০১:১৯ এএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

সাইবার সচেতনতা মাসের প্রথম সপ্তাহ

থামুন! ভাবুন! যুক্ত হোন

প্রেস বিজ্ঞপ্তি | টাঙ্গাইল২৪.কম | রোববার, ১ অক্টোবর ২০১৭ | | ১৩৫৩
সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। 
, টাঙ্গাইল :

চলছে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর-২০১৭ এর ক্যাম্পেইন।  বিশ্বব্যাপী সাইবার সচেতনতামূলক এ কার্যক্রমের প্রথম সপ্তাহের (২-৬ অক্টোবর) প্রতিপাদ্য Stop! Think! Connect বা থামুন! ভাবুন! যুক্ত হোন!  

অনলাইন নিরাপত্তায় এই বিষয়টি অনুসরণ করা সবার জন্য সহজ ও কার্যকর পরামর্শ। ইন্টারনেটে কোনো কিছুতে ক্লিক করার আগে থামুন এবং এরপর ভাবুন আপনি ক্লিক করার ফলে কী হতে পারে।  যদি সেটি নিরাপদ বলে নিশ্চিত হন, তাহলে ক্লিক করে বা যুক্ত হয়ে কাজ চালিয়ে যেতে পারেন।  

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন এবং ব্যক্তি উদ্যোগে পাড়া-মহল্লায় সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের আহ্বান জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।

তাদের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সচেতনতামূলক ক্যাম্পেইনের প্রথম সপ্তাহে ব্যবহারকারীদের সাইবার হামলার ক্ষতির বিষয়গুলো জানাতে হবে। একইসঙ্গে সাইবার হামলা থেকে রক্ষার কৌশল এবং সাইবার হামলার শিকার হলে কী করতে হবে তা জানাতে হবে। নিরাপদে ইন্টারনেট ব্যবহারের নানা বিষয় ccabd.org ওয়েবসাইটে বাংলায় পাওয়া যাবে। 

বিজ্ঞপ্তিতে ইন্টারনেট ব্যবহারকারীদের প্রতি পরামশ হিসেবে বলা হয়, ইন্টারনেটে নিজের পছন্দের কিংবা আকর্ষণীয় কিছু দেখলেই অনেকে ক্লিক করে বসেন। এছাড়াও ইমেইলের প্রেরক পরিচিত হোক বা অপরিচিত- অনেকে নতুন ইমেইল এলেই ক্লিক করে ফেলেন। অনেক সাইবার অপরাধী এসব অপরিচিত ইমেইলে অ্যাটাচমেন্ট ফাইল বা আকর্ষণীয় কোনো ছবি, ভিডিও ইত্যাদির মাধ্যমে পাঠান ম্যালওয়্যার বা র‌্যানসমওয়্যার। হুট করে সেখানে ক্লিক করলে এসব ভাইরাস আপনার কম্পিউটারে ইনস্টল হয়ে যেতে পারে। এতে আপনার লগইনের তথ্য থেকে শুরু করে ব্যক্তিগত ও আর্থিক অনেক তথ্যও বেহাত হয়ে যেতে পারে। তাই অপরিচিত কোনো উৎস থেকে ইমেইল এলে ক্লিকের আগে সতর্ক হোন। দেখুন এটি কোনো ব্যাংক বা আপনার পরিচিত কারও কাছ থেকে এসেছে কি না। কোনো অপরিচিত লিংকে ক্লিক করার বদলে ওই লিংকটি যে ওয়েবসাইট থেকে এসেছে, সেখানে চলে যাওয়া তুলনামূলকভাবে নিরাপদ।

অনেক জায়গায় বিনামূল্যে ওয়াই-ফাই ব্যবহারের সুযোগ থাকে।  তবে ফ্রি হলেই সবকিছু যে ভালো হবে, তা কিন্তু নয়।  এ ক্ষেত্রে সতর্ক থাকুন। কারণ এ ধরনের ফ্রি ওয়াই-ফাইয়ের মাধ্যমে অপরাধীরা ইচ্ছে করলেই হ্যাক করে গোপনে দেখতে পারে আপনার সব কাজ। যদি ফ্রি ওয়াই-ফাই ব্যবহার করতেই হয়, তবে কোনো ইউজার-পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন না।  এতে নিরাপদ থাকবে আপনার গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য। 

অক্টোবর মাসজুড়ে অনলাইনে সচেতনতামূলক পোস্ট করার সময় #CyberAwareBD ও #CyberAware হ্যাশট্যাগ ব্যবহার করার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। 

আপনার মন্তব্য লিখুন...

ফতেপুর উপ স্বাস্থ্য কেন্দ্র থাকতেও নেই ডাক্তার সেচ্ছাসেবক দলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত নদীতে সাঁতার কাটতে গিয়ে কলেজ ছাত্র নিখোঁজ যুবক খুন , গৃহবধু আটক ব্যবসায়ীকে হত্যার চেষ্টা;থানায় অভিযোগ নিতে গড়িমসি ঐতিহাসিক ২০১ গম্বুজ মসজিদ পরিদর্শনে মন্ত্রিপরিষদ সচিব স্বামীর লাশ দেখে প্রাণ গেল স্ত্রীর বিদ্যুৎ স্পর্শে গৃহবধুর মৃত্যু কয়লা তৈরির কারখানা গুড়িয়ে দিল ভ্রাম্যমান আদালত চামড়ার ফড়িয়াদের মাথায় হাত মাদক ব্যবসায়ী মনিয়ার গ্রেফতার সড়ক দুর্ঘটনায় ওয়ার্কশপ কর্মচারী নিহত অজ্ঞাত ব্যক্তির অর্ধ গলিত লাশ উদ্ধার পানিতে ডুবে শিশু নিহত আরব আমিরাতে জাতীয় শোক দিবস পালন

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি