১০:০১ এএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

কালিহাতি উপজেলায় ইউনেস্কো ঘোষিত বিশ্ব বই দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ২৪ এপ্রিল ২০১৭ | | ২০১২
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় নানা উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ইউনেস্কো ঘোষিত বিশ্ব বই দিবস উদ্যাপন করা হয়েছে।

রোববার কালিহাতী উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বই দিবস উদ্যাপন করা হয়।

জানা যায়, পৃথিবীর প্রায় ১০০টি দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দিবসটি পালন করা হয়ে থাকে। এই দিবসের অন্যতম উদ্দেশ্য তরুনদের বইপড়ায় আগ্রহী করে তোলার জন্য পাঠাভ্যাসের প্রসার ও সুযোগ বৃদ্ধি করা।

বিশ্বসাহিত্য কেন্দ্র এবং শিক্ষা মন্ত্রণালয়ের সেকায়েপ প্রকল্প এ লক্ষ্যে একযোগে কাজ করে যাচ্ছে। বইপড়ার গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ইউনেস্কো ঘোষিত বিশ্ব বই-দিবসে সেকায়েপ প্রকল্পভুক্ত ২৫০ টি উপজেলায় প্রায় ১২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ২০১৬ সালের বইপড়া কর্মসূচির পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও বইপড়ার গুরুত্ব বিষয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

এসময় সারাদেশে ৬ লক্ষ ৫০ হাজার পুরস্কার বিজয়ীর হাতে ১০ লক্ষাধিক বই বিতরণ করা হয়েছে। বিশ্ব বই-দিবস উপলক্ষ্যে সেকায়েপভ‚ক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উদ্যোগে দেয়াল পত্রিকা প্রকাশ ও প্রদর্শনী, বই মেলা, র‌্যালি, বিতর্ক প্রতিযোগিতা/উপস্থিত বক্তৃতা ইত্যাদির আয়োজন করা হয়েছে।

কালিহাতি উপজেলায় ৭১ টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। ২০১৬ সালে এই উপজেলায় মোট ১৬, ৮৩০ জন ছাত্র-ছাত্রী বইপড়া কর্মসূচিতে অংশগ্রহণ করেছে। বিশ্ব বই-দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা অফিসের সহযোগিতায় ৭১টি শিক্ষা প্রতিষ্ঠানে বইপড়ার গুরুত্ব বিষয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

বইপড়া কর্মসূচি সদস্যদের আয়োজনে অনুষ্ঠিত এসকল সভায় শিক্ষক, অভিভাবক এবং ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সভাগুলোতে ছাত্র-ছাত্রীরা বইপড়ার গুরুত্ব ও লাইব্রেরি উন্নয়নের তাদের বক্তব্য তুলে ধরে। উপস্থিত বক্তাদের সকলেই শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেরির উন্নয়নে প্রয়োজনীয়তার বিষয়টি অনুধাবন করে বক্তব্য প্রদান করেন।

পাইকড়া মোসলেম উদ্দিন উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব আখতার হোসেন খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কালিহাতী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ হারুন-অর-রশিদ।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কালিহাতি উপজেলার দায়িত্বপ্রাপ্ত প্রোগ্রাম অফিসার তপু ত্রিপুরা, বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার চক্রবর্তী, পিটিএ কমিটির সভাপতি মোঃ শামসুল হক প্রতিষ্ঠানে উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি