০২:১১ এএম | টাঙ্গাইল, শনিবার, ২০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ভিসি শুন্য ভাসানী বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম ব্যাহত

মোঃ রিয়াজ উদ্দিন রিপন | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ২২ মে ২০১৭ | | ২০০৭
, টাঙ্গাইল :

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর ও ট্রেজারার না থাকায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে বলে জানা গেছে।

গত ৩ মে বিশ্ববিদ্যালয়ের ৫ম ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিনের চার বছর মেয়াদ শেষ হয়। এর পর থেকেই বিশ্ববিদ্যালয়ের ভিসি পদ শুন্য রয়েছে। প্রো-ভাইস চান্সেলর ও ট্রেজারের পদও শুন্য দীর্ঘ দিন থেকে। এতে চেইন অব কমান্ড ভেঙ্গে পড়েছে। বিশ্ববিদ্যালয়ের দপ্তর গুলো স্থবির হয়ে পড়েছে। দ্রæত ভাইস চ্যান্সেলর নিয়োগ দিয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার দাবী জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টারা জানান, পরীক্ষার ফল প্রকাশ, মূল সনদপত্র উত্তোলন, অর্থ সংক্রান্ত অনুমোদন, একাডেমিক সভা, শিক্ষক-কর্মকর্তাদের পদোন্নতি, বেতন ভাতা ও ঋন পাস, বিদেশ গমন, বিভিন্ন সভা-সেমিনার আয়োজনসহ নানা গুরুত্বপূর্ণ কাজ বন্ধ রয়েছে। বেশি বিপাকে পড়েছেন শিক্ষা ও গবেষণার কাজে দেশের বাইরে যাওয়ার জন্য আবেদন করা শিক্ষক-শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা ও ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগের শিক্ষার্থী নিবিড় পাল বলেন, আমরা একজন ছাত্র বান্ধব ভাইস চ্যান্সেলর চাই। যিনি শিক্ষার্থীদের শিক্ষা, গবেষণা, আবাসিক ব্যবস্থাসহ সকল বিষয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবেন।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক বলেন, আমরা এমন ভাইস চ্যান্সেলর চাই যিনি ন্যায় প্রতিষ্ঠা করবেন। সকলের সম্মিলিত প্রয়াসে বিশ্ববিদ্যালয়টিকে একটি অত্যাধুনিক ও বিশ্ব মানের প্রতিষ্ঠানে পরিণত করতে কাজ করবেন।

তারা আরো বলেন, ভাইস চ্যান্সেলর হলেন বিশ্ববিদ্যালয়ের অভিভাবক। দীর্ঘ দিন এ অবস্থায় থাকলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাঠামো ভেঙ্গে যেতে পারে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোঃ সিরাজুল ইসলাম বলেন, ভাইস চ্যান্সেলর না থাকায় বিশ্ববিদ্যালয়ের অনেক গুরুত্বপূর্ণ কাজ করা সম্ভব হচ্ছে না। কিছু কাজের অনুমোদন নেয়া আছে। কিন্তু দীর্ঘ দিন ভিসি বিহীন অবস্থায় চললে বিশ্ববিদ্যালয়ে নানা সংকট তৈরি হবে। বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সৎ ও দক্ষ ব্যক্তিকে ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ দিতে সরকারের প্রতি আহবান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী, ভাইস চ্যান্সেলর ও প্রো-ভাইস চ্যান্সেলর গুরুত্বপূর্ণ পদ দুটি নিয়োগ দেন বিশ্ববিদ্যালয়ের আচার্য (রাষ্ট্রপতি)।

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ দুঃস্থদের মাঝে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর ঈদ ঈদের ছুটিতে মাভাবিপ্রবি ক্যাম্পাসে বেড়েছে চোরের উপদ্রব জাতীয় সাংবাদিক সংস্থা টাঙ্গাইল জেলা ইউনিটের ইফতার ও দো মির্জাপুরে অবৈধভাবে বালুকাটায় ৪ জনের জেল খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মির্জাপুরে দোয়া ও ইফতার ম ঈদে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত ১৩ কিলোমিটারে যানজটের আশঙ কুরিয়ার সার্ভিসের কাউন্টার থেকে ১৬ বস্তা নকল সিগারেট জব

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি