্রার্থী থাকার পরও ৪টি ইউনিয়নে রয়েছে দলের ৫ জন বিদ্রোহী প্রার্থী। ফলে প্রচারণা ও জয় নিয়ে অনেকটাই বিপাকে পড়তে হচ্ছে আওয়ামীলীগের দলীয় প্রার্থীদেরকে। আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী নিয়ে শুধু আওয়ামীলগি মনোনীত প্রার্থীরাই বিপাকে পড়েনি। বিপাকে রয়েছে বিএনপি প্রর্থীরাও। ফলে মহেড়া ইউনিয়নে বিএনপি মনোনীত প্রার্থী আমীর হোসেন খান খোকন অনেকটা প্রতিদ্বন্দ্বহীনভাবে মাঠে রয়েছে। এদিকে বাঁশতৈল ইউনিয়নে বিএনপি মনোনীত প্রার্থী সোহরাব হোসেন তার মনেনয়ন প্রত্যাহার করে নিয়েছেন।

ইতিমধ্যে বিদ্রোহী বিপাক এড়াতে গত ১৪ মে শনিবার উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাংসদ একাব্বর হোসেন ও সাধারণ সম্পাদক মীর শরীফ মাহমুদ স্বাক্ষরিত নোটিশের মাধ্যমে আনাইতারা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবু হেনা মোস্তফা কামাল ময়নাল, আনাইতারা ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য মিজানুর রশিদ আবু, উপজেলা আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক আব্দুল্লাহেল শাফি, জামুর্কী ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য ও উপজেলা কৃষক লীগের যুগ্ম সম্পাদক আবু মতিন ফাক্কন এবং মহেড়া ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য ও ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. বাদশা মিয়া, জামুর্কী ইউনিয়নে আবু মতিন ফাক্কন, আনাইতারা ইউনিয়নে আবু হেনা মোস্তফা কামাল, উয়ার্শী ইউনিয়নে আব্দুল্লাহেল শাফিকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দল থেকে বহিস্কার করেছেন।

এছাড়া উপজেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মীর্জা শামীমা আক্তার শিফাসহ ৯ আওয়ামী লীগ নেতা দলীয় মনোনীত প্রার্থীর পক্ষে কাজ না করায় তাদের নোটিশের মাধ্যমে সতর্ক করা হয়েছে।

জেলা নের্তৃবৃন্দ দায় স্বীকার না করলেও উপজেলা নেতাকর্মীদের অভিযোগ প্রার্থী বাছাইয়ে তৃণমূল পর্যায়ের মতামতকে উপেক্ষা করার কারণে দলে বিদ্রোহী প্রার্থীদের সংখ্যা ধাপে ধাপে বেড়ে চলছে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি