০৬:৩৯ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

নদীগর্ভে বিলীন কবরস্থান, হুমকির মুখে পৌলী রেল সেতু

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | রোববার, ১৫ অক্টোবর ২০১৭ | | ৯০
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভার হিন্নাইপাড়া ও ফটিকজানীর গ্রামের শতবছরের পুরোনো কবরস্থানের প্রায় ২০ শতাংশ জমি শনিবার সকাল থেকে দুপুর মধ্যে পৌলী নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এতে করে নদী ভাঙণে আবারো হুমকির মুখে পড়েছে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ পৌলী রেলসেতু।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শনিবার ভোর শুরু হওয়া ভাঙনে কালিহাতী উপজেলার পৌলী বাজার সংলগ্ন হিন্নাপাড়া ফটিকজানী কবরস্থানের জায়গা পৌলী নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এখনো ভাঙণ অব্যাহত আছে। রেল অত্যন্ত ধীরগতিতে পাড়াপাড় হচ্ছে। নদীতে ¯্রােত বিদ্যমান।

পৌলী বাজার বনিক সমিতির সাধারন সম্পাদক মোখলেছ আলী, আওয়ামী লীগের নেতা সুলতান মাহমুদ ও ব্যবসায়ী আলাউদ্দিন জানান, শনিবার সকাল থেকে ভাঙণ শুরু হয়। ফলে পৌলী রেলসেতু মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এছাড়া নদী সংলগ্ন দোকানপাট ও কিছু বাড়িঘর হুমকিতে রয়েছে।

স্থানীয়দের অভিযোগ পৌলী নদীর পূর্ব ও পশ্চিম পাশে কমপক্ষে ২০-২৫ টি বাংলা ড্রেজার এবং বোরিং মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে প্রভাবশালীরা। বালু উত্তোলনকারী অধিকাংশ ব্যক্তিই সরকারি দল আওয়ামী লীগের নেতাকর্মী। পৌলী নদী থেকে উত্তোলিত বালু বিভিন্নস্থানে বিক্রি করে অনেকেই এখন কোটি টাকার মালিক বনে গেছে। দিনরাত বিরামহীন বালুভর্তি ট্রাক চলাচলের কারণে পৌলী ও মহেলা গ্রামের একমাত্র পাকা রাস্তাাটি ভেঙে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বালু উত্তোলনের কারণে সম্প্রতি দুই বার তিতাস গ্যাসের মূল পাইপলাইন ভেসে উঠে টাঙ্গাইল, গাজীপুরসহ আশপাশের জেলাগুলোতে গ্যাস সংযোগ বন্ধ হয়ে যায়। এতে চরম দুর্ভোগ পোহাতে হয় জেলাগুলোর সাধারণ জনগণকে।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের কালিহাতী উপজেলার পৌলী (পুংলী) নদীর ওপর ৩২ কোটি টাকা ব্যয়ে নির্মিত রেল সেতুর এপ্রোচ সড়ক গত ২০ আগস্ট রোববার ধসে গিয়ে ঢাকার সাথে দক্ষিণ ও উত্তর-পশ্চিমাঞ্চলের সাথে রেল চলাচল বন্ধ হয়ে যায়। ৩৬ ঘণ্টা বন্ধ থাকার পর চালু হয় রেল যোগাযোগ। দুর্ভোগে পড়েন হাজার হাজার যাত্রী। ক্ষতিগ্রস্থ রেলসেতু পরিদশর্নে এসে রেলপথ মন্ত্রী মজিবুল হক নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের সাথে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ^াস দিয়ে যান।

এলেঙ্গা পৌরসভা মেয়র শাফি খান জানান, পৌংলী নদীতে অপরিকল্পিতভাবে নদী খনন ও বালু উত্তেলনে কারনে এ ভাঙন দেখা দিয়েছে। বিষয়টি একাধিকবার জানানো হয়েছিল স্থানীয় প্রশাসনেকে।

এবিষয়ে টাঙ্গাইলের জেলা প্রশাসক খান মো. নূরুল আমীন বলেন বালু উত্তোলনের সাথে অনেক রুই, কাতলা-রাঘব বোয়াল জড়িত থাকে। তবে আমাদের জাতীয় সম্পদ পৌলীর রেলসেতু রক্ষার্থে আমাদের যা করা দরকার আমরা তাই করবো। আমার টাঙ্গাইলে সরকারি সংস্থা কিংবা পানি উন্নয়ন বোর্ড ছাড়া কাউকে আর অবৈধভাবে বালু উত্তোলন করতে দেয়া হবে না।

পৌলীর রেলসেতু রক্ষা এবং অসহায় মানুষের থাকার সম্বল বাড়ি-ঘর রক্ষার্থে পৌলী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন স্থায়ীভাবে বন্ধের দাবি জানিয়েছেন ভুক্তভোগী সাধারণ মানুষ এবং সচেতন নাগরিক সমাজ। কারো ব্যক্তিস্বার্থে যেন রাষ্ট্রীয় সম্পদগুলো ধ্বংস না হয় তার জোর দাবি জানিয়েছেন সবাই।

আপনার মন্তব্য লিখুন...

টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিল সহ আটক ৪ গোপালপুরে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড বিতরণ সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে মাভাবি মির্জাপুরে খেলাফত মজলিসের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল স্বাধীনতা দিবসে টাঙ্গাইলে 'সম্মিলিত সামাজিক আন্দোলন'এর গোপালপুরে কয়েলের আগুন পুড়লো গোয়ালের ১৪টি প্রানী টাঙ্গাইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত মাভাবিপ্রবি "বঙ্গবন্ধু পরিষদ" কর্তৃক মহান স্বাধীনতা দিব মির্জাপুরে ছিনতাইকালে ২ পুলিশ সদস্য গ্রেফতার গোপালপুরের যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত কালিহাতীতে মহান স্বাধীনতা দিবস উদযাপন টাঙ্গাইলে সাপ্তাহিক সমাজচিত্র পত্রিকার প্রতিষ্ঠা বার্ষি নাগরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন মাভাবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস পালিত ধনবাড়ীতে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের উন্নয়নমূলক সভা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি