১০:৪৩ পিএম | টাঙ্গাইল, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ

৩৮০টি প্রকল্প বাস্তবায়ন করছে জেলা পরিষদ

মোস্তফা কামাল নান্নু | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭ | | ২৯৫
, টাঙ্গাইল :

বর্তমান সরকারের আমলে উন্নয়নে মহাসড়কে রয়েছে বাংলাদেশ। এই বিশাল উন্নয়ন কর্মযজ্ঞ বাস্তবায়ন করছে সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ের অধিনস্ত দপ্তর গুলো। এদিক দিয়ে পিছিয়ে নেই টাঙ্গাইল জেলা পরিষদও।

২০১৬-২০১৭ অর্থ বছরে টাঙ্গাইল জেলা পরিষদ জেলার বিভিন্ন উপজেলায় মোট ৩’শ ৮০ টি প্রকল্প বাস্তবায়ন করছে বলে জানা গেছে। এর মধ্যে অধিকাংশ প্রকল্পের কাইজ শেষ। কয়েকটি প্রকল্পের কাজ এখনও চলমান বলেও জানা গেছে।

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বিগত বছরের মত এ অর্থ বছরেও বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়ন করে যাচ্ছে টাঙ্গাইল জেলা পরিষদ।

জেলা পরিষদ কার্যালয় সূত্রে জানা যায়, ৩শ ৮০টি প্রকল্প বাস্তবায়নে ১০ কোটি ১০ লক্ষ টাকা ব্যায় হচ্ছে। তার মধ্যে এডিপি তহবিল হতে ১’শ ৬৪ টি প্রকল্প বাস্তবায়নের জন্য ৫ কোটি টাকা, আরএডিপি তহবিল হতে ৮৫ টি প্রকল্প বাস্তবায়নের জন্য ১ কোটি ৫০ লক্ষ টাকা এবং রাজস্ব তহবিল হতে ১’শ ৩১ টি প্রকল্প বাস্তবায়নের জন্য ৩ কোটি ৬০ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

জেলা পরিষদের প্রধান হিসাব রক্ষক তারিকুল হাসনাত জানান, ২০১৬-২০১৭ অর্থবছরে এডিপির বরাদ্দকৃত ৫ কোটি টাকার প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য মির্জাপুর উপজেলার মির্জাপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে মেয়েদের কমনরুম ও টয়লেট নির্মাণের জন্য ৩০ লক্ষ টাকা, কালিহাতি উপজেলার হাজী শমশের আলী কারিগরি স্কুল ও বিএম কলেজের ভবন নির্মাণের জন্য ১৫ লক্ষ টাকা, সখিপুর উপজেলার আবাসিক মহিলা কলেজের উন্নয়নের জন্য ১০ লক্ষ টাকা, সখিপুর উপজেলার গড়গোবিন্দপুর বাগানচালা জামে মসজিদ উন্নয়নের জন্য ১০ লক্ষ টাকা, মির্জাপুর উপজেলার ওয়ার্শী দক্ষিণ জামে মসজিদ উন্নয়নের জন্য ১০ লক্ষ টাকা, মির্জাপুর উপজেলার কহেলা জামে মসজিদ উন্নয়নের জন্য ১০ লক্ষ টাকা, কালিহাতি উপজেলার চর নগরবাড়ী জামে মসজিদ উন্নয়নের জন্য ১০ লক্ষ টাকা, কালিহাতি উপজেলার এলেঙ্গা উচ্চ বিদ্যালয় উন্নয়নের জন্য ১০ লক্ষ টাকা বরাদ্ধ দেওয়া হয়েছে।

আর রাজস্ব তহবিল হতে ১’শ ৩১ টি প্রকল্পের ৩ কোটি ৬০ লক্ষ টাকা বরাদ্দের মধ্যে টাঙ্গাইল সদর উপজেলার কেন্দ্রীয় জামে মসজিদ উন্নয়নের জন্য ১০ লক্ষ টাকা, বাসাইল বায়তুল আমান জামে মসজিদ উন্নয়নে ১০ লক্ষ টাকা, মির্জাপুর জামুর্কী এন. এস. এ. জি. উচ্চ বিদ্যালয় উন্নয়নে ১০ লক্ষ টাকা, সখিপুর উপজেলার সখিপুর পাইলট উচ্চ বালিকা বিদ্যালয় উন্নয়নের জন্য ১০ লক্ষ টাকা, মির্জাপুর উপজেলার মির্জাপুর সিয়াম উচ্চ বিদ্যালয় উন্নয়নের জন্য ১০ লক্ষ টাকা দেওয়া হয়েছে।

আরএডিপি তহবিল হতে ৮৫ টি প্রকল্প বাস্তবায়নের জন্য ১ কোটি ৫০ লক্ষ টাকা খরচ করা হচ্ছে। যা ক্ষুদ্র প্রকল্প বাস্তবায়নে বরাদ্দ দেয়া হয়ে থাকে।

এ অর্থ বছরের ৩শ ৮০টি প্রকল্পের মধ্যে প্রায় ৯৫ শতাংশ প্রকল্পের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। বাকী কাজ গুলো কিছু দিনের মধ্যে শেষ হবে বলেও তিনি জানান।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি